Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫, ১৪ মুহাররাম ১৪৪০ হিজরী‌

পাকিস্তানের ১৩০টি পরমাণু বোমা ভারতের দিকে তাক করা!

প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের ১৩০টি পরমাণু বোমার সবক’টি তাক করা রয়েছে ভারতের দিকে। ইসলামাবাদের আশঙ্কা, নয়াদিল্লি যে কোনো সময় সামরিক পদক্ষেপ নিতে পারে ইসলামাবাদের বিরুদ্ধে। তাই পাকিস্তান নিজেদের সবক’টি পরমাণু অস্ত্রের নিশানাতেই ভারতকে রেখেছে। মার্কিন কংগ্রেসে পেশ হয়েছে এই চাঞ্চল্যকর রিপোর্ট। পাক সেনার সমরসজ্জার এই ভয়ঙ্কর তথ্য সামনে আসতেই তোলপাড় শুরু হয়েছে গোটা বিশ্বে।
মার্কিন কংগ্রেসের স্বশাসিত শাখা ‘কংগ্রেসনাল রিসার্চ সার্ভিস’ (সিআরএস) সম্প্রতি আমেরিকার সংসদে তাদের রিপোর্ট জমা দিয়েছে। প্রতিবছরই বিভিন্ন বিষয়ে এই রিপোর্ট জমা দেওয়া হয়। পাকিস্তানের পরমাণু অস্ত্র ভা-ার নিয়ে ২৮ পাতার যে রিপোর্ট মার্কিন কংগ্রেসে জমা পড়েছে, তাতে পাকিস্তানের সমরসজ্জা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সিআরএস। ইসলামাবাদের ‘ফুল স্পেকট্রাম ডেটারেন্স’ তত্ত্ব নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়েছে। ফুল স্পেকট্রাম ডেটারেন্স-এর অর্থ হলো, অস্ত্রাগারে থাকা সবক’টি পরমাণু বোমাকে যে কোনো সময় ব্যবহারের জন্য প্রস্তুত রাখা। পাকিস্তানের হাতে ১১০ থেকে ১৩০টি পরমাণু বোমা রয়েছে বলে মার্কিন গবেষকদের দাবি। ভারতের দিক থেকে যে কোনো রকম আক্রমণের সম্ভাবনা রুখতেই পাকিস্তান এই ফুল স্পেকট্রাম ডেটারেন্স নীতি নিয়েছে বলে খবর। অর্থাৎ ১৩০টি পরমাণু বোমা মাথায় নিয়ে তৈরি থাকা পাকিস্তানের নিউক্লিয়ার মিসাইলগুলোর প্রত্যেকটিই ভারতের বিভিন্ন অঞ্চলের দিকে তাক করে রাখা হয়েছে।
মার্কিন কংগ্রেসে জমা পড়া রিপোর্টে পাকিস্তানের এই রণসাজের কথা উল্লেখ করে প্রবল উদ্বেগ প্রকাশ করা হয়েছে। মার্কিন গবেষকরা সে দেশের কংগ্রেসকে জানিয়েছেন, ভারতের প্রতি পাকিস্তানের এই মনোভাব দক্ষিণ এশিয়ার দু’টি প্রতিবেশী দেশের মধ্যে পরমাণু যুদ্ধের আশঙ্কা অনেকটা বাড়িয়ে দিয়েছে। পাকিস্তানের মোকাবিলায় ভারতও নিজেদের প্রস্তুত রাখছে বলে সিআরএস রিপোর্টে উল্লেখ করা হয়েছে। ভারতও নিজেদের পরমাণু বোমার সংখ্যা বাড়াচ্ছে- দাবি মার্কিন রিপোর্টটিতে। সূত্র : আনন্দবাজার পত্রিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ