Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলাম আত্মঘাতী হওয়াকে সমর্থন করে না - প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৭, ২:২৮ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ইসলাম শান্তির ধর্ম। ইসলাম কখনোই আত্মঘাতী হওয়াকে সমর্থন করে না। কিছু মানুষের জন্য গোটা মুসলিম উম্মা বিপদের মুখে পড়ে যাচ্ছে। দেশে সব ধর্মের মানুষ যেন শান্তিপূর্ণভাবে বসবাস করতে পারে, শান্তিপূর্ণভাবে জীবনযাপন করতে পারে সেদিকে সবার লক্ষ্য রাখতে হবে।

শনিবার আশকোনার হজক্যাম্পে হজ কার্যক্রমের উদ্বোধন শেষে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

এসময় তিনি আরো বলেন, দেশ থেকে হজে যাওয়া যাত্রীদের সুবিধা নিশ্চিত করতে হজ কার্যক্রম আধুনিক করে গড়ে তোলা হযেছে। আমি যখনই হজে গেছি ততবার সেখানে কি কি সমস্যা আছে সেসব দেখে এসেছি। পরে সৌদি বাদশাকে জানিয়েছি সেখানকার সমস্যাগুলো। তখন আমি ক্ষমতায় না থাকলেও এই কাজগুলো করেছি, সেখানকার সরকারকে জানিয়েছি। যেন পরবর্তিতে সমস্যাগুলোর সমাধান করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, বিএনপি ক্ষমতায় থাকাকালে বাংলাদেশ থেকে হজযাত্রীর সংখ্যা ছিল মাত্র ৪৭ হাজার। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর হজ যাত্রীদের সংখ্যা বাড়তে থাকে। এবার এক লাখ ২৭ হাজার লোক হজে যাচ্ছেন। এটাই বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ হজযাত্রী।

এখন হজে যাওয়া যাত্রীরা সব ধরনের খবর পাচ্ছেন ইন্টারনেটে, ওয়েবসাইটে পাচ্ছেন হজবিষয়ক সব তথ্য, অনলাইনে রিপোর্ট করতে পারছেন হজযাত্রীরা।
পাশাপাশি হজ যাত্রীদের বিমান ভাড়ার অতিরিক্ত ট্যাক্সের তিন হাজার টাকা নেয়ার সিদ্ধান্ত তার নির্দেশে বাতিল করা হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

এ বছর বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স সমান অনুপাতে হজ যাত্রী পরিবহন করবে। সোমবার প্রথম ফ্লাইটটি ৪১৯ জন হজযাত্রী নিয়ে সৌদি আরবের উদ্দেশে ঢাকা ত্যাগ করবে। ফিরতি হজ ফ্লাইট শুরু হবে ৬ সেপ্টেম্বর এবং শেষ হবে ৫ অক্টোবর। এছাড়া মদিনা থেকে চারটি ফ্লাইট পরিচালনা করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ