Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রথমের সামনে ভারত

| প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৭, ১২:০০ এএম


স্পোর্টস ডেস্ক : আইসিসি নারী বিশ্বকাপের ফাইনালে আজ মুখোমুখি হচ্ছে স্বাগতিক ইংল্যান্ড ও উপমহাদেশের দল ভারত। চতুর্থ বিশ্বকাপ শিরোপা জয়ের দ্বরপ্রান্তে দাঁড়িয়ে থাকা ইংলিশদেরই ফেভারিটের তকমা দিতে হচ্ছে। তবে সেমিফাইনালে শক্তিশালী অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিয়ে ভারত ফাইনালে ওঠা ভারত সাম্প্রতিক ফর্ম বিচেনায় খুব বেশি পিছিয়ে নেই। আত্মবিশ্বাসের তুঙ্গে থাকা দলটির বিপক্ষে তাই কঠিন পরীক্ষাই অপেক্ষা করছে ইংলিশদের জন্য।
মিডল অর্ডার ব্যাটসম্যান হারমানপ্রীত কাউরের অপরাজিত ১৭১ রানের পর বোলারদের সুশৃংখল বোলিংয়ের সুবাদে সেমফিাইনালে ছয় বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ৩৬ রানে হারিয়ে ফাইনালে ওঠে ভারত। এর আগে শেষ চারে দক্ষিণ আফ্রিকাকে ২ উইকেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে হেথার রাইটের নেতৃত্বাধীন ইংল্যান্ড। ৫০ ওভারের বিশ্বকাপে অবশ্য জয়ের পাল্লাটা ইংলিশদের দিকেই ভারী। বিশ্ব ইভেন্টে এ পর্যন্ত ছয় বারের মোকাবেলায় ভারতকে চার বার হারিয়েছে ইংল্যান্ড।
তবে অত্যন্ত চাপের মধ্যেও ভারতীয় দলের ফল বের করে আনার সক্ষমতাটা অন্তত ইংলিশদের জানা আছে। তাছাড়া এই ভারতের কাছেই আসরের প্রথম ম্যাচে ৩৫ রানে হেরেছিল স্বাগতিকরা। এরপরা টানা সাত ম্যাচ জিতে ফাইনালে উঠেছে ইংল্যান্ড। নাইট এবং ওপেনার ট্যামি বিউমন্ট টপ অর্ডারে ধারাবাহিকতা ধরে রেখেছেন। টুর্নামেন্টে এ পর্যন্ত দুজনে মিলে করেছেন মোট ৭৫০ রান। চার নম্বরে খেলা আরেক ব্যাটসম্যান নাটালি শিভার একমাত্র খেলোয়াড় যিনি রেকর্ড দুটি সেঞ্চুরি করেছেন।
পক্ষান্তরে মিতালী রাজের নেতৃত্বাধীন ভারত প্রথম বার শিরোপা জয়ের স্বপ্ন দেখছে। এজন্য তাদের রয়েছে শক্তিশালী ব্যাটিং লাইনআপ। তবে টুর্নামেন্টে দলটির একমাত্র দুঃশ্চিন্তা স্পেন বোলিং। মিডল ওভারে ভারতীয় সাফল্যে মূল ভুমিকা রাখছেন অফ স্পিনার দিপ্তি শর্মা। নিজের প্রথম বিশ্বকাপে এ পর্যন্ত তিনি শিকার করেছেন ১২ উইকেট। শর্মাকে যথাযথ সহায়তা দেবেন লেগ স্পিনার পুনম যাদব এবং বাঁ-হাতি স্পিনার একতা বিশট। টুর্নামেন্টের শুরুতে পাকিস্তানের বিপক্ষে যিনি ৫ উইকেট শিকার করেছেন। এছাড়া বিশ্বকাপ খেলার অভিজ্ঞতাসম্পন্ন রাজ ও অভিজ্ঞ ফাস্ট বোলার ঝুলন গোস্বামী রয়েছেন ভারতীয় দলে। সর্বশেষ ২০০৫ সালে ফাইনালে উঠলেও অস্ট্রেলিয়ার কাছে পরাজিত হয়ে শিরোপা স্পর্শ করা সম্ভব হয়নি ভারতীয়দের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ