Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

ঢাকার বাইরে ক্যান্সার চিকিৎসার সরঞ্জাম বাড়ানোর তাগিদ বিশেষজ্ঞদের

| প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশে অসংক্রামক রোগে মৃত্যু হয় এমন প্রতি তিনজনের মধ্যে একজনের মৃত্যু হয় ক্যান্সারে। অথচ দেশে এই রোগের চিকিৎসক ও সরঞ্জামের সংকট রয়েছে। এক্ষেত্রে ঢাকায় কিছুটা সেবা মিললেও ঢাকার বাইরের অবস্থা খুবই নাজুক। গত শুক্রবার রাজধানীতে সোসাইটি অব অনকোলজিস্টের এক অনুষ্ঠানে ঢাকার বাইরে সরকারি পর্যায়ে ক্যান্সার চিকিৎসায় সংকটের কথা তুলে ধরেন বিষেজ্ঞরা। এ সময় ঢাকার বাইরের সরকারি হাসপাতালে ক্যান্সার চিকিৎসার সরঞ্জাম বাড়ানোর দাবি জানায় সোসাইটি অব অনকোলজিস্ট। দেশীয় ওষুধের মাধ্যমে ক্যান্সার চিকিৎসায় অগ্রগতির তথ্য তুলে ধরে অনুষ্ঠানে জানানো হয়, সম্মিলিত উদ্যোগে কয়েকবছরের মধ্যে বাংলাদেশ থেকে ৪ হাজার কোটি ডলারের ওষুধ রপ্তানি সম্ভব। দেশের ওষুধ শিল্পের অগ্রগতি চিত্র তুলে ধরার পাশাপাশি সোসাইটি অব অনকোলজিস্টের এ অনুষ্ঠানের মূল বিষয় ছিলো ক্যান্সার চিকিৎসা। ইনসেপটা ফার্মাসিটিক্যালস লিমিটেডের সহযোগিতায় এ অনুষ্ঠান সম্পন্ন হয়।
স্বল্পমূল্যে ক্যান্সার চিকিৎসায় কার্যকর ওষুধ, বিভিন্ন ধরনের ভ্যাকসিন উৎপাদনের তথ্য তুলে ধরে ইনসেপটা ফার্মাসিটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মুক্তাদির জানান, ২৫ সালের মধ্যে বিশ্বের শীর্ষ ৫টি ওষুধ কোম্পানির একটি হওয়ার লক্ষ্য রয়েছে ইনসেপটার। তিনি আরও জানান, দেশের ৩০ টি ওষুধ কোম্পানিকে সঙ্গে নিয়ে ওষুধ রপ্তানির মাধ্যমে বাংলাদেশকে অন্য উচ্চতায় নিয়ে যাওয়া সম্ভব। ক্যান্সার গবেষণা ও চিকিৎসায় অগ্রণী ভূমিকা রাখায় ইনসেপটাকে ধন্যবাদ জানান দেশের প্রখ্যাত ক্যান্সার চিকিৎসকরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন