Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

চলতি বছর দশ লাখ কর্মী বিদেশে চাকুরি নিয়ে যাবে-নুরুল ইসলাম বিএসসি

সকল রেকর্ড ভঙ্গ করবে জনশক্তি খাত

| প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, জনশক্তি রফতানিতে অতীতের সকল রেকর্ড ভঙ্গ করে চলতি বছর দশ লাখ কর্মী বিদেশে কর্মসংস্থান লাভ করবে। সততা ও নিষ্ঠার সাথে অভিবাসী কর্মীদের সেবা প্রদান নিশ্চিত করতে হবে। অভিবাসী কর্মীরাই বিদেশের মাটিতে কঠোর পরিশ্রম করে রেমিটেন্স পাঠিয়ে জাতীয় অর্থনীতির চাকাকে সচল রাখছেন। প্রবাসী কল্যান মন্ত্রী বলেন, টিটিসি’র অধ্যক্ষ ও সহকারী পরিচালকগণের প্রশিক্ষণের বিকল্প নেই। অভিবাসী কর্মীদের দক্ষতা অর্জনে টিটিসি’র প্রশিক্ষকগনকে প্রশিক্ষণের উপর জোর দিতে হবে। গতকাল শনিবার সকালে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)’র কাকরাইলস্থ সম্মেলন কক্ষে ব্যুরো’র অধীন প্রতিষ্ঠান সমূহের অধ্যক্ষ ও সহকারী পরিচালকগণের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা এবং জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর সদর দপ্তরের নবনির্মিত ৯ম তলার শুভ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে প্রবাসী কল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি । জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষন ব্যুরোর মহাপরিচালক মোঃ সেলিম রেজা’র সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (অর্থ ও প্রশাসন) ও দায়িত্বপ্রাপ্ত সচিব জাবেদ আহমেদ, রংপুর ডিএমও-এর পরিচালক আমেনা পারভীন।
প্রবাসী কল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বলেন,আগে থেকেই বিদেশ গমনেচ্ছুক কর্মীদের দক্ষতা অর্জন, নিরাপদ অভিবাসন ও অভিবাসন ব্যয় সম্পর্কে অবহিত করবেন এবং গ্রাম পর্যায়ে সচেতনতামূলক প্রচার-প্রচারণা চালাবেন। তিনি আরও বলেন, আপনারা সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন এবং সুনামের সাথে মানুষের সেবা প্রদান করবেন। প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, বাংলাদেশ বিশ্বের অন্যতম প্রধান জনশক্তি প্রেরণকারী দেশ হিসেবে পরিগণিত হয়েছে। বৈদেশিক কর্মসংস্থান বেকারত্ব দূরীকরণ ও দারিদ্র বিমোচনের ক্ষেত্রে সম্ভাবনার নতুন দিগন্ত উম্মোচন করেছে।
বিশেষ অতিথির বক্তব্যে অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ বলেন, দক্ষ ও অভিজ্ঞ কর্মী তৈরি এবং অভিবাসন ব্যবস্থাপনাকে আরও সক্রিয় করতে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর কর্মকর্তাদের ক্যাডারভূক্ত করার সময় এসেছে। তিনি আরও বলেন, ২৮টি শ্রম উইং পরিচালনা এবং বর্তমান বিশ্বের সাথে তাল মিলিয়ে অভিবাসন ব্যবস্থা পরিচালনার ক্ষেত্রে এ সেক্টরের ক্যাডার কর্মকর্তাদের কোন বিকল্প নেই। ২৫ জন জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক এবং ৩৫ জন ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি (আইএমটি) ও কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের (টিটিসি) অধ্যক্ষবৃন্দ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন। এর আগে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর সদর দপ্তরের নবনির্মিত ৯ম তলার শুভ উদ্বোধন করেন। প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠানে ২০১৬ সালে অনুষ্ঠিত উন্নয়ন মেলায় অংশগ্রহণকারী জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি (আইএমটি) ও কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) সমূহের মধ্যে যারা ১ম, ২য় ও ৩য় স্থান অধিকার করেন, তাদেরকে বিএমইটি’র পক্ষ থেকে ক্রেস্ট প্রদান করা হয়। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্মসচিব (সংস্থা) মোঃ মিজানুর রহমান, বিএমইটি’র উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নুরুল ইসলাম বিএসসি
আরও পড়ুন