Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদীতে ১৪ হাজার হজযাত্রীর মুয়াল্লেম এখনো পাওয়া যায়নি

| প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

৬৫০ রিয়ালের সার্ভিস চার্জ এবার ১৫শ’ রিয়াল : মুনাজ্জেমরা রাস্তায় রাস্তায় ঘুরছেন
শামসুল ইসলাম : সউদী আরবে প্রায় ১৪ হাজার বাংলাদেশী হজযাত্রী’র এখনো মুয়াল্লেম পাওয়া যায়নি। সউদী মুয়াল্লেমগুলো হঠাৎ হজযাত্রীদের সার্ভিস চার্জ গত বছরের ৬শ’ ৫০ রিয়ালের স্থলে এবার ১৫শ’ রিয়াল ধার্য্য করায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। মুয়াল্লেমগুলো একজোট হয়ে হজযাত্রীদের সার্ভিস চার্জ দ্বিগুণ বৃদ্ধি করায় বেসরকারী হজ এজেন্সি’র মুনাজ্জেমরা চুক্তি করতে না পেরে মক্কার রাস্তায় রাস্তায় ঘুরছেন।
গত বছর ৫শ’ রিয়ালের সার্ভিস চার্জ এবার ৭শ’ ২০ রিয়াল সার্ভিস চার্জ ধার্য্য করা হয়েছে। ৭শ’ ২০ রিয়ালের মুয়াল্লেম –এর কোটাও শেষ হয়ে গেছে বলে জানা গেছে। কোনো যৌক্তিক কারণ ছাড়াই হঠাৎ এবার সার্ভিস চার্জ দ্বিগুণ বৃদ্ধি করায় বাংলাদেশী হজ এজেন্সি’র মুনাজ্জেমরা হতবাক হয়েছেন। গত রমজানেও এজেন্সিগুলো মুয়াল্লেম এর সার্ভিস চার্জে আংশিক রিয়াল জমা দিয়েছিলেন। তখন সার্ভিস চার্জ বৃদ্ধির কথা জানানো হয়নি। হাবের নেতৃবৃন্দ এতথ্য জানিয়েছেন। মুয়াল্লেম ঠিক করতে না পেরে নির্ধারিত হজ ফ্লাইটের বুকিং বাতিল করতে বাধ্য হচ্ছে এসব হজ এজেন্সিগুলো।
বিষয়টি দ্রæত সুরাহা করা না হলে বিমান ও সাউদিয়ার হজ ফ্লাইট বিপর্যয় দেখা দিবে বলে গতকাল মক্কাস্থ বাংলাদেশ হজ মিশন থেকে হাবের শীর্ষ নেতা মাওলানা ফজলুর রহমান ও আলহাজ এডভোকেট ড. আব্দুল্লাহ আল নাসের জানিয়েছেন। হাব নেতৃদ্বয় আজ কালের মধ্যে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানকে সউদী হজ মন্ত্রী’র সাথে সরাসরি যোগাযোগ করে পূর্ব নির্ধারিত ৭শ’ ২০ রিয়ালের সার্ভিস চাজর্ বহাল রাখে মুয়াল্লেমদের সাথে এজেন্সি’র চুক্তি সম্পাদন করার সুযোগ তৈরির জোর দাবী জানিয়েছেন। অন্যথায় এসব হজযাত্রীদের যথাসময়ে হজে যাওয়ার বিষয়টি নিয়ে অনিশ্চয়তা দেখা দিবে বলেও তারা উল্লেখ করেন। হাব নেতৃদ্বয় ইনকিলাবকে বলেন, মুয়াসসাসা থেকে বলা হচ্ছে, ৭শ’ ২০ রিয়ালের মুয়াল্লেম-এর কোটা শেষ হয়ে গেছে। এখন ১৫শ’ রিয়ালের মুয়াল্লেমের সাথেই চুক্তি করে বাংলাদেশ থেকে হজযাত্রী আনতে হবে। অন্যথায় দুই এক দিনের মধ্যে ১৫শ রিয়ালের মুয়াল্লেমও শেষ হয়ে যাবে। আগামী কাল সোমবার থেকে বিমান ও সাউদিয়ার প্রথম হজ ফ্লাইট শুরু হচ্ছে। চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১শ’ ৯৮জন হজযাত্রী পবিত্র হজ পালনের জন্য সউদী আরবে যাবেন।
মুয়াল্লেম-এর সার্ভিস চার্জ দ্বিগুণ বৃদ্ধির কারণে হতাশাগ্রস্ত হজ এজেন্সি’র মুনাজ্জেমরা মক্কাস্থ বাংলাদেশ হজ মিশনের কাউন্সেলর হজ মাকসুদুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিষয়টি দ্রæত নিস্পত্তির অনুরোধ জানিয়েছেন। হাব নেতৃবৃন্দ ও হজ এজেন্সি’র মুনাজ্জেমরা গত ২১ জুলাই মক্কাস্থ মুয়াসসাসার চেয়ারম্যান রাফাত আল বদর ও ভাইস চেয়ারম্যান ওমর আকবরের সাথে সাক্ষাত করে হঠাৎ সার্ভিস চার্জ বৃদ্ধির বিষয়টি প্রত্যাহার করে ৭শ’ ২০ রিয়াল বহাল রেখে চুক্তি করার সুযোগ দেয়ার অনুরোধ জানান। মক্কা থেকে হাবের শীর্ষ নেতৃদ্বয় গতকাল মক্কায় মুয়াল্লেম না পাওয়ার বিষয়টি হাব-এর সিনিয়র সহ-সভাপতি মাওলানা ইয়াকুব শরাফতী ও মহাসচিব মো: শাহাদাত হোসাইন তসলিমকে অবহিত করে দ্রæত কার্যকরী উদ্যোগ নেয়ার অনুরোধ জানিয়েছেন।
মক্কা থেকে তামিম ট্রাভেলস এন্ড ট্যুরসের (১১৬১) মুনাজ্জেম ফায়জুর রহমান গতকাল ইনকিলাবকে জানান, গত বছর সউদী মুয়াল্লেম ৫শ’ রিয়ালের সার্ভিস চার্জ এবার ৭শ’ ২০ রিয়াল নিচ্ছে। গত বছর ৬শ’ ৫০ রিয়ালের সার্ভিস চার্জ এবার ১৫শ’ রিয়াল নিচ্ছে মুয়াল্লেমরা। এতে বাংলাদেশী হজ এজেন্সি’র মুনাজ্জেমরা বিপাকে পড়েছেন। তিনি বলেন, ১শ’ ৫৪ জন হজযাত্রী’র মুয়াল্লেম এখনো ঠিক করতে পারিনি। এসব হজযাত্রীর মুয়াল্লেম সার্ভিসের অতিরিক্ত রিয়াল কোথায় পাবো তা’ নিয়ে চরম হতাশায় ভুগছি। ব্রাইট ট্রাভেলসের দু’ টি হজ এজেন্সি’র প্রায় ৪শ’ হজযাত্রীর মুয়াল্লেম ঠিক করা সম্ভব হয়নি। এসব হজযাত্রীর হজ ফ্লাইট কবে হবে তা’ এখনো জানা যায়নি।আবাবিল হজ গ্রæপের কয়েকটি হজ এজেন্সি’র মুয়াল্লেমও ঠিক হয়নি। আজমল ট্রেডসহ ৮১টি হজ এজেন্সি’র হজযাত্রীদের মুয়াল্লেম এখনো নির্ধারিত হয়নি। মক্কা থেকে হাবের কোষাধ্যক্ষ মাওলানা ফজলুর রহমান বলেন, গত বছর যেসব মুয়াল্লেমের সার্ভিস চার্জ ৫শ’ রিয়াল ছিল এবার তা’ বাড়িয়ে ৭শ’ ২০রিয়াল করা হয়েছে। বাংলাদেশী হজ এজেন্সি’র মুনাজ্জেমরা চলতি বছর ৭শ’ ২০ রিয়াল হারেই মুয়াল্লেম ধরার জন্য প্রস্তুতি নিয়ে মক্কায় গিয়েছেন। কিন্ত মক্কায় মুয়াল্লেমরা সিন্ডিকেট করে ৭শ’ ২০ রিয়ালের মুয়াল্লেম-এর কোটা শেষ হয়ে গেছে বলে প্রচার করছে। চতুর্থ ক্যাটাগরির ৭শ’ ২০ রিয়ালের মুয়াল্লেম সংখ্যা ৩৮টি যার ধারণ ক্ষমতা মাত্র দেড় লাখ হজযাত্রী। ভারত, পাকিস্তান ও বাংলাদেশের অনেক হজযাত্রীরাই এসব মুয়াল্লেম-এর সাথে চুক্তি করে ফেলেছে। তৃতীয় ক্যাটাগরির ১৯টি মুয়াল্লেম তা’ও ৭টি শেষ হয়ে গেছে। ক্যাপলন ওভারসীজের স্বত্বাধিকারী রফিকুল ইসলাম জানান, ৭শ’ ২০ রিয়ালের পরিবর্তে ১৫ রিয়াল সার্ভিস চার্জ হওয়ায় এখনো ট্রাভেল এয়ার ইন্টারন্যাশনাল (৭১২) ২শ’ ৮১জন হজযাত্রী’র মুয়াল্লেম ঠিক করতে পারিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ