Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৬৫টি মিশনে অনুসন্ধানে দুদক

৩ হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগ

| প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ৬৫টি মিশনে মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) নবায়ন ও ভিসা প্রসেসিং ফি বাবদ সাড়ে তিন হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগ অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে এসব মিশনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে কমিশন থেকে ওই অভিযোগ অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়া হয় বলে ইনকিলাবকে জানিয়েছেন দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য। অভিযোগ অনুসন্ধানে দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে তিন সদস্যের একটি অনুসন্ধান দল গঠন করা হয়েছে। আগামী ৩০ কর্মদিনের মধ্যে অনুসন্ধান প্রতিবেদন কমিশনের দাখিল করতে বলা হয়েছে। অনুসন্ধান দলের অপর দুই সদস্য হলেন- উপপরিচালক আহমারুজ্জামান ও সহকারী পরিচালক শুলশান আনোয়ার।
দুদক সূত্রে জানা যায়, ৬৫টি মিশন থেকে মেশিন রিডেবল পাসপোর্টের নবায়ন ও ভিসা প্রসেসিং ফি বাবদ পররাষ্ট্র মন্ত্রণালয়ের আদায় করা তিন হাজার ৭৮৬ কোটি টাকা সরকারের খাতে জমা না দিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা নিজেদের প্রয়োজনে ব্যয়সহ আত্মসাৎ করেন। এসব অর্থ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সরকারি খাতে জমা হওয়ার কথা ছিল। এ বিষয়ে গত ১৮ জুন জাতীয় দৈনিকে প্রতিবেদন আমলে নিয়ে তা অনুসন্ধানের সিদ্ধান্ত হয়।
প্রতিবেদনে বলা হয়েছে, ৬৫টি মিশন ২০১৩ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত ২৯ লাখ ৮৯ হাজার এমআরপি ইস্যুকরে, এখান থেকে দুই হাজার ৫২ কোটি টাকা আদায় করে। এ ছাড়া ওই সময়ের মধ্যে ৩০ লাখের বেশি হাতে লেখা পাসপোর্ট ফি বাবদ এক হাজার ৫৮৬ কোটি টাকা এবং মেশিন রিডেবল ভিসা ফি বাবদ ১৪৮ কোটি আদায় করা হয় বলে ওই প্রতিবেদনে জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদক

৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ