Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্রাউন প্রিন্সের মোহাম্মদ বিন সালমানের হাতে এখন সৌদি আরবের শাসনভার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৭, ১২:১৩ পিএম

ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান সাময়িক ভিত্তিতে সৌদি আরবের শাসনভার গ্রহণ করেছেন। বাদশাহ সালমান ছুটিতে যাওয়ায় গত মাসে মধ্যপ্রাচ্যের সবচেয়ে শক্তিশালী সিংহাসনের উত্তরসূরী মনোনীত মোহাম্মদের হাতে এই দায়িত্ব বর্তাল।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ জানায়, প্রিন্স মোহাম্মদের বাবা বাদশাহ সালমান এক রাজকীয় ফরমান জারি করে তার ‘ব্যক্তিগত অবকাশ যাপনকালে’ ছেলের হাতে ‘রাষ্ট্রীয় বিষয়াদি দেখাশুনা’ এবং ‘জনগণের স্বার্থ তদারকির’ দায়িত্ব দিয়েছেন।

গত ২১ জুন বাদশাহ সালমান তার ভাতিজা মোহাম্মদ বিন নায়েফকে সরিয়ে ওই পদে প্রিন্স মোহাম্মদকে স্থলাভিষিক্ত করেন। এখন তিনিই সিংহাসনের উত্তরসূরী। তিনি এমবিএস নামেও পরিচিত।

ক্রাউন প্রিন্স অত্যন্ত রক্ষণশীল এই দেশটিতে সংস্কারবাদী হিসেবেও পরিচিতি লাভ করেছেন। তবে অনেকে বলছেন, তার অভিজ্ঞতার ঘাটতি রয়েছে।

বিশ্বের সবচেয়ে বেশি তেল উৎপাদনকারী দেশটি গত মাসে কাতারের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। কাতারের বিরুদ্ধে অভিযোগ তারা সৌদিদের প্রতিদ্বন্দ্বি ইরানের সাথে সম্পর্ক রক্ষা করে চলে এবং ইসলামী চরমপন্থিদের সহায়তা করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ