Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এমবাপ্পের জন্য রিয়ালের ১৮০ মিলিয়ন ইউরো!

| প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বার্সেলোনা তারকা নেইমারের পিএসজিতে যাওয়া না যাওয়া নিয়ে ইউরোপের ফুটবল পাড়ায় যখন জোর গুঞ্জন, এরই মাঝে আরেক খবর নিয়ে হাজির মাদ্রিদের স্পোর্টস দৈনিক মার্কা। প্রত্রিকাটি জানিয়েছে, নিজেদের ইতিহাসে ষষ্ঠ ফুটবলার দলবদলের রেকর্ড ভেঙে মোনাকো থেকে কিলিয়ান এমবাপ্পেকে নিয়ে আসছে রিয়াল মাদ্রিদ। এজন্য রেকর্ড ১৮০ মিলিয়ন ইউরো পর্যন্ত খরচ করতে রাজি বিশ্বের সবচেয়ে ঐতিহ্যবাহী ফুটবল ক্লাবটি।
এজন্য ক্লাবটির কোচ জিনেদিন জিদান, প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনা পেরেজ এবং জেনারেল ডিরেক্টর অ্যাঞ্জেল সানচেস আলোচনা পর্বও সেরে ফেলেছেন লস এঞ্জেলসে। তবে ১৮ বছর বয়সী ফরাসি ফরোয়ার্ডর পরিবার এবং এমবাপ্পের ব্যক্তিগত পরামর্শক নাকি সাফ জানিয়ে দিয়েছেন- এমবাপ্পের রিয়ালে যাওয়াটা হবে ভুল সময়ে ভুল জায়গায় পদার্পণ।
এমবাপ্পের পরিবার ও পরামর্শকের উদ্বেগের এই কারণটাও স্পষ্ট। তারকা সব খেলোয়াড়দের ভিড়ে একাদশে জায়গা পেতে রিতিমত যুদ্ধ করতে হবে এমবাপ্পেকে। সামনেই বিশ্বকাপের মৌসুম। এসময় রিয়ালের মত দলে গেলে তাকে অধিকাংশ সময় হয়তো সাইডলাইনে বসেই কাটাতে হবে তাকে।
এদিকে আলভারো মোরাতাকে চেলসিতে বিক্রি করে দিয়েছে রিয়াল। হামেস রড্রিগুয়েজও দুই বছরের জন্য বায়ার্ন মিউনিখে গেছেন ধারে। রিয়ালেরও তাই দলে একজন যোগ্য স্ট্রাইকারের খুবই প্রয়োজন। কদিন আগে জিদান নিজেও বলেছেন, ‘এই মুহূর্তে আমাদের একজন স্ট্রাইকার দরকার।’ সেক্ষেত্রে যদি দুইয়ে দুইয়ে চার মিলিয়ে নেন তাহলে সত্যিই যুদ্ধ নাম লেখাতে হবে এমবাপ্পেকে। যে যুদ্ধ তার প্রতিপক্ষ ক্রিশ্চিয়ানো রোনালদো, করিম বেনজেমা ও গ্যারেথ বেল। গেল মৌসুমে ‘বিবিসি’ ত্রয়ীকে টপকে মোরাতা-রড্রিগুয়েজরা একাদশে সুযোগ পেয়েছেন কমই। আসন্ন বিশ্বকাপ ফুটবলের কথা বিবেচনায় নিয়ে তারা আগে থেকেই সটকে পড়েছেন। এমবাপ্পের জন্যে তাই এটা ভুল সময়-ই। এরপরও সুত্রের বরাত দিয়ে মার্কা বলছে, নিজেদের ইতিহাসে ষষ্ঠবারের মত রেকর্ড ভাঙতে যাচ্ছে রিয়াল।
বার্সেলোনা থেকে ৩৭ মিলিয়ন পাউন্ডে লুইস ফিগোকে দলে ভিড়িয়ে প্রথম নিজেদের রেকর্ড গড়েছিল রিয়াল। পরের বছর নিজেদের রেকর্ড ভেঙে ৪৬ মিলিয়ন পাউন্ডে জুভেন্টাস থেকে জিনেদিন জিদানকে নিয়ে আসে তারা। ২০০৯ সালে নিজেদের রেকর্ড নিজেরোই ভাঙে দুইবার, প্রথমে মিলান থেকে ৫০ মিলয়ন পাউন্ডে নিয়ে আসে ব্রাজিলিয়ান মিডফিল্ডার কাকাকে। একই বছর সেটাকে টপকে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে ৮০ মিলিয়ন পাউন্ডের খরচায় ক্রিশ্চিয়ানো রোনালদোকে দলে ভেড়ায় রিয়াল। ২০১৩ সালে তাদের সর্বশেষ রেকর্ডটি ভাঙেন গ্যারেথ বেল। টটেনহাম থেকে ৮৫ মিলিয়ান পাউন্ডের বিনিময়ে ওয়েলস তারকাকে কিনে নেয় বার্নাব্যুর দলটি।
পরে খেলোয়াড় দলবদলের রেকর্ডটি ম্যান ইউয়ের দখলে চয়ে যায় গেল মৌসুমে জুভেন্টাস থেকে ৮৯ মিলিয়ন পাউন্ডে যখন তারা পল পগবাকে নিয়ে আসে। তবে রেকর্ডটি আর কয়েকদিন পর টিকে থাকবে কিনা বলা মুশকিল। ২২২ মিলিয়ন ইউরোর বিশাল রিলিজ ক্লজ মিটিয়ে নেইমারকে দলে নেওয়ার খবরে প্রতিদিনই নতুন মাত্রা যোগ হচ্ছে। সেক্ষেত্রে এমবাপ্পে রেকর্ড গড়তে না পারলেও দলবদলের বাজারে তিনিই যে সর্বকালের সেরা টিনেজার হবেন তা নিশ্চিত।
রিয়ালে তার সম্ভব্য বেতনের কথাও জানিয়ে দিয়েছে পত্রিকাটি। বাৎসরিক ৭ মিলিয়ন ইউরো, সাপ্তাহীক ২ লক্ষ ৭০ হাজার ইউরো। ছয় বছরের চুক্তির জন্য রিয়াল ১৬০ মিলিয়ন থেকে ১৮০ মিলিয়ন ইউরো পর্যন্ত যেতে রাজি। যা দলবদলের বর্তমান রেকর্ড ধরে রাখা পগবার চেয়ে দিগুনেরও বেশি!
এদিকে এমবাপ্পের জন্য দলবদলের বাজারে শেষ মিনিট পর্যন্ত অপেক্ষা করবে বলে ঘোষনা দিয়ে রেখেছে ম্যানচেস্টার সিটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ