Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে পাঠ্যবই থেকে রবীন্দ্র ও গালিবের রচনা বাদ দেবার দাবি

| প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৭, ১২:০০ এএম


ইনকিলাব ডেস্ক : ভারতে এগারো ও বারো ক্লাসের পাঠ্যক্রম থেকে রবীন্দ্রনাথের রচনা বাদ দেওয়ার সুপারিশ করেছে আরএসএস’র শাখা সংগঠন। আরএসএস’র শাখা সংগঠন শিক্ষা সংস্কৃতি উত্থান ন্যাস। সুপারিশমালাসহ ওই সংগঠনের প্রধান দীনানাথ দরবার এনসিইআরটি-কে একটি চিঠি দিয়েছেন।
শুধু বিশ্বকবির লেখা বাদ দেওয়ার বিষয়টি এককভাবে সুপারিশে নেই। ন্যাসের সুপারিশে ইংরেজি, উর্দু, আরবি শব্দ বিভিন্ন লেখা থেকে বাদ দেওয়া, মির্জা গালিব এবং মকবুল ফিদা হুসাইনের লেখা, মোগল সম্রাট আকবরের সুশাসনের প্রসঙ্গও পুরোপুরি তুলে নেওয়ার কথা সুপারিশে উল্লেখ করা হয়েছে।
ন্যাস চাইছে, পাঠ্যবই থেকে বাদ দেওয়ার হোক গুজরাট দাঙ্গায় ২ হাজার মুসলিমের প্রাণ হারানোর ইতিহাস, ১৯৮৪ সালে শিখ দাঙ্গার জন্য প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ক্ষমা চাওয়ার লাইন তারই লেখা থেকে তুলে দেওয়ার দাবি করেছে আরএসএস ঘনিষ্ঠ ন্যাস।
ন্যাসের সভাপতি দীণনাথ দরবার দেশটির “ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশন রিসার্চ অ্যান্ড ট্রেনিং” এর কাছে দেওয়া সুপারিশে বলেছেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা সাহিত্যপাঠ একাদশ শ্রেণির পাঠ্যপুস্তক থেকে প্রত্যাহার করতে হবে। কেননা, রবীন্দ্রনাথ ঠাকুরের লেখায় জাতীয়তাবাদ ও মানবতাবাদের মধ্যে দ্ব›দ্ব তৈরি করেছেন। দীণনাথের সুপারিশে পাঠ্যবই থেকে ইংরেজি, উর্দু এবং আরবি শব্দগুলোও প্রত্যাহার করার কথা বলা হয়েছে।
এই হাস্যকর সুপারিশ নিয়ে রীতিমত চিন্তা বিভিন্ন মহলে। কারণ এই প্রথম নয়। এর আগে পাঠ্যক্রমে আরএসএসপন্থী ভাবধারার সমর্থনে পরিবর্তনের সুপারিশ করেছে এই সংগঠন এবং সফলও হয়েছে। সূত্র : এবিপি আনন্দ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ