Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদীতে মুচলেকা দিয়ে মুয়াল্লেম নেয়ার সিদ্ধান্ত প্রত্যাখ্যান

| প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

১৮ হাজার হজযাত্রী অনিশ্চয়তার মুখে : মিশনে হাব কার্যালয় ঘেরাও
শামসুল ইসলাম : সউদী মুয়াসসাসায় মুচলেকা দিয়ে ১৫শ’ রিয়াল সার্ভিস চার্জ-এর মুয়াল্লেম নেয়ার সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছেন হতাশাগ্রস্ত বাংলাদেশী মুনাজ্জেমরা। মঙ্গলবার গভীর রাতে মক্কায় মুয়াসসাসায় সাউথ এশিয়া হাজী সেবা সংস্থার সম্মেলন কক্ষে সংস্থার চেয়ারম্যান ড. রাফাত ইসমাইল বদর ও নির্বাহী পরিচালক ড. জাকি মাহবুব, মুয়াল্লেম অপারেশন ডিরেক্টর ওমর সিরাজ আকবর-এর সাথে বাংলাদেশ হজ মিশনের কাউন্সেলর হজ মাকসুদুর রহমান ও কনসাল হজ জহিরুল ইসলাম এবং হাবের সিনিয়র সহ-সভাপতি মাওলানা ইয়াকুব শরাফতী, মুফতী আব্দুল কাদেরসহ নেতৃবৃন্দ মুয়াল্লেম সংকট নিরসনের জন্য প্রায় দু’ঘন্টা বৈঠক করেন। বৈঠকে ড. রাফাত ইসমাইল বদর সর্ব শেষ সিদ্ধান্ত দেন অপেক্ষমান বাংলাদেশী হজযাত্রীদের তৃতীয় প্যাকেজের (১৫শ’ রিয়াল) মুয়াল্লেমই নিতে হবে।
আর্থিক সংকটের দরুণ বর্তমানের হজযাত্রী প্রতি ১ হাজার রিয়াল জমা দিতে হবে এবং মুচলেকা দিয়ে বাকি ৫শ’ রিয়াল আগামী ৩০ জিলকদ পরিশোধ করতে হবে। মাওলানা ইয়াকুব শরাফতী টেলিফোনে এতথ্য জানান। তিনি বলেন, ড. রাফাত ইসমাইল বদর সউদী সিষ্টেম এর কারণে নতুন কোনো সিদ্ধান্ত দিতে পারেননি। তিনি ১৫শ’ রিয়ালের মধ্যে আজ কালের মধ্যে ১ হাজার রিয়াল জমা দিয়ে আর বাকি ৫শ’ রিয়াল ৩০ জিলকদের মধ্যে দেয়ার মুচলেকা দিয়ে বাংলাদেশী হজযাত্রীদের হজে যাওয়ার সুযোগ করে দিয়েছেন । গতকাল বিষয়টি অবহিত হলে মক্কায় অবস্থানরাত ক্ষতিগ্রস্ত হজ এজেন্সি’র মুনাজ্জেমরা তীব্র প্রতিবাদ জানিয়ে ১৫ রিয়ালের মুয়াল্লেম মুচলেকা দিয়ে নেয়ার সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে। মক্কা থেকে একাধিক সূত্র এতথ্য জানিয়েছেন। ক্ষতিগ্রস্ত হজ এজেন্সি’র মুনাজ্জেমরা ইনকিলাবকে বলেন, ২০০২ সন থেকে হজ এজেন্সি’র মালিকরা ধর্ম মন্ত্রণালয়ের হজযাত্রীদের আপতকালিন ফান্ডে কোটি কোটি টাকা জমা দিয়ে আসছেন। বর্তমানের প্রায় ১৮ হাজার হজযাত্রী’র মুয়াল্লেম সংকট নিরসনের লক্ষ্যে মুনাজ্জেমরা আপতকালিন ফান্ড থেকে আর্থিক সহায়তা প্রদান করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেছেন।
বিক্ষুদ্ধ মুনাজ্জেমরা গত রাতে মক্কাস্থ বাংলাদেশ হজ মিশনে হাবের অস্থায়ী কার্যালয়ে অবস্থান করে ধর্মঘট পালন করছে। প্রায় ১৮ হাজার হজযাত্রী’র মুয়াল্লেম এখনো ঠিক করা সম্ভব হয়নি। এসব হজযাত্রী’র হজে যাওয়ার বিষয়টি অনিশ্চিয়তার দিকে গড়াচ্ছে। মক্কাস্থ হজ মিশন থেকে ব্রাইট ট্রাভেলসের মুনাজ্জেম রেজাউল করিম উজ্জল এতথ্য জানান। ২০১৬ সনের ৬শ’ ৫০ রিয়াল সার্ভিস চার্জের তৃতীয় প্যাকেজের মুয়াল্লেম এবার হঠাৎ ১৫ রিয়াল নির্ধারণ করায় এ পরিস্থিতি’র সৃষ্টি হয়েছে। সন্ধ্যায় মক্কা থেকে হাবের ইসি’র সদস্য আলহজ এডভোকেট ড. আব্দুল্লাহ আল নাসের এতথ্য জানিয়েছেন। তিনি বলেন, মঙ্গলবার রাতে মুয়াসসাসার বৈঠকে ১ হাজার রিয়াল নগদ এবং ৫শ’ রিয়াল বাকির মুচলেকা দিয়ে মুয়াল্লেম নেয়ার বিষয়টি কোনো মুনাজ্জেম মেনে নেয়নি। মক্কা থেকে হজ এজেন্সি কে বি এয়ার ইন্টারন্যাশনাল (৮৬৫)-এর মুনাজ্জেম কামাল উদ্দিন ইনকিলাবকে জানান, গত ১০ জুলাই মক্কায় গিয়ে ২শ’ ৮৫জন হজযাত্রীর মুয়াল্লেম পাননি। গত রমজানে ১শ’ ৩৫নং মুয়াল্লেমকে অগ্রিম রিয়াল জমা দিয়েও মুয়াল্লেম পাচ্ছি না। তিনি হজযাত্রীদের আপতকালিন ফান্ড থেকে মুয়াল্লেম সার্ভিস চার্জের অতিরিক্ত রিয়াল পরিশোধের জন্য আর্থিক সহায়তা প্রদানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেন। মিলেনিয়াম এয়ার সার্ভিসে (১০২৭)-এর ১শ’ ৫৩জন হজযাত্রীর মুয়াল্লেমও ঠিক হয়নি। মাওলানা আশরাফুল হক বলেন, প্রায় ৯১টি হজ এজেন্সি’র মুনাজ্জেমরা আজো মুয়াল্লেম ঠিক করতে পারছে না। এতে হজ ব্যবস্থা নিয়ে ভয়াবহ সংকট সৃষ্টি হতে পারে। সিদ্দিকীয় ট্যুরস এন্ড ট্রাভেলস (১৩৮৮)-এর মুনাজ্জেম সিদ্দিকুর রহমান ১শ’ ৮১জন হজযাত্রীর এবং এম এস ট্যুরস এন্ড ট্রাভেলসের (৯২১)-এর মুনাজ্জেম বেলায়েত হোসন ২শ’ ৪৯জন হজযাত্রী’র জন্য ১শ’৩০নং মুয়াল্লেমের ব্যাংক একাউন্টে ৩ লাখ ১০ হাজার রিয়াল জমা দিয়েও এখনো মুয়াল্লেম পাননি। মাহির হজ সার্ভিসে (৯৮৯)-এর মুনাজ্জেম নাজমূল জানান, ১শ’ ৭২জন হজযাত্রীর জন্য গত রমজানে ১শ’ ৩৫নং মুয়াল্লেমের কাছে সার্ভিস চার্জের আংশিক অর্থ জমা দিয়েও এখনো মুয়াল্লেম পাচ্ছি না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ