Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

নতুন কালো তালিকায় হতাশ কাতার.........কাশ্মীরে বন্দুকযুদ্ধে তিনস্বাধীনতাকামী নিহত

| প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৭, ১২:০০ এএম


ইনকিলাব ডেস্ক : সউদী আরব, মিসর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতের নতুন কালো তালিকায় হতাশা প্রকাশ করেছে কাতার। কাতার ও সন্ত্রাসের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ এনে ১৮ সংগঠন ও ব্যক্তিকে কালো তালিকাভুক্ত করে এই চার আরব দেশ। কাতার সরকারের যোগাযোগ বিষয়ক পরিচালক শেখ সাইফ বিন আহমেদ আল-থানি বলেন, এ কালো তালিকার কোন ভিত্তি নেই। কাতারের সার্বভৌমত্ব নস্যাৎ করার উদ্দেশ্যে এমনটা করা হয়েছে। এক বিবৃতিতে তিনি বলেন, এটা অত্যন্ত হতাশাজনক যে এসব দেশ কাতারের বিরুদ্ধে প্রচারণার অংশ হিসেবে এসব করছে। ৫ জুন সন্ত্রাসবাদে সমর্থনের অভিযোগ এনে দোহার সঙ্গে সম্পর্ক ছিন্ন করে এই চার দেশ। এরপর তাদের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে বেশ কয়েকটি সংগঠন ও ব্যক্তিকে কালো তালিকাভুক্ত করে তারা। নতুন ভাবে এই তালিকায় যুক্ত হওয়ার ব্যক্তিরা লিবিয়া, ইয়েমেন ও কাতারের নাগরিক। শেখ সাইফ বলেন, এই পদক্ষেপে বোঝা যায় আসলে সন্ত্রাসের বিরুদ্ধে তার লড়াই করতে চায় না। বরং কাতারের সার্বভৌমত্ব ধ্বংস করাই তাদের উদ্দেশ্য। তবে সৌদি জোটের দাবি, কাতারের সঙ্গে তাদের প্রত্যক্ষ বা পরোক্ষ সংশ্লিষ্টতা রয়েছে। তাদের অভিযোগ, তালিকাভুক্ত কয়েকজন আল-নুসরা ফ্রন্টসহ অন্যান্য জঙ্গি গোষ্ঠীর জন্য অর্থ সংগ্রহ করেন। কয়েকজন আল-কায়েদার সঙ্গে সংশ্লিষ্ট। রয়টার্স।

কাশ্মীরে বন্দুকযুদ্ধে তিনস্বাধীনতাকামী নিহত
ইনকিলাব ডেস্ক : ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখার কাছে গতকাল বৃহস্পতিবার এক বন্দুকযুদ্ধে অন্তত তিন জন নিহত হয়েছে। কর্মকর্তারা একথা জানান। ভারত শাসিত কাশ্মীরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগর থেকে প্রায় ১৬৫ কিলোমিটার উত্তরে বান্দিপোড়া জেলার গুরেজ সেক্টরে এই বন্দুকযুদ্ধ হয়। ভারতের সেনা মুখপাত্র কর্ণেল রাজেশ কালিয়া জানান, তারা ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে অনুপ্রবেশের চেষ্টা করছিল। কালিয়া বলেন, আজ আমাদের সতর্ক সৈন্যরা গুরেজ সেক্টরে একটি অনুপ্রবেশ ঠেকিয়ে দিয়েছে। এ সময় তিন জন নিহত হয়। বিগত দুই মাসের বেশি সময় ধরে কাশ্মীরের পাক-ভারত সীমান্ত রেখার কাছে উত্তেজনা চলছে। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন