Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

লোহার দাম বাড়ল বিশ্ববাজারে

প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

কর্পোরেট ডেস্ক : বিশ^বাজারে লোহার দাম বেড়েছে। সোমবার আন্তর্জাতিক বাজারে লোহার দাম ৯.৯৯ ডলার বা ১৮.৫ শতাংশ বেড়ে টনপ্রতি হয় ৬৩.৭৪ ডলার। যা ২০০৮ সালের পর থেকে এক দিনে সর্বোচ্চ বৃদ্ধি। চীনে আকরিক লোহার চাহিদা বেড়ে যাওয়ায় আন্তর্জাতিক বাজারে পণ্যটির দাম রেকর্ড পরিমাণ বেড়েছে। ফিন্যানশিয়াল রিভিউ। গত ১১ ডিসেম্বর লোহার দাম ছিল টনপ্রতি ৩৮.৩০ ডলার। বাজার-সংশ্লিষ্টরা জানায়, চীন সরকার প্রবৃদ্ধি জোরালো করতে নতুন পরিকল্পনা গ্রহণ করায় তার প্রভাবেই দেশটিতে আকরিক লোহার দাম বেড়ে যায়। যার প্রভাব পড়ে আন্তর্জাতিক বাজারে।
এদিকে চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং গত শনিবার দেশটির রেল খাত উন্নয়নে আরও ১২ হাজার ৩০০ কোটি ডলার ব্যয়ের ঘোষণা দেন। বাজার বিশেষজ্ঞরা মনে করেন, আন্তর্জাতিক বাজারে আকরিক লোহার দরে হঠাৎ উত্থানের পেছনে প্রধানমন্ত্রীর এ প্রতিশ্রæতিও প্রভাব ফেলেছে। যার কারণে গত সোমবার পণ্যটির দাম এত বেড়েছে। মার্কেটওয়াচ জানায়, চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে সম্প্রতি আলোচনায় বসেন দেশটির নেতারা। অর্থনীতি আবার চাঙ্গা করতে সর্বশেষ পরিকল্পনা হাতে নেন তারা। এ সময় এ বছরের জন্য দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬.৫ থেকে ৭ শতাংশ হবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়। এরপরই লোহার বাজারে দরের এ ঊর্ধ্বগতি প্রতিফলিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লোহার দাম বাড়ল বিশ্ববাজারে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ