Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

শুনানিকালে বিচারক- খালেদা জিয়া যদি না আসেন, অপেক্ষা করব না

| প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার শুনানিকালে বিচারক বলেছেন, আসামি বেগম খালেদা জিয়ার জন্য তো এ মামলার কার্যক্রম বসে থাকবে না। তাঁর অনুপস্থিতিতে বিচার কার্যক্রম চলবে। তিনি যদি এক বছরেও না আসেন আমরা তো সে পর্যন্ত অপেক্ষা করব না। গতকাল বৃহস্পতিবার রাজধানীর বকশীবাজারে কারা অধিদপ্তরের প্যারেড মাঠে স্থাপিত পঞ্চম বিশেষ জজ ড. আখতারুজ্জামান শুনানিকালে এসব কথা বলেন। পরে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলার পরবর্তী শুনানির জন্য আদালত আগামী ৩ আগস্ট নতুন করে দিন ধার্য করেন।
খালেদা জিয়ার অনুপস্থিতিতে শুরু হওয়া এ মামলার কার্যক্রম আরম্ভ হয় সকাল সাড়ে ১১টায়। বিচারক এজলাসে উঠার পর পরই দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল বলেন, বিজ্ঞ আদালত প্রধান আসামি খালেদা জিয়া উপস্থিত নেই। তিনি আদালত থেকে সময় না নিয়ে লন্ডনে চলে গেছেন। তিনি কখন ফিরবেন তার কোনো নিশ্চয়তা নেই। আজকে তার আত্মপক্ষ সমর্থনের ওপর বক্তব্য দেয়ার দিন ধার্য ছিল। আমি মনে করি বেগম খালেদা জিয়ার পক্ষ থেকে আত্মপক্ষ সমর্থনে বক্তব্য দেয়া হবে। যদি তিনি বক্তব্য না দেন তাহলে আদালত তার মামলার কার্যক্রম এগিয়ে নিয়ে যাবেন।
এসময় জবাবে খালেদা জিয়ার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেন, বেগম খালেদা জিয়া উচ্চ আদালতের দেয়া জামিনের ভিত্তিতে তিনি চিকিৎসার জন্য বিদেশে গিয়েছেন। উনার জরুরি ভিত্তিতে চিকিৎসা প্রয়োজন। তাই এ মামলা ম্যাডাম খালেদা জিয়া আসা পর্যন্ত স্থগিত রাখা হোক। এ ছাড়া আমরা এ মামলার ১১ জন সাক্ষীর জেরা ও পুনঃজেরার আবেদন করেছি। আমাদের এ আবেদনগুলো অনুযায়ী সাক্ষীদের আমরা পুনঃজেরা করতে চাই।
এসময় বিচারক ড. আখতারুজ্জামান বলেন, আমি কি মামলার শেষ পর্যায়ে এসে আবার নতুন করে শুরু করব? বিচারক আরো বলেন, মামলার ৬০ কার্যদিবসের মধ্যে নিষ্পত্তি করতে আমাকে সময় বেঁধে দেয়া হয়েছে। আসামি খালেদা জিয়া যদি এক বছর পর্যন্ত দেশে না আসেন তত দিন পর্যন্ত আমি মামলা মুলতবি রাখতে পারব না। আমাকে মামলার কার্যক্রম এগিয়ে নিতে হবে।
এ সময় খালেদা জিয়ার পক্ষের অপর আইনজীবী এজে মোহাম্মদ আলী বলেন, বিজ্ঞ আদালত আপনার মধ্যে একটি বিষয় কাজ করছে সেটি হলো এ মামলায় আমরা শুধু মুলতবি নিচ্ছি। কিন্তু উচ্চ আদালত ইতিপূর্বে এটাও বলেছে, ন্যায়বিচার করতে হবে। আর ন্যায়বিচার করতে হলে তাড়াহুড়া করা যাবে না। এ পর্যায়ে আদালত সাক্ষীদের পুনঃজেরা ও জেরার আবেদন খারিজ করে দেন। একইসঙ্গে দুটি মামলার পরবর্তী শুনানি আগামী ৩ আগস্ট দিন নির্ধারণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ