Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৪ আষাঢ় ১৪২৮, ০৬ যিলক্বদ ১৪৪২ হিজরী

পাকিস্তানের সর্বোচ্চ আদালতের রায়ে প্রধানমন্ত্রী পদে অযোগ্য নওয়াজ

ইনকিলাব অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৭, ৩:০৪ পিএম

নওয়াজ শরিফকে পাকিস্তানের প্রধানমন্ত্রী পদের জন্য অযোগ্য ঘোষণা করেছে দেশটির সর্বোচ্চ আদালত। শুক্রবার এই রায় ঘোষণা করা হয়। এ রায়ের পর নওয়াজ শরিফকে এখন ক্ষমতা থেকে সরে যেতে হবে।

গত বছর পানামা পেপার্সে প্রকাশিত লাখ লাখ গোপন নথিতে বিশ্বব্যাপী রাজনৈতিক নেতা ও শীর্ষ ব্যবসায়ীদের গোপন সম্পদের তথ্য ফাঁস হয়। ওই সব নথিতে নওয়াজ শরিফের মেয়ে মরিয়ম এবং ছেলে হাসান ও হুসেইন নওয়াজের নামে অন্তত আটটি অফশোর কোম্পানি থাকার তথ্য চলে আসে। অভিযোগ ওঠে নওয়াজের পরিবার দেশ থেকে টাকা পাচার করে যুক্তরাজ্যে সম্পদ গড়েছে । বিরোধী দলগুলোর দাবির পরিপ্রেক্ষিতে গত বছরের শেষ দিকে সুপ্রিম কোর্ট এ ব্যাপারে তদন্তের নির্দেশ দেয়। যৌথ তদন্ত দলের (জেআইটি) ওই প্রতিবেদনে বলা হয়, নওয়াজ ও তার পরিবারের সদস্যরা তাদের নামে থাকা বিপুল পরিমাণ সম্পদের উৎস জানাতে ব্যর্থ হয়েছেন।

শুক্রবার স্থানীয় সময় দুপুর ১২টার দিকে বহুল প্রতীক্ষিত এই মামলার রায় ঘোষণা শুরু করে সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ।

বিচারপতি এজাজ আফজাল খানের নেতৃত্বাধীন এই বেঞ্চ সর্বসম্মতভাবে নওয়াজ শরিফকে প্রধানমন্ত্রী হিসেবে অযোগ্য ঘোষণা করেন। আদালত একইসঙ্গে নওয়াজ ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে ফৌজদারি তদন্তের নির্দেশ দিয়েছেন

আদালতের রায়ে বলা হয়েছে, নওয়াজ শরিফ পার্লামেন্ট ও আদালতের প্রতি অসৎ আচরণ করেছেন এবং তিনি তার পদ ধরে রাখার যোগ্য নন।

এই নিয়ে তৃতীয়বার মেয়াদ শেষ হওয়ার আগে ক্ষমতা থেকে বিদায় নিতে হচ্ছে নওয়াজকে। তার পদত্যাগের পর কে দায়িত্ব নেবেন তা এখনো পরিষ্কার নয়।তবে রাজনৈতিক বিশ্লেষকরা জানিয়েছেন, নওয়াজ সম্ভবত তার ভাই পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজকে দল ও সরকার প্রধান হিসেবে মনোনয়ন দিবেন।



 

Show all comments
  • ২৮ জুলাই, ২০১৭, ৬:৪২ পিএম says : 0
    আহা এমন তদন্ত যদি আমাদের দেশেও হত!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন