Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আল-আকসায় হামলায় আহত ১১৩

| প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : জেরুজালেমে আল-আকসায় ফিলিস্তিনিদের সঙ্গে ইসরাইলি সেনাদের সংঘর্ষে ১১৩ জন আহত হয়েছে। গত বৃহস্পতিবার রাতে মসজিদে প্রবেশ নিয়ে এ সংঘর্ষের সূত্রপাত হয়। ফিলিস্তিনি রেডক্রস জানিয়েছে, হামলায় ১১৩ জন ফিলিস্তিনি আহত হয়েছে। এদের মধ্যে অনেকে রবার বুলেট ও লাঠির আঘাত পেয়েছেন। অনেকের হাত-পায়ের হাড় ভেঙ্গে গেছে বলেও জানিয়েছে সংস্থাটি। সম্প্রতি আল-আকসা মসজিদ প্রাঙ্গণে রক্তক্ষয়ী সংঘর্ষের পর ইসরাইলি কর্তৃপক্ষ মসজিদটি বন্ধ করে দেয়। এর দুদিন পর মসজিদটি খুলে দেওয়া হলেও নিরাপত্তা ব্যবস্থার অজুহাতে সেখানে ধাতব শনাক্তকরণ যন্ত্র ও সিসি ক্যামেরা বসানো হয়। এর প্রতিবাদে গত শুক্রবার মুসুল্লিরা মসজিদের বাইরে নামাজ আদায় করে। মসজিদ খুলে দেওয়া ও নিরাপত্তা-নজরদারি যন্ত্র অপসারণের দাবিতে গত কয়েকদিনে সংঘর্ষে অন্তত পাঁচজন নিহত হয়। শেষ পর্যন্ত বৃহস্পতিবার সকালে ইসরাইলি কর্তৃপক্ষ মসজিদ প্রাঙ্গণ থেকে সবধরণের নিরাপত্তা নজরদারি বস্তু সরিয়ে নেয়। এর পরই মসজিদের রক্ষণাবেক্ষণকারী ইসলামিক ওয়াকফ্ কর্তৃপক্ষ মসজিদে নামাজ আদায়ের জন্য ফিলিস্তিনিদের প্রতি আহŸান জানায়। খবরে বলা হয়, বৃহস্পতিবার সন্ধ্যায় নামাজ আদায়ের জন্য ফিলিস্তিনিরা মসজিদের প্রধান ফটক ভেতরে প্রবেশ শুরু করে। এ সময় ইসরাইলি সেনারা স্টান গ্রেনেডের বিস্ফোরণ ঘটায়, টিয়ার শেল ছোড়ে ও লাঠিচার্জ করে। ইসরাইলি সেনাদের দাবি, মসজিদের মূল ফটকে থাকা সেনা কর্মকর্তাদের প্রতি লক্ষ্য করে পাথর ছুঁড়েছিল ফিলিস্তিনিরা। এর জবাবে আক্রমণে যায় সেনারা। বৃহস্পতিবারের সংঘর্ষের পর শুক্রবার আবারও আল আকসা প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেয় ইসরাইলি প্রশাসন। আল-জাজিরার খবর থেকে জানা যায়, ৫০ বছরের কম বয়সী কোনও পুরুষকে আল-আকসা মসজিদে প্রবেশ করতে দেওয়া হবে না বলে জানিয়েছে তারা। এদিকে আল-আকসাকে ঘিরে উত্তেজনায় পুলিশের গুলিতে আহত হওয়া আরও এক ফিলিস্তিনি যুবকের মৃত্যুর খবর দিয়েছে আল জাজিরা। রয়টার্স, বিবিসি।



 

Show all comments
  • আরেফীন ইসলাম ২৯ জুলাই, ২০১৭, ১:৪০ এএম says : 0
    ইহুদীরা বরাবরেই মুসলমানদদের কলিজায় আঘাত হানে,খালি করে কত মায়ের কোল,ফিলিস্তিন ও মিয়ানমার তার জ্বলন্ত উদাহরন।মুসলমানরাতো কাউকে আঘাত হানেনা।তাই সকল মুসলমানের উচিৎ ঐক্যবদ্ধ হয়ে দৃঢ় আন্দোলন করা।নজরুলের সেই বাণী: বাজিছে আমামা বাদরে দামামা শির উচু করি মুসলমান,দাওয়াত এসেছে নয়া জামানার ভাঙ্গাকেল্লায় উরে নিশান।
    Total Reply(0) Reply
  • হারুন ২৯ জুলাই, ২০১৭, ১১:৩৭ এএম says : 0
    ইসরাইলের বাড়াবাড়ি সকল সীমা অতিক্রম করে যাচ্ছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আল-আকসা

১৮ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ