Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা আবাহনীর শুভ সূচনা

মাঠে গড়ালো বহুল প্রতিক্ষীত বিপিএল

| প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : আগে দু’বার পেছানোর পর অবশেষে মাঠে গড়ালো বহুল প্রতিক্ষীত বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) খেলা। ঘরোয়া ফুটবলের মর্যাদাপূর্ণ এ আসরের উদ্বোধনী ম্যাচে শুভ সূচনা করেছে বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী লিমিটেড। গতকাল বিকালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে লিগের একমাত্র ম্যাচে আবাহনী ৩-২ গোলে হারায় নবাগত সাইফ স্পোর্টিং ক্লাবকে। বিজয়ীদের পক্ষে নাইজেরিয়ান ফরোয়ার্ড এমেকা ডার্লিংটন জোড়া গোল করলে অন্যটি আসে স্থানীয় ডিফেন্ডার নাসির উদ্দিন চৌধুরীর হেড থেকে। সাইফের পক্ষে দু’গোল শোধ দেন ডিফেন্ডার তপু বর্মণ ও মিডফিল্ডার সোহেল রানা।
ঘরোয়া ফুটবলে এবারের মৌসুমে সব থেকে আলোচিত দল সাইফ স্পোর্টিং ক্লাব। তারকা সমৃদ্ধ দলটিকে কাগজে-কলমে শক্তিশালী ধরা হলেও মাঠে তার প্রমাণ পাওয়া যায়নি এখনো। মৌসুম সূচক টুর্নামেন্ট ফেডারেশন কাপে ব্যর্থতার পর বিপিএলেও তাদের শুরুটা ভালো হলো না। তবে আবাহনীর বিপক্ষে ম্যাচ জিততে না পারলেও নবাগত এই দল লড়াই করেছে প্রায় সমানে সমান।
ম্যাচের শুরু থেকে নিজেদের নামের প্রতি সুবিচার করেই খেলে আবাহনী। যার ফলে ২৪ মিনিটের মধ্যে দু’গোল আদায় করে নেয় তারা। শুরু থেকে আক্রমণাতœক ফুটবল খেললে গোল পেতে কিছুটা সময় লাগে আবাহনীর। আগের আক্রমণগুলো তেমন জোড়ালো না থাকলেও ম্যাচের ২০ মিনিটের আক্রমণ থেকে গোল পেতে পারতো বর্তমান চ্যাম্পিয়নরা। এসময় আবাহনীর ডিফেন্ডার সাদ উদ্দিন বাম প্রান্ত দিয়ে বল নিয়ে একক প্রচেষ্টায় সাইফ স্পোর্টিংয়ের বক্সে। কিন্তু লক্ষ্যে স্থির থাকতে পারেননি এই তরুণ ডিফেন্ডার। তিনি বল মারের ক্রসবারের উপর দিয়ে। তবে ২১ মিনিটে আক্ষেপ ঘুচে আকাশী-হলুদদের। এসময় বামপ্রান্ত থেকে ওয়ালী ফয়সালের উড়ন্ত ক্রসে বক্সের খুব কাছ থেকে লাফিয়ে উঠে হেডে লক্ষ্যভেদ করেন ঢাকা আবাহনীর নাইজেরিয়ান ফরোয়ার্ড এমেকা ডার্লিংটন (১-০)। এগিয়ে যাবার পর যেন আরও বেশি আক্রমণাতœক হয়ে ওঠে আবাহনী। আক্রমণের পর আক্রমণে সাইফ স্পোর্টিংয়ের রক্ষণভাগকে প্রায় তছনছ করে ফেলে তারা। আবাহনীর আক্রমণের চাপ সামলে উঠতে না পেরে ম্যাচের ২৪ মিনিটে নিজেদের বক্সে ফাউল করে বসে সাইফ স্পোর্টিং। সাদ উদ্দিন আর এমেকা ডার্লিংটন একে অপরের সঙ্গে বল দেয়া নেয়া করতে করতে ঢুকে পড়েন সাইফের বক্সে। সাইফ ডিফেন্ডার রহমত মিয়া নিজেদের বক্সে সাদ উদ্দিনকে থামাতে গিয়ে ফাউল করেন। আর তাতেই পেনাল্টির নির্দেশ দেন রেফারী মিজানুর রহমান। এমেকার নিখুত শট খুঁজে পায় জালের ঠিকানা (২-০)। ৪২ মিনিটে নিশ্চিত গোলের সুযোগ হাতছাড়া করেন আবাহনীর মিডফিল্ডার সোহেল রানা। ডানপ্রান্ত থেকে ওয়ালী ফয়সালের পাস হালকা ভাবে জালে ঠেলে দিতে পারলেই গোল ছিলো। কিন্তু সহজ সুযোগটা নষ্ট করেন সোহেল। তার গড়ানো কোনকুনি শট পোস্ট ঘেষে বাইরে চলে যায়। ম্যাচের ৪৫ মিনিটে ধারার বিপরীতে গোলের সুযোগ সৃষ্টি করে সাইফ স্পোর্টিং ক্লাব। আর প্রথমার্ধের ইনজুরি টাইমে সতীর্থের হেড থেকে পাওয়া বলে তপু বর্মণ হেড করলে আবাহনীর জাল কাঁপে (১-২)। বিরতি পর যেন বদলে যায় আবাহনী। প্রথমার্ধে আবাহনীর যে ধার চোখে পড়েছে দ্বিতীয়ার্ধে যেনো ছিলো তার ছায়া। দ্বিতীয়ার্ধে সেই আবাহনীকে খুঁজেই পাওয়া যাচ্ছিলো না। গোল করা তো দূরে থাক উল্টো দ্বিতীয়ার্ধের শুরুতেই আরো এক গোল হজম করে বসে দ্রাগো মমিচের শিষ্যরা। ৫০ মিনিটে সমতায় ফেরে সাইফ স্পোর্টিং। কলম্বিয়ান ডেইনারের ক্রসে মিডফিল্ডার সোহেল রানার হেড জড়ায় আবাহনীর জালে (২-২)। তবে ৮৫ মিনিটে শেষ হাসি হাসে বর্তমান চ্যাম্পিয়নরাই। রায়হানের লম্বা থ্রো’তে ডিফেন্ডার নাসির উদ্দিন হেডে গোল করে আবারো এগিয়ে দেন আবাহনীকে (৩-২)। শেষ পর্যন্ত আর ম্যাচে ফেরা হয়নি সাইফ স্পোর্টিং ক্লাবের। ৩-২ গোলের হার মেনে নিয়েই মাঠ ছাড়ে তারা।
এদিকে লিগ শুরু হতে না হতেই আবারো ম্যাচের সময় পরিবর্তন করেছে লিগ কমিটি। আজ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দু’টি ম্যাচ অনুষ্ঠিত হবে। বিকাল ৫টায় প্রথম ম্যাচে ব্রাদার্স ইউনিয়নের প্রতিপক্ষ টিম বিজেএমসি। সন্ধ্যা সোয়া ৭টায় দ্বিতীয় ম্যাচে শেখ জামাল খেলবে মোহামেডানের বিপক্ষে।
ঢাকা আবাহনী ৩ : ২ সাইফ স্পোটিং



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকা আবাহনী

৩১ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ