Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী

কিডনি চিকিৎসায় বিদেশ নয়

প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও কিডনি দিবস পালিত হয়েছে। দিবসটির প্রতিপাদ্যের প্রতি গুরুত্বারোপ করে রাজধানীসহ বিভিন্ন স্থানে আলোচনা সভা, সচেতনতামূলক কর্মসূচি, কর্মশালা ও শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।
বিশ্ব কিডনি দিবস উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকাল ১১টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বহির্বিভাগ ভবন-১-এর তৃতীয় তলায় শিশুদের কিডনি রোগ নির্ণয়ে বিনামূল্যে (ফ্রি) স্ক্রিনিং প্রোগ্রামের আয়োজন করা হয়। দিনব্যাপী এই অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান। বিশ্ববিদ্যালয়ের শিশু কিডনি বিভাগ আয়োজিত এ কর্মসূচী তিনি সকলের সাথে এক গ্লাস পানি পান করে ও এক শিশুর উচ্চ রক্তচাপ পরীক্ষার মাধ্যমে এ কর্মসূচীর উদ্বোধন করেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এ বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ডা. মো. রুহুল আমিন মিয়া, প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) প্রফেসর ডা. মো. শহীদুল্লাহ সিকদার। প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ভিসি ডা. কামরুল হাসান খান বলেন, বাংলাদেশ কিডনি রোগের চিকিৎসায় পিছিয়ে নেই। এই বিশ্ববিদ্যালয়ে কিডনি রোগীদের সুচিকৎসার ব্যবস্থা রয়েছে। কিডনি রোগীদের এখন আর দেশের বাইরে যাওয়ার প্রয়োজন নেই। এখানেই প্রতিদিন ৫০ শিশুর কিডনি রোগের চিকিৎসাসেবা দেয়া হচ্ছে।
দিবসটি উপলক্ষে কিডনি এওয়ারনেস মনিটরিং এ্যান্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাস্পস) কর্মশালা ও আলোচনা সভা সভার আয়োজন করে। এছাড়া সেভ লাইফ ফাউন্ডেশন ও গিফট লাইফ ফাউন্ডেশনের উদ্যোগ প্রচারাভিযান কর্মসূচি হাতে নিয়েছে। দিবসটি উপলক্ষে সংগঠনটি ঢাকার কিছু খ্যাতনামা স্কুলের শিক্ষার্থীর কাছে কিডনি রোগের সচেতনতা সম্পর্কিত সতর্কতা বার্তা পৌছে দিচ্ছে। এর পাশাপাশি সুবিধাবঞ্চিত শিশুদের কিছু শিক্ষা প্রতিষ্ঠানকেও এই কর্মসূচিতে অন্তর্ভুক্ত করছে। এদিকে সেভ লাইফ ফাউন্ডেশন ও গিফট লাইফ ফাউন্ডেশনের উদ্যোগে গতকাল এক র‌্যালি গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়। টিএসসি থেকে শুরু হয়ে কলাভবন চত্বরে গিয়ে শেষ হয়। এতে ঢাবি ভিসি প্রফেসর ডা. আ আ ম স আরেফিন সিদ্দিক, ন্যাশনাল প্রফেসর এম আর খান, বাংলাদেশ ডায়াবেটিস সমিতির সভাপতি প্রফেসর ডা. একে আজাদ খান, প্রফেসর ডা. অরুপ রতন চৌধুরী, ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. সহেলী আহমেদ সুইটি প্রমুখ উপস্থিত ছিলেন।
এছাড়া বিশ্ব কিডনি দিবস উপলক্ষে রাজধানীর ইনসাফ বারাকাহ কিডনি অ্যান্ড জেনারেল হাসপাতাল মাসব্যাপী বিনামূল্যে মেডিকেল ক্যাম্পের আয়োজন করেছে। বৃহস্পতিবার থেকে হাসপাতাল ভবনে (১০ মার্চ থেকে ৯ এপ্রিল) মাসব্যাপী গৃহিত এ কর্মসূচির মধ্যে রয়েছে বিনামূল্যে চিকিৎসা পরামর্শ প্রদান, হাসপাতালে বিভিন্ন অপারেশনে ৩০শতাংশ ও পরীক্ষা-নিরীক্ষায় ৫০শতাংশ  ছাড়, স্কুলের ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের ডেন্টাল চেক-আপ, ক্যাম্পে আগত রোগীদের ইউরিন ও সিরাম ক্রিটেনিন বিনামূল্য পরীক্ষা এবং পাঁচজন গরীব (হতদরিদ্র) রোগীকে বিনামূল্যে অস্ত্রোপচার করা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কিডনি চিকিৎসায় বিদেশ নয়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ