Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

মুসলমানদের জন্য ধর্মীয় শিক্ষা বাধ্যতামূলক করতে হবে -আল্লামা নূর হোসাইন কাসেমী

প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রির্পোটার : শিক্ষার সর্বক্ষেত্রে ধর্মীয় শিক্ষাকে বাধ্যতামূলক করার জোর দাবি জানিয়েছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ-এর মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী। তিনি বলেন, ইংরেজ শাসনের আগে আটশত বছরেরও অধিককাল ধরে এদেশে ধর্মীয় শিক্ষার প্রচলন ছিল। ইংরেজরা মূলত ইসলামের আদর্শ, শিক্ষা ও সংস্কৃতিকে ধ্বংসের জন্যই চলমান তথাকথিত আধুনিক শিক্ষা ব্যবস্থার প্রচলন করে। এ শিক্ষায় শিক্ষিত মুসলমানরা তাদের মৌলিক অধিকার ধর্মীয় শিক্ষা থেকে বঞ্চিত থেকে যাচ্ছে। ফলে সমাজে দুর্নীতি, রাহাজানি, গুম, খুনের মতো নানারকম অন্যায়-অনাচার ক্রমান্বয়ে বেড়েই চলছে। তাই আদর্শ সমাজ প্রতিষ্ঠায় ইসলামী মুসলিম ছাত্রদের জন্য বাধ্যতামূলক করার বিকল্প নেই।
তিনি বলেন, সরকার ও প্রশাসনের মধ্যে থাকা ইসলামবিরোধী একটি চক্র বরাবরই ইসলাম ধ্বংসের ষড়যন্ত্র করে চলেছে। তারা একদিকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দিয়ে সাম্রাজ্যবাদী শক্তিকে খুশি করতে চায়, অন্যদিকে ইসলামী শিক্ষা, আদর্শ ও সংস্কৃতিকে ধ্বংস করে আমাদের প্রজন্মকে কুফরের দিকে ঠেলে দিতে চায়। রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দিলে এদেশে ইসলাম মুসলমানের অস্তিত্ব হুমকির মুখে পড়বে। যেকোনো মূল্যে ইসলাম ও দেশ বিরোধী এ ষড়যন্ত্র প্রতিহত করা হবে।
গতকাল বিকেলে ঢাকা জেলা ক্রীড়া সমিতি মিলনায়তনে ঢাকা মহানগর ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ঢাকা মহানগর ছাত্র জমিয়তের সভাপতি হাফেজ বোরহান উদ্দীনের সভাপতিত্বে ও তোফায়েল গাজালির পরিচালনায় অনুুষ্ঠিত কাউন্সিল ও সদস্য সম্মেলনে বক্তব্য রাখেন মাওলানা বাহাউদ্দীন জাকারিয়া, মাওলানা মতিউর রহমান গাজীপুরী, নাসির উদ্দীন খান, হাফেজ ওমর ফারুক, মাওলানা শরীফুল ইসলাম, মুফতি ইমরানুল বারী সিরাজী, মাওলানা ইসহাক কামাল প্রমুখ।
কাউন্সিলে হাফেজ বোরহান উদ্দীনকে সভাপতি, তোফায়েল গাজালিকে সিনিয়র সহ-সভাপতি, শাহজালালকে সাধারণ সম্পাদক করে ৪১ সদস্য বিশিষ্ট ঢাকা মহানগর ছাত্র জমিয়তের কমিটি গঠন করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুসলমানদের জন্য ধর্মীয় শিক্ষা বাধ্যতামূলক করতে হবে -আল্লামা নূর হোসাইন কাসেমী
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ