Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

বেরাইদ গণপাঠাগারে ‘সাহিত্য বক্তৃতামালা ২’ অনুষ্ঠিত

| প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

প্রেস বিজ্ঞপ্তি : বেরাইদ গণপাঠাগারের ‘সাহিত্য বক্তৃতামালা ২’ গতকাল পাঠাগার কার্যালয়ে অনুষ্ঠিত হয। এবারের প্রতিপাদ্য বিষয় ‘সমকালীন সাহিত্যের গতিধারা : প্রেক্ষিত প্রথম আলো ঈদ সংখ্যা ২০১৭’। বেরাইদ গণপাঠাগার সভাপতি এমদাদ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রথম আলোর ব্যবস্থাপনা সম্পাদক সাজ্জাদ শরিফ। মূল নিবন্ধ পাঠ করেন গণগ্রন্থাগার অধিদফতরের উপপরিচালক মো. জিল্লুর রহমান। বিশেষ অতিথি জাতীয় গ্রন্থকেন্দ্রের উপ-পরিচালক ও বিশিষ্ট কবি সুহিতা সুলতানা।
মূল আলোচক জিল্লুর রহমান প্রথম আলো ঈদ সংখ্যা ২০১৭-এর আদ্যোপান্ত তুলে ধরেন। তিনি বলেন, চলমান সাহিত্যের গতিপ্রকৃতি বুঝতে হলে জাতীয় দৈনিক এবং সাপ্তাহিকগুলোর ঈদ সংখ্যা পড়তে হবে, সংগ্রহে রাখতে হবে। একাডেমিক এবং গণগ্রন্থাগারে অবশ্যই তা থাকতে হবে।
বিশেষ অতিথি সুহিতা সুলতানা বলেন, সর্বসাধারণের সহযোগিতা ছাড়া কেবল সরকারের পক্ষে মানুষকে গ্রন্থ এবং গ্রন্থাগারমুখী করা সম্ভব নয়। এজন্য বহুমাত্রিক সৃজনশীল কর্মসূচি বাস্তবায়ন করতে হবে। যেকাজটি বেরাইদ গণপাঠাগার করে যাচ্ছে। বেরাইদে জাতীয় গ্রন্থকেন্দ্রের উদ্যোগে একটি বইমেলার আয়োজন করার প্রস্তাব দেন তিনি।
গ্রন্থাগার সংগঠক এমদাদ হোসেন ভূঁইয়া বলেন, বেরাইদ গণপাঠাগার বংলাদেশ গ্রন্থসুহৃদ সমিতির সহযোগিতায় গত বছর বেরাইদ মুসলিম হাইস্কুল মাঠে প্রথম জাতীয় গ্রন্থসুহৃদ সম্মেলন ও দুদিনব্যাপী বইমেলার আয়োজন করেছিল। তিনি সুহিতা সুলতানার প্রস্তাবকে স্বাগত জানান।
অন্যদের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন বেরাইদ মুসলিম হাইস্কুলের প্রধান শিক্ষক মির্জা লুৎফর রহমান, রওশনআরা বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক আনোয়ারুল আলম, আলহাজ রহিমউল্লাহ দাখিল মাদরাসার সুপার জহিরুল ইসলাম পাটোয়ারি, একেএম রহমতউল্লাহ বিশ্ববিদ্যালয় কলেজের সহকারি গ্রন্থাগারিক মিরাজুন্নেছা, মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক, বেরাইদ ইউনিয়ন পরিষদ সদস্য মারুফ আহমেদ, আরমানিটোলা গ্রন্থসুহৃদ সমিতির শফিকুল ইসলাম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ