Inqilab Logo

শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

চট্টগ্রামে ব্যতিক্রমী উদ্যোগ ক্ষুদে বার্তায় জনসচেতনতা

| প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

 

চট্টগ্রাম ব্যুরো : ক্ষুদে বার্তায় তথ্য যাচ্ছে। দুর্যোগ সম্পর্কে সতর্ক হচ্ছে মানুষ। এর মাধ্যমে দুর্যোগ প্রশমন হচ্ছে বাড়ছে জনসচেনতা। একযোগে ২০ হাজার মানুষের কাছে তথ্য পৌঁছে দেয়ার এ ব্যবস্থা চালু করেছে চট্টগ্রামের জেলা প্রশাসন। জেলা প্রশাসক (ডিসি) মোঃ জিল্লুর রহমান চৌধুরীর এ ব্যতিক্রমী উদ্যোগ সাড়া জাগিয়েছে চট্টগ্রামজুড়ে। ডিস্ট্রিক ইনফরমেশন নেটওয়ার্ক-ডিআইএন নামে এ কার্যক্রম শুরু হয়েছে গত ২০ জুলাই। ওইদিন থেকে পাহাড় ধস, বন্যা, পাহাড়ী ঢলসহ প্রাকৃতিক দুর্যোগের আগাম তথ্য প্রেরণ করা হচ্ছে এ প্রক্রিয়ায়।
রবির সহায়তায় পরিচালিত এ নেটওয়ার্কের আওতায় এসেছে মহানগরীর ৪১ ওয়ার্ড, জেলার ১৫টি উপজেলার ১৯১ ইউনিয়নের ১৭১৯টি ওয়ার্ড, ১৫টি পৌরসভার ৭৫টি ওয়ার্ডের ২০ হাজার মানুষ। এদের মাধ্যমে মুহূর্তে দুর্যোগের সতর্কতা পৌঁছে দেয়া হচ্ছে। মাদাকসক্তি, ইভটিজিং, বাল্য বিবাহ বিষয়েও ক্ষুদে বার্তার মাধ্যমে জনসচেতনতামূলক তথ্য প্রচার করা হচ্ছে। গ্রামের ওয়ার্ড পর্যায়ে এ তথ্য যাচ্ছে ইউপি সদস্য, মসজিদের ইমাম, গ্রাম পুলিশের কাছে। তাৎক্ষণিক তারা এ খবর ছড়িয়ে দিচ্ছেন সবার কাছে। কোথাও মাইকিং করা হয়, আবার কোথাও সামাজিক যোগাযোগ মাধ্যমে এ তথ্য ছড়িয়ে দেয়া হয়। এটি প্রধানমন্ত্রীর অগ্রাধিকার ভিত্তিক বিশেষ উদ্যোগসমূহ বাস্তবায়ন, দুর্যোগ ব্যবস্থাপনা ও জেলার সার্বিক আর্থ-সামাজিক সামাজিক উন্নয়নে সহায়ক হবে।
পর্যায়ক্রমে এ নেটওয়ার্কের আওতা আরও বাড়ানো হবে। ব্যাপকহারে জনগোষ্ঠীকে এর সাথে সম্পৃক্ত করা হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ