Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার

| প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : চলমান উত্তেজনার মধ্যেই গতরাতে নতুন আরেকটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। জ্যাঙাং প্রদেশ থেকে নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালানো হয় বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া ও জাপান।
চলতি মাসে এটা উত্তর কোরিয়ার দ্বিতীয় আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) পরীক্ষা। গতরাতে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয় বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। এটি উত্তর কোরিয়ার ১৪তম ক্ষেপণাস্ত্র পরীক্ষা। তবে ক্ষেপণাস্ত্রটি কত পাল্লার সুনির্দিষ্টভাবে তা জানা যায়নি।
এদিকে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার খবরে নিজ নিজ দেশে জরুরি বৈঠকে বসেছেন দক্ষিণ কোরিয়া ও জাপানের কর্মকর্তারা। উভয় দেশের কর্মকর্তারা তাদের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের সদস্যদের সঙ্গে সামগ্রিক বিষয় পর্যালোচনা করছেন।
পেন্টাগনের একজন মুখপাত্র মার্কিন নৌবাহিনীর ক্যাপ্টেন জেফ ডেভিস-ও এ ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ‘আমি এটা নিশ্চিত করতে পারি যে, উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের বিষয়টি আমরা চিহ্নিত করতে পেরেছি। বিষয়টি নিয়ে আমরা পর্যালোচনা করছি। শিগগিরই এ ব্যাপারে আরও বিশদ তথ্য জানানো হবে।’
উত্তর কোরিয়ার এ ক্ষেপণাস্ত্র পরীক্ষার একদিন আগে দেশটির পারমাণবিক উচ্চাকাঙ্খা নিবৃত্ত করতে চীনকে আরও কার্যকরী ভূমিকা রাখার আহŸান জানায় যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া। বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ বলেছেন, ‘উত্তর কোরিয়ার সবচেয়ে বড় সমর্থক চীন। তাই তাদের দায়িত্বই সবচেয়ে বেশি।’
প্রথম আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র নিক্ষেপের সময় উত্তর কোরিয়া জানিয়েছিল যে, অস্ট্রেলিয়া তাদের হামলার লক্ষ্যন্তু হতে পারে। বিশেষজ্ঞদের ধারণা, চলতি মাসে নিক্ষেপ করা ওই মিসাইল যুক্তরাষ্ট্রের আলাস্কা পর্যন্ত আঘাত আনতে সক্ষম।
জুলি বিশপ বলেন, ‘উত্তর কোরিয়ার বিদেশি অর্থায়ন, শ্রমবাজার, তথ্যপ্রযুক্তি সর্বত্রই চীনের সংশ্লিষ্টতা আছে। তাই বেইজিং-ই পারে উত্তর কোরিয়াকে থামাতে।’ সূত্র : আল জাজিরা, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ