Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ডিএসসিসি’র বিশেষ মশক নিধন কর্মসূচি পরিচালিত

| প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার: ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অঞ্চল-১ এর ৭ ওয়ার্ডে বিশেষ মশক নিধন কর্মসূচি চালানো হয়েছে। তিন শতাধিক মশক কর্মী এ কার্যক্রমে অংশ নেন। ডিএসসিসি’র মেয়র মোহাম্মদ সাঈদ খোকন এ বিশেষ কার্যক্রমের উদ্বোধন করেন। গতকাল শনিবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট এলাকায় মেয়র এ কার্যক্রমের উদ্বোধন করেন।
সরেজমিন দেখা যায়, ওই এলাকায় মশা নিধন কার্যক্রম পরিচালনার প্রস্তুতির আগমূহুর্তে চারদিকে সাজ সাজ রব। সারিবদ্ধভাবে সাজিয়ে রাখা হয়েছে অসংখ্য কামান। কামান দাগানোর প্রয়োজনীয় রসদও মজুদ করা হয়েছে। কে কোথায় কামান দাগাবেন তা নিয়েও চলছিল মহাপরিকল্পনা। কেউ কেউ আবার বলছিলেন, আজ খবর আছে। পথচারীরা সবাই বলাবলি করছিল এ কিসের প্রস্তুতি।
যুদ্ধাংদেহী এ প্রস্তুতি মশার বিরুদ্ধে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকনের। চিকুনগুনিয়াবাহী এডিস মশা নিধনে গতকাল শনিবার তিনি মহারণে নামেন।
ডিএসসিসির একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা যায়, অঞ্চল-১ এর ৭ ওয়ার্ডে বিশেষ মশক নিধন কর্মসূচি চালানো হয়। তিন শতাধিক মশক কর্মী এ কার্যক্রমে অংশ নেন। মেয়র এ বিশেষ কার্যক্রমের উদ্বোধন করেন।
খোঁজ নিয়ে জানা যায়, বিশেষ এ অভিযানে ১২১ জন ক্রু ও ১৬৬ জন সুপারভাইজার অংশ নেন এ মহারণে। মশার বিরুদ্ধে পরিচালিত এ সাঁড়াশি অভিযানে ২১৬ ফগার মেশিন ও ৪৫টি হস্তচালিত মেশিন ব্যবহার হয়। এছাড়া এ বিশেষ অভিযানে মোট ৯২ গ্যালন মশা নিধন ওষুধ ব্যবহৃত হয়।
ডিএসসিসি কর্মীরা যখন অভিযানের প্রস্তুতি নিয়ে মহাব্যস্ত তখন পথচারীদের একজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সানজিদা তাহের দাঁড়িয়ে ফগার ও হস্তচালিত মেশিনে মশার ওষুধ পূর্ণ কীভাবে করেন তা দেখছিলেন।
তিনি বলেন, যখন প্রয়োজন ছিল তখন ডিসিসি কর্মীদের দেখা যায়নি। হাজার হাজার মানুষ আক্রান্ত হওয়ার পর মহারণে নেমেছেন নগরপিতা। এ কথা শুনে পাশে দাঁড়ানো এক সুপারভাইজার বলে ওঠেন, মশার ওষুধ সব সময়ই ছিটানো হয়েছে। তবে চিকুনগুনিয়া নিয়ে মিডিয়া একটু বেশি বাড়াবাড়ি করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ