Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

জাবি’র হলে সাপ আতঙ্কে শিক্ষার্থীরা

| প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

জাবি সংবাদদাতা : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল ও স্থানে বিষধর সাপের উপদ্রব বেড়েছে। গত কয়েকদিনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গা থেকে প্রায় ২০টি সাপ মেরেছে শিক্ষার্থীরা। সর্বশেষ গতকাল শনিবার বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলের বি বøকের পাইপে দুটি জীবন্ত গোখরা সাপ দেখতে পান শিক্ষার্থীরা। পরে খবর দিলে বিশ্ববিদ্যালয়ের বন্য ও প্রাণী গবেষক এবং প্রাণীবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মোঃ কামরুল হাসান এসে সাপ দুটিকে উদ্ধার করেন। এ বিষয়ে ড. কামরুল হাসান বলেন,‘ আমি বিষয়টা জানার পর সাপ ধরার যন্ত্র “¯œ্যাইক টঙ” এর সাহায্যে সাপ ২ টি উদ্ধার করি। দুটি সাপই গোখরা সাপের বাচ্ছা যাদের বয়স ১ সপ্তাহের বেশী হবে না। যেহেতু বাচ্ছা পাওয়া গেছে তার মানে আশেপাশে কোথাও সাপের বাসা আছে। বৃষ্টি হওয়ার কারণে সাপের বাচ্ছারা শুকনো জায়গার খোঁজে হলের রুমে দিকে উঠে এসেছে। তিনি শিক্ষার্থীদের সতর্কতার সাথে চলাচলের পরামর্শ দিয়েছেন।’
এর আগে এ হলটি থেকে গত ২০ জুলাই একসাথে তিনটি সাপ মারা হয়। এরপর ২৭ জুলাই হলের বি বøক থেকে প্রায় ৬ ফুট লম্বা গোখরা সাপ মারা হয়। এছাড়াও পরের দিন দুপুরে বি বøক থেকে এবং রাতে এ বøক থেকে আরও ২ টি গোখরা সাপের বাচ্ছা মারা হয়। যারফলে শিক্ষার্থীরা আতঙ্কিত হয়ে হল প্রাধ্যক্ষ ড. শফি মোহাম্মদ তারেকের সাথে দেখা করে পর্যাপ্ত কার্বলিক এসিড ছিটানো ও হলের সিড়িতে লাইট লাগানো এবং আশেপাশের ঘাস কাটার দাবি জানান। শিক্ষার্থীদের এসব দাবি জানানোর পর যথাযথ পদক্ষেপ নেয়া হয়নি বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ