Inqilab Logo

শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪
শিরোনাম

সিগারেটের কর কমাতে তামাক কোম্পানীর সাথে বৈঠক আজ, বন্ধের দাবি মানবিক’র

| প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সিগারেট খাতের কর নীতিতে বিদ্যমান জটিলতা নিরসনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে আজ (রেবাবার) এক সভা অনুষ্ঠিত হবে। সচিবালয়ে অনুষ্ঠিত এই সভায় শিল্পমন্ত্রী, বানিজ্যমন্ত্রী, আইনমন্ত্রী এবং দেশের ১৬টি তামাক কোম্পানীর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকরা উপস্থিত থাকবেন বলে জানা গেছে। গত ২০ জুলাই জাতীয় রাজস্ব বোর্ডের পাঠানো এক বিজ্ঞপ্তি সূত্রে এ তথ্য জানা গেছে। এদিকে এই সভা বন্ধের দাবি জানিয়েছে মাদক দ্রব্য ও নেশা বিরোধী কাউন্সিল (মানবিক)। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জনস্বার্থে এই বৈঠকের তীব্র প্রতিবাদ ও বাতিলের আহবান জানানো হয়েছে। সংস্থার নির্বাহী পরিচালক এডভোকেট পারভীন আক্তারের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জনস্বার্থে ও জনস্বাস্থ্য রক্ষায় এ দাবি জানানো হয়। বিবৃতিতে মানবিক বলেছে, গোপনীয়ভাবে সিগারেটের করারোপের স্তরকে আরো বাড়িয়ে সিগারেটের দাম সস্তা করার বিষয়ে এই সভায় অনুষ্ঠিত হবে। যা জনস্বাস্থ্যের জন্য হুমকি এবং আন্তর্জাতিক তামাক নিয়ন্ত্রণ চুক্তি এফসিটিসির আর্টিকেল ৫.৩ পরিপন্থী।
মানবিক মনে করে, তামাক কোম্পানীর স্বার্থে এবং তামাক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কোন প্রতিনিধির বিনা উপস্থিতিতে আয়োজিত এ সভা জনস্বাস্থ্য রক্ষায় ব্যাপক ক্ষতিসাধন করবে। যে এফসিটিসির বলে দেশে তামাক নিয়ন্ত্রণ আইন প্রনীত হয়েছে এবং সরকার প্রতিনিয়ত তামাক নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করছে, সেই আন্তর্জাতিক চুক্তির একটি গুরুত্বপূর্ণ আর্টিকেল ৫.৩ (তামাক নিয়ন্ত্রণ বিষয়ক জনস্বাস্থ্য উন্নয়নে জাতীয় নীতিমালা গ্রহণ ও বাস্তবায়নের ক্ষেত্রে সকল প্রকার বানিজ্যিক ও তামাক কোম্পানীর অর্পিত স্বার্থ থেকে সুরক্ষার লক্ষ্যে সদস্য দেশসমূহ কাজ করবে) ভঙ্গ করে অর্থমন্ত্রণালয়ের তামাক কোম্পানীর স্বার্থে রুদ্ধদ্বার বৈঠকের তীব্র প্রতিবাদ জানায় মাদকদ্রব্য ও নেশা বিরোধী কাউন্সিল (মানবিক)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ