Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খোলা বাজারে আবারও কমলো চাল-আটার দাম

প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সরকারি গুদামের মজুদ কমাতে এবং বিক্রি বাড়াতে খোলা বাজারে বিক্রির (ওএমএস) চাল ও আটার দাম আবার কমিয়েছে সরকার। খোলা বাজারে বিক্রির জন্য প্রতিকেজি চালের দাম ২০ টাকা থেমে কমিয়ে ১৫ টাকা এবং আটা ১৯ টাকার পরিবর্তে ১৭ টাকা নির্ধারণ করেছে খাদ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (সংগ্রহ ও সরবরাহ) মো. আতাউর রহমান গতকাল বৃহস্পতিবার সাংবাদিকদের এই তথ্য জানান। দাম কমানোর কারণ সম্পর্কে কিছু না জানালেও তিনি বলছেন, ওএমএসের মাধ্যমে সরকার চাল-আটার বিক্রি বাড়াতে চায়। সর্বশেষ গত বছরের ২৩ নভেম্বর ওএমএসের চাল ও আটার দাম কমিয়েছিল সরকার।
মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, গুদামে মজুদ খাদ্য নষ্ট হওয়ার শঙ্কা থাকায় সরকার কম দামে ওএমএসের চাল-আটা বিক্রির সিদ্ধান্ত নিয়েছে।ওই সময় প্রতিকেজি চালের দাম ২৪ টাকা থেকে কমিয়ে ২০ টাকা এবং আটার দাম ২২ টাকার পরিবর্তে ১৯ টাকা নির্ধারণ করা হয়।এর আগে ২০১৩ সালের ২ এপ্রিল ভোক্তা পর্যায়ে ওএমএসের চালের কেজি ২৪ টাকা ও আটার দর ২২ টাকা নির্ধারণ করে সরকার। দেশের প্রায় ৫০০টি কেন্দ্রে খোলা বাজারের চাল-আটা বিক্রি হচ্ছে।
খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদপ্তরের কর্মকর্তারা জানান, সরকারি গুদামে মজুদ চাল ও গমের সর্বশেষ অবস্থা বিবেচনা করে প্রধানমন্ত্রী স¤প্রতি ওএমএসের চাল-আটার দাম কমানোর নির্দেশনা দেন। দেশে খাদ্য গুদামের ধারণক্ষমতা ২০ লাখ মেট্রিক টন হলেও বর্তমানে ১৬ লাখ মেট্রিক টন খাদ্য মজুদ আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খোলা বাজারে আবারও কমলো চাল-আটার দাম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ