Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

কাশ্মীরে ভারতীয় পতাকা ধরার আর কেউ থাকবে না : মেহবুবা

| প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, কাশ্মীরীদের স্বার্থ রক্ষায় রয়েছে ভারতীয় সংবিধানের দুটি বিশেষ ধারা ৩৭০ ও ৩৫(এ)। এ ধারায় রদবদল করা হলে উপত্যকায় আগুন জ্বলবে। কার্যত এ ভাষাতেই হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, এমন কিছু হলে কাশ্মীরে ভারতীয় পতাকা ধরার কেউ থাকবে না। উল্লেখ্য, সংবিধানের ওই দুটি ধারার অন্তর্গত বেশ কিছু বিশেষ সুযোগ-সুবিধা পায় কাশ্মীর। গত শুক্রবার নয়াদিল্লিতে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে কেন্দ্রের বিরুদ্ধে এমন মন্তব্য করলেন মেহবুবা। একাধিক ইস্যুতে শরিক দল বিজেপির সঙ্গে যে সম্পর্ক ক্রমশ তলানিতে ঠেকছে তা একপ্রকার স্পষ্ট হয়ে যায় তার ভাষণে। প্রসঙ্গত, কাশ্মীরে স্বাধীনতাকামীদের সঙ্গে নিয়ে শান্তি আলোচনার পক্ষে মেহবুবা। তবে, মোদি সরকারের সাফ কথাÑ উপত্যকায় পাথর নিক্ষেপকারী ও বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে কোনও আলোচনা নয় এমনটাই জানিয়েছেন রাম মাধব, অমিত শাহর মত হেভিওয়েট নেতারা। একই পথ অবলম্বন করেছে কেন্দ্র সরকারও। পাশাপাশি জোরদার করে তোলা হয়েছে দমন অভিযান। কাশী¥রের বিশেষ সাংবিধানিক অধিকার নিয়ে বিজেপি নেতৃত্বের সঙ্গে দূরত্ব বাড়ছে পিডিপির। বেশ কিছুদিন থেকেই কাশ্মীরে জন্য সংবিধানের বিশেষ ধারা ৩৭০ ও ৩৫ (এ) রদ করার দাবি উঠেছে খোদ বিজেপির পক্ষ থেকেই। আর তা নিয়েই তীব্র আপত্তি জানিয়েছেন মেহবুবা মুফতি। মুফতি বলেন বিশেষ অধিকার না থাকলে জম্মু ও কাশ্মীরের অস্তিত্বই থাকত না। কাশ্মীর ছাড়া ভারত অসম্পূর্ণ। তাই কাশ্মীরিদের বিশেষত্বের কথা মাথায় রাখতে হবে। আমাদের জানতে হবে কেন তরুণরা পাথর ছোড়ার দিকে ঝুঁকছে। আজাদি নিয়ে কাশ্মীরীদের যে ধারণা রয়েছে তা পালটাতে হবে। জিনিউজ।



 

Show all comments
  • Abu Asad ৩১ জুলাই, ২০১৭, ১২:০৫ পিএম says : 0
    In sha Allah
    Total Reply(0) Reply
  • Rohul Amin ৩১ জুলাই, ২০১৭, ১২:০৫ পিএম says : 2
    right
    Total Reply(0) Reply
  • কাজল ৩১ জুলাই, ২০১৭, ১১:২৬ এএম says : 4
    কাশ্মীরের নিয়ন্ত্রণ তাদের নিজেদের হাতে দেয়া হোক
    Total Reply(0) Reply
  • md akbar ali ২ আগস্ট, ২০১৭, ২:৪১ পিএম says : 0
    allah tume kasmer k abong sokol muslim k sahajjo korun. ameen
    Total Reply(0) Reply
  • S. Anwar ৪ আগস্ট, ২০১৭, ৮:৩৭ পিএম says : 0
    পতাকা ধরবে আবার কি? কাষ্মীরে ভারতের পতাকাই থাকবে না।
    Total Reply(0) Reply
  • S. Anwar ৪ আগস্ট, ২০১৭, ৮:৪৭ পিএম says : 0
    পতাকা ধরবে আবার কি? কাষ্মীরে ভারতের পতাকাই থাকবে না। মেহবুবা ম্যাডাম আপনি দেখছি আমাদের এরশাদ সাহেবের মতো দ্বিমুখী কথাবার্তা বলেন। একহাতে ভারতের পতাকা ধরে রাখবেন অন্য হাতে প্রতিরোধ করবেন তাতো হতে পারে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর

১ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ