Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অসহায় বিচারপ্রার্থীরা পাচ্ছেন বিনামূল্যে আইনীসেবা

কুমিল্লার লিগ্যাল এইড অফিসে বাড়ছে ভিড়

| প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

সাদিক মামুন: গরিব অসহায় বিচার প্রার্থীদের আইনগত অধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রটি কুমিল্লায় বেশ সাড়া জাগিয়েছে। ছুটিরদিন ছাড়া প্রতিদিনই কুমিল্লা জেলা জজ আদালত ভবনে অবস্থিত লিগ্যাল এইড অফিসে বিচারপ্রার্থীদের আনাগোনা বাড়ছে। গরিব অসহায় বিচারপ্রার্থীরা আইনগত সহায়তার জন্য আবেদন করে লিগ্যাল এইডের মাধ্যমে বিনা খরচে আইনি সেবা নিচ্ছেন। ফৌজদারি, দেওয়ানি ও পারিবারিক বিষয়ে আইনগত সহায়তায় এখানকার গরিব অসহায় বিচারপ্রার্থীদের আশা-ভরসার দিশারী হয়ে উঠেছে কুমিল্লার লিগ্যাল এইড অফিস।
লিগ্যাল এইড অফিসে সরাসরি আবেদন করা এবং কারাগার, আদালত ও এনজিও থেকে প্রাাপ্ত গরিব অসহায় বিচারপ্রার্থীদের মামলার ব্যয়ভার সরকারিভাবে বহন করা হয়ে থাকে। গত ৫ বছরে কুমিল্লায় সরকারের এ সংস্থার কার্যক্রম ব্যাপকভাবে বিকশিত হয়েছে। বিরোধ নিষ্পত্তি ও আইনগত অধিকার প্রতিষ্ঠায় গোটা কুমিল্লা জুড়ে লিগ্যাল এইডের আইনি সেবার বিষয়টি আলোচনার জায়গায় উঠে এসেছে। গত ছয় মাসে কুমিল্লা লিগ্যাল এইড অফিস আইনগত সহায়তার মাধ্যমে একশোর বেশি মামলা নিষ্পত্তি করেছে। ফলে লিগ্যাল এইডের আওতায় আসা বিচারপ্রার্থী গরিব অসহায় মানুষের অসহায়ত্ব ও আক্ষেপের ধারণাগুলো দিন দিন কমে আসছে। কুমিল্লার সিনিয়র আইজীবীদের মতে, প্রান্তিক অঞ্চলে লিগ্যাল এইডের আইনি সেবার প্রচারণা যতো বাড়বে সেখানকার গরিব অশিক্ষিত সাধারণ মানুষ বিকল্প বিরোধ নিষ্পত্তিতে উৎসাহি হয়ে উঠবে। আর এব্যাপারে লিগ্যাল এইডের প্যানেল আইনজীবীদের খুব বেশি ভূমিকা রাখতে হবে। যাতে লিগ্যাল এইডের কার্যক্রম আরো বেশি বেগবান হয়ে উঠে।
কুমিল্লা জেলা লিগ্যাল এইড অফিস সূত্রে জানা গেছে, এবছরের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত কুমিল্লা লিগ্যাল এইড অফিসে ফৌজদারি মামলার মধ্যে নারী নির্যাতন, মারামারি, যৌতুক, বাচ্চা উদ্ধার (শিশু কার জিম্মায় থাকবে) এবং দেওয়ানি মামলার মধ্যে বাড়িঘর, জমি সংক্রান্ত ও পারিবারিক মামলার মধ্যে ভরণপোষন, দেনমোহর সংক্রান্ত ৬৭২টি আবেদন জমা পড়েছে। তারমধ্যে কুমিল্লা কেন্দ্রিয় কারাগার থেকে অসহায় অভিভাবকহীন ৩৪৬জন বন্দি আবেদন করেছেন। লিগ্যাল এইড অফিসে এসে সরাসরি আবেদন করেছেন ১৮১জন। আইনজীবী রাখার সামর্থ্য নেই বিচারাধীন মামলার গরিব অসহায় আসামী পক্ষে আদালত থেকে আবেদন জমা পড়েছে ৭জনের। এনজিও থেকে আবেদন এসেছে ১৩৮জনের। আইনগত সহায়তার মাধ্যমে উল্লেখিত আবেদনের মধ্যে কুমিল্লা লিগ্যাল এইড অফিস নিষ্পত্তি করেছে ১০৭টি মামলা। এদিকে মামলা না করে লিগ্যাল এইড অফিসে বিকল্প বিরোধ নিষ্পত্তি বিষয়টি বেশ সাড়া ফেলেছে। গত ছয় মাসে দেওয়ানি ও পারিবারিক ধরণের ৮৬টি আবেদন জমা পড়েছে। তারমধ্যে বিকল্প বিরোধের মাধ্যমে ১১টি সফলভাবে নিস্পত্তি করা হয়েছে। কুমিল্লায় লিগ্যাল এইডের কার্যক্রম শুরুর পর থেকে গত জুন মাস পর্যন্ত আইনগত সহায়তাপ্রাপ্ত চলমান মামলার সংখ্যা দাঁড়িয়েছে ৪হাজার ২০৯টি। কুমিল্লা লিগ্যাল এইড অফিসে আইনগত সহায়তা কার্যক্রমের পরিধি বাড়লেও জনবল পরিধি বাড়েনি। নাজমুল হুদা নামের একজন অফিস সহকারি দিয়ে ব্যাপক কার্যক্রম চলছে। কম জনবল নিয়ে প্রতিদিন বিশাল কর্মযজ্ঞ সামাল দেয়া কঠিন হওয়া সত্তে¡ও গরিব অসহায় বিচারপ্রার্থীরা যাতে বিমুখ হয়ে ফিরে না যায় সেইদিকে গুরুত্ব দেয়া হচ্ছে।
কুমিল্লা লিগ্যাল এইড অফিসে কর্মকর্তা হিসেবে নিয়োজিত রয়েছেন সিনিয়র সহকারি জজ ফারহানা লোকমান। প্রায় ছয় মাস ধরে তিনি জেলা লিগ্যাল এইড অফিসার পদে দায়িত্ব পালন করছেন। দায়িত্ব পালনের এ সময়টিতে তিনি এখানকার তৃণমূল পর্যায়ের গবির অসহায় বিচারপ্রার্থী মানুষজনকে সরাসরি আইনি সেবা দিতে গিয়ে নানা অভিজ্ঞতা অর্জন করেছেন। এসব বিচারপ্রার্থী মানুষের হাসি-কান্নার প্রত্যক্ষ সাক্ষী হতে পেরেছেন তিনি। অভাবগ্রস্ত বিচারপ্রার্থীদের জন্য আইনজীবী নিয়োগ, বিনাবিচারে কারাগারে আটক বন্দিদের জন্য পরিপূর্ণ আইনি সহায়তা দেয়ার বিষয়গুলো এবং একই পরিবারে দ্ব›েদ্ব লিপ্ত স্বজন ও প্রতিবেশিদের সঙ্গে বিরোধ সফলভাবে নিস্পত্তি করে দিয়েছেন লিগ্যাল এইড অফিসার ফারহানা লোকমান। আর এসব কাজে লিগ্যাল এইড অফিসের ১৫৩জন প্যানেল আইনজীবীর ভূমিকা অগ্রগণ্য ভূমিকা ছিল।
জানতে চাইলে জেলা লিগ্যাল এইড অফিসার ফারহানা লোকমান বলেন, ‘আধুনিক কল্যাণ রাষ্ট্রের ধারণা এবং বিচার ব্যবস্থায় প্রবেশাধিকার বাস্তবায়নে সরকারি আইন সহায়তা কার্যক্রম একটি যুগান্তকারি পদক্ষেপ। দেশের লিগ্যাল অফিসগুলোতেক লিগ্যাল এইড অফিসার হিসেবে একজন বিচারক সম্পৃক্ত থাকায় সাধারণ মানুষ ও বিচারপ্রার্থীদের এ কার্যক্রমের প্রতি আস্থা, শ্রদ্ধা ও আন্তরিকতা তৈরি হয়েছে। কুমিল্লায় উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে লিগ্যাল এইডের কমিটিতে বিচার ব্যবস্থা ও সামাজিক উন্নয়নের সাথে সম্পৃক্ত ব্যক্তিবর্গ সদস্য হিসেবে রয়েছেন। যার ফলে তৃণমূল পর্যায়ে লিগ্যাল এইড কার্যক্রমের ব্যাপক প্রচারণা হচ্ছে এবং মানুষ এসংস্থাটির মাধ্যমে যথাযথ আইনি সহায়তার মাধ্যমে সুফল পাচ্ছেন।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ