Inqilab Logo

ঢাকা, রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মুহাররাম ১৪৪০ হিজরী‌

কোলকাতায়ও পাক-ভারত ম্যাচে আপত্তি!

প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : গোর্খা স¤প্রদায়ের পক্ষ থেকে আসা হুমকির কারণে টি২০ বিশ্বকাপের ১৯ মার্চের ভারত-পাকিস্তান ম্যাচ হিমাচল প্রদেশের ধর্মশালা স্টেডিয়াম থেকে কোলকাতার ইডেন গার্ডেনে নিয়ে আসার সিদ্ধান্ত হয় বুধবার। কিন্তু তাতেও এই ম্যাচটি হচ্ছে কি না বা পাকিস্তান দল ভারত যাবে কি না তা এখনো নিশ্চিত নয়। নতুন জটিলতার ফাঁদে পড়েছে ম্যাচটি। ম্যাচকে ঘিরে অনিশ্চয়তার কারণ সে একটিই, ইডেনে পাকিস্তানের ম্যাচ হতে না দেয়ার হুমকি। এবার হুমকি দিয়েছে অ্যান্টি-টেররিস্ট ফ্রন্ট অব ইন্ডিয়া (এটিএফআই)। এটিএফআই শুরু থেকেই ভারতের মাটিতে পাকিস্তানের খেলার বিরুদ্ধে। গতকাল তারা হুমকি দিয়েছে, ইডেনেও ম্যাচটি হতে দেয়া হবে না। প্রয়োজনে পিচ খুঁড়ে দেয়া হবে।
যে ম্যাচটি নিয়ে এত আলাপচারিতা সে ভারত পাকিস্তান ম্যাচের এখনো দেরি আছে। তবে আগামী ১৬ মার্চ ইডেনে পাকিস্তানের প্রথম ম্যাচ রয়েছে। কিন্তু দেশটির সরকার দলের খেলোয়াড়দের নিরাপত্তার কথা চিন্তা করে এখনো ভারতে আসার ছাড়পত্র দেয়নি।
পর্যাপ্ত নিরাপত্তার অভাবে ম্যাচটি ধর্মশালা থেকে কলকাতার ইডেন গার্ডেনে নিয়ে আসা হয় হয়। এটিএফআইয়ের হুমকির মুখে পড়ে এখন ম্যাচটি নিয়ে আরেক জটিলতার সূচনা হয়েছে। সংবাদ সংস্থা আইএএনএসকে দেয়া সাক্ষাৎকারে সংগঠনটির জাতীয় সভাপতি বীরেশ সানদিল্য বলেছেন, ‘পাকিস্তানকে ভারতের মাটিতে আতিথ্য দেয়া হলে সা¤প্রতিক আক্রমণে আমাদের যে বীর যোদ্ধারা শহীদ হয়েছে, তাদের স্মৃতির প্রতি চূড়ান্ত অপমান করা হবে। যে কোনোভাবেই হোক ম্যাচটি আমরা হতে দেব না। ইডেনের পিচ আমরা খুঁড়ে ফেলব। বড় ধরনের প্রতিবাদ সমাবেশ হবে।’ তিনি স্টেডিয়ামের পাশাপাশি বিমানবন্দরেও প্রতিবাদ সমাবেশ করার হুমকি দিয়েছেন।
এদিকে, নিরাপত্তার ইস্যু তুলে ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে চাইছে না পাকিস্তান। নিরাপত্তা নিয়ে ভারতের কাছে লিখিত আশ্বাস চেয়েছে পিসিবি। যদি ভারত সেই লিখিত আশ্বাস পাকিস্তানকে দেয়, তাহলে তারা বিশ্বকাপ খেলবে, না হলে খেলবে না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।