Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

প্রতিবাদে অবস্থান কর্মসূচি ও অর্থমন্ত্রীকে স্মারকলিপি

আইন ভঙ্গ করে তামাক কোম্পানির স্বার্থে বৈঠক

| প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : জাতীয় রাজস্ব বোর্ড সিগারেট খাতের কর নীতি বিষয়ে বিদ্যমান জটিলতা নিরসনকল্পে সিগারেট কোম্পানীর সাথে মন্ত্রণালয়ের গোপন সভার বিরুদ্ধে অবস্থান কর্মসুচি ও অর্থমন্ত্রী, শিল্পমন্ত্রী, বানিজ্যমন্ত্রী, আইনমন্ত্রী এবং জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের কাছে স্মারকলিপি প্রদান করা হয়েছে। কর্মসূচিতে বাংলাদেশ তামাক বিরোধী জোটের সদস্য সংগঠন মাদকদ্রব্য ও নেশা বিরোধী কাউন্সিল (মানবিক), নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এনডিএফ), এলআরবি ফাউন্ডেশন, অরুনোদয়ের তরুণ দল, স্বচ্ছ ফাউন্ডেশন, স্বদেশ মৃত্তিকা মানব উন্নয়ন সংস্থা, ওয়াইএসএসই, ইয়ুথ সান, স্বপ্নের সিড়ি সমাজ কল্যাণ সংস্থা, ওয়াইসিবি, জনস্বার্থ ফাউন্ডেশন, সেরিদসহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
সভায় জোটের প্রতিনিধি এবং এনডিএফ’র চেয়ারম্যান ইবনুল সাঈদ রানা বলেন, বাংলাদেশে তামাকজাত পণ্য ব্যবহারের কারণে বছরে ৯২ হাজার অকালমৃত্যু ঘটছে এবং প্রায় ৪ লাখ লোক তামাকজনিত কোন না কোন অসুস্থতায় পঙ্গুত্ব বরণ করেছে। এ অনাকাঙ্খিত মৃত্যুরোধে প্রধানমন্ত্রী ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত দেশ গঠনের অভিপ্রায় ব্যক্ত করেছেন। একই সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয় তামাকের ব্যবহার নিয়ন্ত্রণের লক্ষ্যে নানা পদক্ষেপ গ্রহণ করে আসছে। এছাড়া তামাকের ব্যবহার হ্রাস করণের লক্ষ্যে তামাক নিয়ন্ত্রণ পলিসি ও তামাক চাষ পলিসি প্রনয়নের কার্যক্রম চলমান রয়েছে। অর্থাৎ এসডিজি বাস্তবায়নে জনস্বাস্থ্য উন্নয়নে নানাবিধ কার্যক্রম এগিয়ে চলছে। ঠিক সে মুহুর্তে শুধুমাত্র তামাক কোম্পানীর সাথে তামাকের কর পলিসি নিয়ে সভার আয়োজন সরকারের জনস্বাস্থ্য রক্ষার এবং আন্তর্জাতিক চুক্তির লঙ্ঘন।
স্বচ্ছ ফাউন্ডেশনের সভাপতি সুমন শেখের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন এলআরবি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সুলতানা রাজিয়া শিলা, স্বপ্নের সিঁিড়র নির্বাহী পরিচালক উম্মে সালমা, অরুনোদয়ের তরুণ দলের সভাপতি শহীদুল ইসলাম বাবু, সেরিদের প্রেসিডেন্ট মো. জুয়েল রানা প্রমুখ। বক্তারা অর্থমন্ত্রনালয়ে জাতীয় রাজস্ব বোর্ড যে সভা করেছে তার কার্যকারিতা অবিলম্বে বাতিল করার দাবি জানাচ্ছি।
এদিকে ধূর্ত তামাক কোম্পানি থেকে নীতি নির্ধারক ও সরকারি কর্মকর্তাদের দূরে থাকার আহবান জানিয়েছে ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাবিøউবিবি) ট্রাস্ট। গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে তারা আহবান জানান। বক্তারা দাবী করেন, তামাক কোম্পানীগুলো তামাক নিয়ন্ত্রণে প্রণীত বিভিন্ন নীতি ও তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন কার্যক্রম বাধাগ্রস্থ করতে বিভিন্ন ধরনের কুটকৌশল অবলম্বন করে আসছে। সম্প্রতি তামাক কোম্পানীগুলো সারচার্জ ব্যবস্থাপনা নীতি প্রণয়ন কার্যক্রমকে বাধাঁগ্রস্থ করতে চেষ্টা করছে। ডাবিøউবিবি ট্রাস্টের প্রোগ্রাম ম্যানেজার সৈয়দা অনন্যা রহমানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, প্রত্যাশা মাদক বিরোধী সংগঠনের সাধারণ সম্পাদক হেলাল আহমেদ, টোব্যাকো কন্ট্রোল এন্ড রিসার্চ সেল এর গবেষনা সহকারি ফারহানা জামান লিজা, এইড ফাউন্ডেশনের সিনিয়র এডভোকেসি কর্মকর্তা কাজী হাসিবুল হক। মানববন্ধনে সঞ্চালনা করেন ডাবিøউবিবি ট্রাস্টের নেটওর্য়াক অফিসার শুভ কর্মকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ