Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

আফগান মহিলা ফুটবল দলের হিজাব জার্সি

প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টষ ডেস্ক : ডেনমার্কের স্পোর্টস ব্রান্ড হামেল আফগান জাতীয় মহিলা ফুটবল দলের জন্য নতুন কিটস তৈরি করেছে। কব্জি পর্যন্ত ঢাকা জার্সির সাথে জুড়ে দেয়া হয়েছে হিজাব। শর্টসের বদলে জার্সির সাথে থাকছে পায়ের আঙ্গুল পর্যন্ত ঢাকা পাজামা। উদ্দেশ্য, আফগানি মহিলারা যাতে তাদের রক্ষণশীল সমাজের সংস্কৃতির সাথে মানিয়ে নিয়ে আন্তর্জাতিক ফুটবল স্বচ্ছন্দে খেলতে পারে।
হামেল আফগানিস্তান জাতীয় ফুটবল দলের স্পন্সর। আন্তর্জাতিক নারী দিবসের দিনে ডেনিশ এই স্পোর্টস ব্র্যান্ড ব্যতিক্রমী এই কিটস জনসমক্ষে প্রকাশ করে। এই প্রথম আন্তর্জাতিক কোনও স্পোর্টস ব্রান্ড হিজাব সম্বলিত কোনও কিটস তৈরি করলো। হামেলের মালিক ক্রিস্টিয়ান স্টাডিল বলেন, ‘কোন ইতিবাচক পরিবর্তন চাইলে কোন জাতির সংস্কৃতিকে বিবেচনায় নিতে হবে। আফগান সমাজের বাস্তবতা হচ্ছে সেখানে বহু মেয়েকে হয় বাধ্য হয়ে হিজাব পরতে হয় অথবা তারা তা পরতে চায়। আমরা দ্বিতীয়টি বিবেচনায় নিয়েছি।’ হামেলের হয়ে কাজ করছেন আফগান মহিলা ফুটবল দলের সাবেক অধিনায়ক খালিদা পোপালও। তিনি বলেন, ‘আফগান মহিলা ফুটবল দলের দারুণ সম্ভাবনা রয়েছে। জাতিকে ঐক্যবদ্ধ করার ক্ষেত্রেও তারা ইতিবাচক ভূমিকা রাখতে পারবে।’ প্রতি পিস হিজাবওয়ালা জার্সির বিক্রি থেকে ১৫ ইউরো করে পাবে আফগান মহিলা দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।