Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

পাকিস্তানে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী নির্বাচন আগামীকাল

| প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৭, ১২:০৭ এএম

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের প্রেসিডেন্ট মামনুন হুসাইন আগামীকাল অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য পার্লামেন্টের প্রতি আহ্বান জানিয়েছেন। দুর্নীতির দায়ে নওয়াজ শরীফকে প্রধানমন্ত্রীর পদে অযোগ্য ঘোষণা এবং এরপর তার পদত্যাগের পরিপ্রেক্ষিতে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী নির্বাচনের আহ্বান জানালেন প্রেসিডেন্ট।
অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নওয়াজ শরীফের মুসলিম লীগ কেন্দ্রীয় তেলমন্ত্রী শহিদ খাকান আব্বাসীকে মনোনয়ন দিয়েছে। তবে তার ফাঁকা মাঠে বিজয়ী হওয়ার সম্ভাবনা কমে যাবে, যদি বিরোধী দলগুলো প্রতিদ্ব›দ্বী প্রার্থী দেয়।
দুর্নীতির মাধ্যমে অবৈধভাবে সম্পদ অর্জনের দায়ে শুক্রবার প্রধানমন্ত্রীর পদে নওয়াজ শরীফকে অযোগ্য ঘোষণা করে দেশটির সুপ্রিম কোর্ট। অবশ্য নিজেকে নির্দোষ দাবি করেছেন তিনি। শনিবার দলীয় নেতাদের উদ্দেশে তিনি বলেছেন, ‘আমার বিবেক পরিষ্কার।’
তিনি দাবি করেছেন, দুর্নীতির জন্য তাকে অযোগ্য ঘোষণা করা হয়নি। এর পেছনে কী কারণ রয়েছে, তাও তিনি পরিষ্কার করেননি। তবে তাকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরাতে নেপথ্যে অন্য কোনো হিসাব-নিকাষ কাজ করেছে বলে ইঙ্গিত দিয়েছেন নওয়াজ শরীফ।
এদিকে, নওয়াজ শরীফের উত্তরসূরি হিসেবে তার ছোট ভাই পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরীফের নাম চূড়ান্ত করা হয়েছে। অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রীর কাছ থেকে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন তিনি। অবশ্য এর জন্য তাকে সংসদীয় আসনে নির্বাচন করে জিতে আসতে হবে। নওয়াজ শরীফ পদত্যাগ করায় তার নির্বাচনী আসন ফাঁকা হয়েছে। সেই আসনে উপনির্বাচন করবেন শাহবাজ শরীফ। জিতলে পরে প্রধানমন্ত্রী হবেন তিনি। সূত্র : ডন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ