Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দীর্ঘ মেয়াদী প্রশিক্ষণের ব্যবস্থা নিচ্ছে বিওএ

প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : গৌহাটি-শিলং সাউথ এশিয়ান (এসএ) গেমসে বাংলাদেশ জিতেছে মাত্র চারটি স্বর্ণপদক। এ সংখ্যা ছিলো ২০১০ ঢাকা এসএ গেমসে ১৮টি। দেশের মাটিতে গেমসের ১১তম আসরে পদক তালিকায় যেখানে বাংলাদেশের অবস্থান ছিলো তৃতীয়স্থানে, সেখানে এবার তা নেমে এসেছে পঞ্চমে। মাত্র ছয় বছরে এসএ গেমসের দু’আসরে বাংলাদেশের এমনি চিত্র। আরো ভালো করার প্রত্যাশা থাকলেও ঢাকা এসএ গেমসের তুলনায় গৌহাটি-শিলংয়ে এবার ঘটলো লাল-সবুজ ক্রীড়া দলের বিপর্যয়। অনেক সম্ভাবনাময় ডিসিপ্লিনে ভরাডুবি হলো। আর এর পেছনে দায়ী করা হচ্ছে দীর্ঘ মেয়াদী প্রশিক্ষণের অভাবকেই। দেশের ক্রীড়াবোদ্ধাদের ধারণা, দীর্ঘ মেয়াদী প্রশিক্ষণের অভাবেই ১২তম এসএ গেমসে চরম ব্যর্থ হয়েছেন লাল-সবুজের ক্রীড়াবিদরা।
তাই এবার টনক নড়েছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ)। তারা নেপালে পরবর্তি এসএ গেমসকে সামনে রেখে দীর্ঘমেয়াদী প্রশিক্ষণের ব্যৗবস্থা নিচ্ছে। এ বিষয়ে বিওএর উপ-মহাসচিব ও ট্রেনিং অ্যান্ড ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান আশিকুর মিকু বলেন, ‘কাঠমান্ডু এসএ গেমসের জন্য আমরা দীর্ঘমেয়াদী প্রশিক্ষণের ব্যবস্থা নেবো। তাই গৌহাটি-শিলং এসএ গেমসের ফলাফলের ভিত্তিতে সংশ্লিষ্ট ফেডারেশনগুলোর মধ্যে যাদের দীর্ঘ মেয়াদী প্রশিক্ষণের প্রয়োজন আছে তাদেরকে বিওএ’র কাছে আবেদন করতে বলা হয়েছে।’
ঢাকা এসএ গেমসে ১৮টি স্বর্ণ, ২৩ রৌপ্য ও ৫৬টি ব্রোঞ্জপদক জিতে পদক তালিকার তৃতীয়স্থানে থেকে সাড়া জাগিয়েছিলো বাংলাদেশ। ওই আসরে শ্রীলংকা ১৬টি স্বর্ণ, ৩৫টি রুপা ও ৫৪টি ব্রোঞ্জ জিতে চতুর্থস্থানে জায়গা পেয়েছিলো। কিন্তু এবারের চিত্রটা ছিল ভিন্ন। ২৫টি স্বর্ণ, ৬৩টি রুপা ও ৯৮টি ব্রোঞ্জপদক জিতে ভারতের পরেই দ্বিতীয়স্থানটি দখল করে নেয় লঙ্কানরা। ভয়াবহ চিত্র ছিল লাল সবুজদের। সাঁতারে মাহফুজা খাতুন শিলা দু’টি এবং শুটিংয়ে শাকিল আহমেদ ও ভারোত্তোলনে মাবিয়া আক্তার সিমান্তের চারটি স্বর্ণপদকই ছিল বাংলাদেশের সাফল্যের সবেধন নীলমনি। সঙ্গে ১৫টি রুপা ও ৫৬টি ব্রোঞ্জ জিতলেও সোনার পদকের সংখ্যা একেবারেই নিতান্ত। আর এই ফল হয়েছে শুধুমাত্র দীর্ঘ মেয়াদী অনুশীলনের অভাবেই। মিকুর বলেন, ‘গেমস আয়োজনের কথা পরে জানালেও অনেক আগে থেকেই অনুশীলন শুরু করেছিল ভারত। যেখানে তারা শতকোটি টাকা খরচও করেছে। তাছাড়া এবারের গৌহাটি-শিলং এসএ গেমসকে সামনে রেখে শ্রীলংকাও বিভিন্ন ডিসিপ্লিনে কোটি কোটি টাকা খরচ করে বিদেশী কোচ এনে ক্রীড়াবিদদের দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ দিয়েছে। সেখানে আমারা মাত্র পাঁচ থেকে ছয় মাস সময় পেয়েছি অনুশীলনের জন্য। কোন কোন ডিসিপ্লিনতো সিদ্ধান্তহীনতায় অনুশীলন ক্যাম্প করেছে মাত্র তিন মাস।’ তিনি আরো বলেন, ‘তাই এবার নেপালে অনুষ্ঠিতব্য এসএ গেমসকে সামনে রেখে আগে থেকেই আমরা চিন্তা ভাবনা করছি। এবারের আসরে যেসব ডিসিপ্লিন মোটামোটি ভালো করেছে এবং দীর্ঘমেয়াদী অনুশীলন করলে আগামী গেমসে যারা দেশকে সাফল্য এনে দিতে পারবে, তাদের কাছ থেকে আবেদন চাওয়া হয়েছে। যাচাই বাছাই করেই আমরা আগামী এসএ গেমসের জন্য ওইসব ডিসিপ্লিনে দীর্ঘমেয়াদী অনুশীলন শুরু করবো। যাতে নেপাল এসএ গেমসে বাংলাদেশ ঢাকা এসএ গেমসের মতো সাফল্য পেতে পারে।’
আবারো পিএসজিতে থামল চেলসি
স্পোর্টস ডেস্ক : ইংলিশ ফুটবল ক্লাব চেলসি যখন একের পর এক ব্যর্ধতার বানে জর্জরিত, তখন একের পর এক প্রাপ্তির হিসাবে ব্যস্ত ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। ইউরোপ শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ঘরের মাঠে প্রথম লেগের খেলায় ২-১ গোলে এগিয়ে ছিল ফরাসি চ্যাম্পিয়নরা। এবার প্রতিপক্ষের মাঠেও তারা জিতল একই ব্যবধানে। পরশু প্যারিসের দলটির কাছে হেরে টানা দ্বিতীয় বারের মত শেষ ষোলতেই শেষ হলো লন্ডনের দলটির চ্যাম্পিয়ন্স লিগ যাত্রা।
অথচ প্রতিপক্ষের মাঠে করা ওই একটি গোলই আশা দেখাচ্ছিল চেলসিকে। গেলবার যে অ্যাওয়ে গোলেই ভাগ্য নির্ধারণ করে দিয়েছিল দু’দলকে। প্রথম লেগে ২-১ গোলে হেরেও তাই কোয়ার্টার ফাইনালে দু’দলেরই সুযোগ ‘৫০-৫০’ বলেছিলেন চেলচি কোচ গুচ হিডিঙ্ক। ঘরের মাঠে তাদের দরকার ছিল একটি মাত্র গোল। কিন্তু সুযোগটা কাজে লাগাতে পারলেন না হিডিঙ্কের শিষ্যরা। উল্টো ম্যাচের শুরুতেই গোল খেয়ে শেষ আটের আশা আরো ফিকে হয়ে যায়। প্রথমার্ধে চেলসির আশার সলতেই কিছুটা আলো জ্বালেন ডিয়েগো কস্তা। কিন্তু দ্বিতীয়ার্ধে স্প্যানিশ স্ট্রাইকার চোট নিয়ে মাঠ ছাড়ার ৭ মিনিটের মাথায় বøুদের সেই আশার সলতেটা ফুঁ দিয়ে নিভিয়ে দেন পিএসজি তারকা জøাতান ইব্রাহিমোভিচ। সফরকারীদের হয়ে প্রথম গোলটি করেন আদ্রিয়েন রবিওত। দুই লেগ মিলে পিএসজির জয়টা ৪-২ গোলের।
যতই মৌসুম শেষ হয়ে আসছে চেলসির জন্য ততই যেন ফুটবলীয় বৃত্তটাও দিনে দিনে ছোট থেকে ছোটতর হয়ে আসছে। চলতি মৌসুমে প্রিমিয়ার লিগ শিরোপা তো চেলসির জন্য এক অসম্ভব কল্পনা মাত্র! লিগ কাপ খ্যাত ক্যাপিটাল ওয়ান কাপ থেকে আগেই বিদায় নিয়েছে স্ট্যামফোর্ড ব্রিজের দলটি। এবার বিদায় নিতে হল চ্যাম্পিয়ন্স লিগ থেকেও। সম্ভব্য শিরোপার মধ্যে বøুদের সামনে শুধুই এখন এফএ কাপ। আগামীকাল এভারটনের মাঠে তার-ই কোয়ার্টার ফাইনাল ম্যাচ। কিন্তু এর আগে কোচ গুচ হিডিঙ্কের কপালে ভাজ পড়ার কারনও তৈরি হয়েছে পিএসজি ম্যাচে। দিক হারানো ‘ফুটো’ নৌকার প্রধান দুই নাবিক ডিয়াগো কস্তা ও এডেন হ্যাজার্ড দুজনেই চোটগ্রস্থ। টিকে থাকা একমাত্র যাত্রার যবনিকাও মনে হচ্ছে কড়া নাড়ছে দলটিকে। প্রিমিয়ার লিগে পয়েন্ট তালিকায় বর্তমান অবস্থান দশম হওয়ায় ইউরোপিয়ান কোন প্রতিযোগিতায় সামনে মৌসুমে হয়তো দেখা যাবে না লন্ডনের দলটিকে। ২০০৩ সালের জুলাইয়ে ক্লাবটির মালিকানা আসে রাশিয়ান ধনকুবের রোমান আব্রামোভিচের অধীনে। এরপর ইউরোপিয়ান প্রধান প্রতিযোগিতায় কখনো দর্শক হয়ে থাকতে হয়নি তাদের। এবার হয়তো সেই বাস্তবতার সাথে দেখা হতে যাচ্ছে তাদের।
বাস্তবতা মেনে তাই বøু কোচ হিডিঙ্ক বলেনÑ ‘মৌসুমটা খুব বন্ধুর ছিল। আমি যথন এলাম দল তখন অবনমন এড়াতে লড়ছে। এমতাবস্থায় শীর্ষ চারে পৌঁছানো অনেক কঠিন।’ আর ম্যাচের প্রসঙ্গ টেনে বলেনÑ ‘৬৭তম মিনিটে(ইব্রাহিমোভিচের গোলে) সব পাল্টে গেল। আমাদেররও সুযোগ ছিল কিন্তু এরপরই কস্তা আঘাত পেল। আমি জানতাম সে পুরোপুরি সুস্থ্য নয় তারপরও চেয়েছিলাম সে খেলুক, এবং সে সুন্দর একটি গোলও করেছে।’
ফ্রান্সের একমাত্র দল হিসেবে টানা ৪ মৌসুম ইউরোপিয়ান ফুটবলের সেরা এই প্রতিযোগিতার শেষ আটে উঠল পিএসজি। চলতি মৌসুমে ইউরোপের শীর্ষ ৫ লিগের দলের মধ্যে পিএসজি হল চতুর্থ দল যারা ১০০ বা এর অধীক গোল করল। বাকি দলগুলো হল বার্সেলোনা (১৩২), রিয়াল মাদ্রিদ (১০৭) ও বরুশিয়া ডর্টমুন্ড(১০৩)।
দিনের অপর ম্যাচে রাশিয়ান ক্লাব জেনিতকে ২-১ গোলে হারিয়ে শেষ আটে পা রেখেছে বেনফিকা। তাদের মথ্যকার প্রথম পর্বের ম্যাচেও ১-০ গোলে জিতেছিল পর্তুগালের ক্লাবটি।

এক নজরে ফল
চেলসি (১) ১-২ (২) পিএসজি
জেনিথ (০) ১-২ (১) বেনফিকা
*বন্ধনীতে প্রথম লেগের ফল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দীর্ঘ মেয়াদী প্রশিক্ষণের ব্যবস্থা নিচ্ছে বিওএ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ