Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেয়ারবাজারে লেনদেন ও সূচকের উত্থান

| প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত কার্যদিবসের চেয়ে ডিএসইর প্রধান সূচক ৫৮ দশমিক ৬০ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক ১০০ দশমিক ৪১ পয়েন্ট বেড়েছে। এছাড়া প্রধান শেয়ারবাজার ডিএসই ও অপর বাজার সিএসইর লেনদেনের পরিমাণ বেড়েছে। উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে এক হাজার ২৫৬ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত রোববার লেনদেন হয়েছিল মাত্র ৬৩৮ কোটি ১ লাখ টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৬০ পয়েন্টে দাঁড়ায়। প্রধান মূল্য সূচকের পাশাপাশি বেড়েছে ডিএসইর অপর দুই সূচক। এর মধ্যে ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১৬ পয়েন্ট বেড়ে দুই হাজার ১৪৩ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিহ্ সূচক চার পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৩১৫ পয়েন্টে। ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ১৬৬ কোটি ১৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৬০১ কোটি ৬৬ লাখ টাকা। এ হিসেবে লেনদেন বেড়েছে ৫৬৪ কোটি ৪৭ লাখ টাকা। বাজারটিতে লেনদেন হওয়া ১৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছ ১১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির দাম।
টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিবিএস ক্যাবলের শেয়ার। এদিন কোম্পানির ৭৪ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা সিটি ব্যাংকের ৬৮ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৬২ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স। লেনদেনে এরপর রয়েছে- আইডিএলসি ফাইন্যান্স, ওয়ান ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ফু-ওয়াং ফুড, ফরচুন সুজ, ব্র্যাক ব্যাংক ও প্রিমিয়ার ব্যাংক।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমান ৯০ কোটি ৮১ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ৩৬ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন বেড়েছে ৫৪ কোটি ৪৭ লাখ টাকার বেশি। সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ১০০ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৯৬০ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১৬৭ দশমিক ৪৪ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ১৪৮ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ১৫ দশমিক ০৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৩৮ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ১২৭ দশমিক ৫৮ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৯১৮ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৫৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৫টির, কমেছে ৮২টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩১টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- আরএকে সিরামিকস, বিবিএস কেবল, ফুওয়াং ফুড, আইডিএলসি, লংকা-বাংলা ফাইন্যান্স, রূপালী ব্যাংক, সিটি ব্যাংক, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, প্রিমিয়ার ব্যাংক এবং লাফার্জ সুরমা সিমেন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ