Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

রামপাল প্রকল্পের নির্মাণকাজ অব্যাহত থাকবে-তৌফিক-ই-ইলাহী

| প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, সরকার সুন্দরবনের কাছে বহুল আলোচিত রামপাল বিদ্যুৎকেন্দ্রের নির্মাণকাজ অব্যাহত রাখবে। সোমবার বিকেলে বিদ্যুৎ ভবনে এক সংবাদ ব্রিফিংয়ে তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, ইউনেসকোর সিদ্ধান্ত অনুযায়ী রামপাল প্রকল্পের কাজ চালিয়ে যেতে কোনো বাধা নেই।
ইউনেসকোর খসড়া সিদ্ধান্তে বলা হয়েছিল, সুন্দরবনের আশপাশে রামপাল বিদ্যুৎকেন্দ্রসহ কোনো বড় শিল্প বা অবকাঠামো নির্মাণ করা যাবে না। এখন চূড়ান্ত সিদ্ধান্তে তারা রামপাল প্রকল্পের কথা বাদ দিয়েছে। চূড়ান্ত সিদ্ধান্তে শুধু শিল্প এবং বড় অবকাঠামোর কথা বলা হয়েছে। এর সঙ্গে সরকার একমত পোষণ করেছে। তৌফিক-ই-ইলাহী চৌধুরী আরও বলেন, ইউনেসকোর খসড়া প্রতিবেদনে সুন্দরবনের যে বিপদের কথা বলা হয়েছিল, চূড়ান্ত সিদ্ধান্তে সেটাও রাখা হয়নি। ফলে কাজ চলমান থাকবে। পাশাপাশি স্ট্র্যাটেজিক এনভায়রনমেন্টাল অ্যাসেসমেন্ট (এসইএ) করে দেখা হবে যে ওই অঞ্চলে আরও কোনো বড় শিল্প বা অবকাঠামো নির্মাণ করা যাবে কি না। ওই অ্যাসেসমেন্টে যদি কোনো বিরূপ প্রতিক্রিয়া হবে বলে প্রমাণ পাওয়া যায়, তবে সেটি নিরসনে ব্যবস্থা নিতে হবে।
তিনি আরও বলেন, ইউনেস্কো রামপাল বিদ্যুৎ প্রকল্পের প্রভাব নিয়ে সুন্দরবন এবং দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে একটি কৌশলগত পরিবেশগত সমীক্ষা (স্ট্রাটেজিক এনভায়রনমেন্টাল এসেসমেন্ট) করতে অনুরোধ করেছে। আমরা সেই সমীক্ষা পরিচালনা করবো। তবে তা করতে দুই বছর সময় লাগবে। কিন্তু এর সঙ্গে রামপাল প্রকল্পের কাজও চলমান থাকবে।
সরকার পরিবশে বিষয়ে সতর্ক রয়েছে উল্লেখ করে তৌফিক ই এলাহী বলেন, কোনো মিটিগেটিং মেজার (পদক্ষেপ) নেওয়ার প্রয়োজন হলে আমরা সেটা নেব। তারা যেমন পরিবেশ বিষয়ে সচেতন, তেমনি আমরাও সুন্দরবনের যাতে ক্ষতি না হয়, সে বিষয়ে সতর্ক।
ইউনেস্কোর বরাত দিয়ে তিনি বলেন, তারা বলেছিল, পরিবেশ সমীক্ষা না করে বড় প্রকল্প না করতে। আমরা সেখানে রামপাল ছাড়া আরও কয়েকটি প্রকল্প স্থগিত রাখার কথা জানিয়েছি। তারা এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রামপাল

২২ ডিসেম্বর, ২০১৭

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ