Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পোশাক শিল্পের জন্য আরো কঠিন সময় অপেক্ষা করছে

প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : যুক্তরাজ্য সরাসরি কার্গো ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করায় বাংলাদেশের পোশাক শিল্প ইমেজ সঙ্কটে পড়বে বলে আশঙ্কা করেছেন বিজিএমইএ’র সভাপতি মো. সিদ্দিকুর রহমান। সেইসাথে সরকারকে যত তাড়াতাড়ি সম্ভব এ বিষয়ে যুক্তরাজ্যের সঙ্গে আলোচনা করে সমস্যার সমাধানের আহ্বান জানান বিজিএমইএ সভাপতি। আর নয়তো সামনে পোশাক শিল্পের জন্য আরো কঠিন দিন অপেক্ষা করছে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি।
গতকাল বৃহস্পতিবার দুপুর সাড়ে ৩টায় রাজধানীর বিজিএমইএ ভবনে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিজিএমইএ’র সহসভাপতি নাসির আহমেদ।
বিজিএমইএ’র সভাপতি বলেন, তিন মাস আগে অস্ট্রেলিয়া বাংলাদেশ থেকে সরাসরি কার্গো বিমান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে। আবার এখন নিরাপত্তাজনিত কারণে যুক্তরাজ্যও নিষেধাজ্ঞা আরোপ করল। এতে আমাদের যে শুধু আর্থিক ক্ষতি হবে তাই নয়, ইমেজও সঙ্কটে পড়তে হবে, যা আমাদের পোশাক শিল্পকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করবে।
সিদ্দিকুর রহমান বলেন, ২০১৪-১৫ অর্থবছরে যুক্তরাজ্যে বাংলাদেশ থেকে ৩০০ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়। যা ওই সময়ের  মোট পোশাক রপ্তানির ১১ দশমিক ৩৯ শতাংশ। চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে এই বাজারে প্রায় ২০০ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়েছে। যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে ২৬ দশমিক ১০ শতাংশ বেশি। এই পরিসংখ্যানই বলে দিচ্ছে যুক্তরাজ্যের বাজার বাংলাদেশের জন্য কতটা গুরুত্বপূর্ণ। এই বাজারে কোনো রকম নেতিবাচক প্রভাব পড়ুক তা কাম্য নয়।
তিনি আরো বলেন, বিভিন্ন কারণে নির্দিষ্ট সময়ের মধ্যে সমুদ্র পথে পণ্য পাঠানো সম্ভব হয় না। তখন নিজেদের খরচে বিমানে পণ্য পাঠাতে হয়। যুক্তরাজ্যের এই নিষেধাজ্ঞার কারণে এখন আমাদের সিঙ্গাপুর, হংকং, থাইল্যান্ড ও দুবাই হয়ে পণ্য পাঠাতে হবে। এতে করে একদিকে খরচ বাড়বে, অন্যদিকে সময়ও বেশি লাগবে। এতে আমাদের প্রতিযোগী সক্ষমতাও কমে আসবে।
এক প্রশ্নের জবাবে সভাপতি বলেন, মোট রপ্তানির প্রায় ১০ থেকে ১৫ শতাংশ পণ্য প্রতি বছর উড়োজাহাজে পাঠাতে হয়। এ সময় সরকারকে দ্রুত হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা নিশ্চিত করার অনুরোধ জানান তিনি। এ ছাড়া বিমানবন্দরে নিরাপত্তা জোরদারে কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা যুক্তরাজ্য সরকারকে অবহিত করে ৩১ মার্চ পর্যন্ত নিষেধাজ্ঞা শিথিল করার ব্যাপারে পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানান বিজিএমইএ সভাপতি।
প্রসঙ্গত, গত বছরের ১৯ ডিসেম্বরের পর ঢাকা থেকে অস্ট্রেলিয়ায় সরাসরি বিমানযোগে পণ্য পাঠানোর ক্ষেত্রে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে। এর সঙ্গে যোগ হল যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা। পশ্চিমা দেশগুলোর পক্ষে যুক্তরাজ্যের বিমান নিরাপত্তা বিষয়ক দপ্তর বিশ্বের ২০টি দেশের ৩৮টি ঝূঁকিপূর্ণ বিমানবন্দরের তালিকায় শাহাজালাল আন্তর্জাতিক বিমানবন্দরও রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পোশাক শিল্পের জন্য আরো কঠিন সময় অপেক্ষা করছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ