Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬, ১৮ শাবান ১৪৪০ হিজরী।

জোটবদ্ধ হলো বাম দলগুলো

| প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বি চৌধুরী, ড. কামাল হোসেন, আ স ম রব, কাদের সিদ্দিকী ও মাহমুদুর রহমান মান্নাদের রাজনৈতিক জোটের আত্মপ্রকাশের আগেই বাম দলগুলো নিজেদের জোটের ঘোষণা দিয়েছে। মূলত তারা ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃতা¡ধীন মহাজোট সরকার এবং বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের বিকল্প হিসেবে ঐক্যবদ্ধ হয়েছে। এক সংবাদ সম্মেলনে তারা বলেছেন, গণতান্ত্রিক অধিকার আদায়ের জন্য সংগ্রাম করবেন। তাতে জনগণকে শামিল হতে আহŸান জানিয়েছেন তারা। গতকাল ঢাকার পুরানা পল্টনের মুক্তি ভবনের মৈত্রী মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এই আহŸান জানানো হয়। সিপিবি, বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চা এই সংবাদ সম্মেলনের আয়োজন করে।
বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান। তিনি বলেন, মহাজোট সরকারের দুর্নীতি আর দুঃশাসনে মানুষ আজ দিশেহারা। সংবিধানস্বীকৃত অধিকারগুলো এখন রুদ্ধ। মানুষের ভোটাধিকারও কেড়ে নেয়া হয়েছে। রাজনৈতিক স্বার্থের উদ্দেশে সা¤প্রদায়িকতাকে উসকে দেয়া হচ্ছে। মহাজোট ও জোট কারো কাছেই ভোটাধিকারসহ গণতান্ত্রিক অধিকারসমূহ যেমন নিশ্চিত নয়, তেমনি দেশের সার্বভৌমত্ব, জাতীয় নিরাপত্তা, জাতীয় সম্পদও নিরাপদ নয়। তাই মুক্তিযুদ্ধের চেতনায় সমাজতন্ত্রের লক্ষে জনগণের গণতান্ত্রিক রাষ্ট্র ও সরকার প্রতিষ্ঠার আন্দোলন জোরদার করতে আমরা বাম গণতান্ত্রিক শক্তির নেতৃত্বে সকল রাজনৈতিক দল, গোষ্ঠী ও দেশবাসীর প্রতি আহŸান জানাচ্ছি।
সংবাদ সম্মেলনে বাম রাজনৈতিক দলগুলোর নেতারা গণমাধ্যমকর্মীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। কেন বাম দলগুলো এতদিন পর ঐক্যবদ্ধ হচ্ছে, এমন প্রশ্নের উত্তরে সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, এর আগেও বিভিন্ন ইস্যুতে বাম দলগুলো একসঙ্গে আন্দোলন করেছে। সুন্দরবন ধ্বংসের বিরুদ্ধে, গ্যাস-বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রতিবাদে নানান ইস্যুতে আমরা একসঙ্গে আন্দোলন করেছি। নির্বাচনকে ঘিরে বাম দলগুলো জোটবদ্ধ হচ্ছে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা নির্বাচনকে কেন্দ্র করে কোনো ঐক্য নয়। অবাধ ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করার জন্য এই লড়াইকে সামনে রেখে আমরা আন্দোলন করছি, সংগ্রাম করছি। আমরা আওয়ামী লীগ ও বিএনপির বাইরে বিকল্প জোট গড়ে তুলতে চাই।
সিপিবি-বাসদসহ বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী), গণসংহতি আন্দোলন, ইউনাইটেড কমিউনিস্ট লীগ, গণতান্ত্রিক বিপ্লবী পার্টি ও বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলনের নেতা-কর্মীরা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাম দল
আরও পড়ুন