Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফগানিস্তানে নামাজের সময় মসজিদে হামলায় নিহত ২৯

ইনকিলাব অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৭, ৯:৫২ এএম

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় শহর হেরাতে একটি শিয়া মসজিদে নামাজ চলাকালে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ২৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ৬৩ জন।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, অন্তত দুই হামলাকারী এ হামলা চালায়। এদের একজন আত্মঘাতী হামলা চালায় আরেকজন মুসল্লীদের ওপর গুলিবর্ষণ চালায়। স্থানীয় পুলিশের উদ্ধৃতি দিয়ে রয়টার্স জানাচ্ছে, এ সময় গ্রেনেডও ছুঁড়ে মারে হামলাকারীরা।
মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে স্থানীয় গভর্নরের মুখপাত্র বিবিসিকে জানান। তিনি বলেন, কমপক্ষে ২৯ জন নিহত হয়েছেন এবং ৬৪ জন আহত হয়েছেন।
পুলিশের এক মুখপাত্র এএফপি নিউজ এজেন্সি জানিয়েছেন, উভয় হামলাকারী নিহত হয়েছে।

প্রতিবেশী ইরানের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম আইআরবি এ হামলায় সাত বন্দুকধারী জড়িত ছিল বলে জানিয়েছে। হেরাত ইরান সীমান্তে অপেক্ষাকৃত শান্তিপূর্ণ আফগান শহর।
এখনো কোন গোষ্ঠী শিয়া মুসলিম অধ্যুষিত এলাকাটিতে এ হামলার কথা স্বীকার করেনি। তবে অনেকে এর পিছনে তালেবান জঙ্গি গোষ্ঠীকে সন্দেহ করছে।

গতকালও কাবুলে ইরাকি দূতাবাসের সামনে এক আত্মঘাতী হামলায় ২ দূতাবাস কর্মী নিহত হয়েছে। আইএস এ হামলার দায় স্বীকার করে। আগের সপ্তাহের সোমবারও কাবুলের শিয়া অধ্যুষিত এলাকায় এক গাড়ী বোমা হামলায় ৩০ জন নিহত হন। তালেবান জঙ্গিরা এ হামলা চালিয়েছিল বলে কর্তৃপক্ষ ধারণা করা হয়। মে মাসের ৩১ তারিখও বড় ধরণের এক বোমা হামলায় ১৫০ শ’র বেশি নিহতের ঘটনা ঘটে।

মাত্র দুই মাস আগেও হেরাতে জামা মসজিদ নামে দ্বাদশ শতকের একটি মসজিদে মুসল্লিদের ওপর হামলায় সাতজনের প্রাণহানি ঘটে।
মঙ্গলবারের হামলার দায় এখনও কেউ স্বীকার করেনি। তবে তালেবানের পক্ষ থেকে হামলায় সম্পৃক্ততার কথা অস্বীকার করা হয়েছে।

আফগানিস্তানে এ বছর সহিংসতায় এক হাজার ৭০০ এর বেশি বেসামরিক মানুষের প্রাণহানি হয়েছে। নিরাপত্তা পরিস্থিতি নাজুক হতে থাকায় চাপের মুখে পড়েছে প্রেসিডেন্ট আশরাফ ঘানির সরকার।

প্রেসিডেন্ট ঘানি মঙ্গলবারের হামলার নিন্দা জানিয়ে ধর্মীয় পণ্ডিতদের প্রতি এ ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন।

ইরাক ও সিরিয়ার তুলনায় আফগানিস্তানে ঐতিহ্যগতভাবে শিয়া-সুন্নি বিভেদ জনিত সহিংসতা কম ছিল। তবে আইএসের স্থানীয় সদস্যরা গত বছর শিয়া গোষ্ঠীর ওপর বেশ কয়েক দফা হামলা চালায়।



 

Show all comments
  • মোঃ আকবার আলী ২ আগস্ট, ২০১৭, ২:৩২ পিএম says : 0
    আমরা মনে করি এটা মুসলমানের কাজ নয়। একাজ শুধু মুসলমানদের কে জংগি বানানোর পাইতারা চালাচেচ ইহুিদির বাচচারা।
    Total Reply(0) Reply
  • মাসুম কায়কোবাদ ২ আগস্ট, ২০১৭, ২:৪০ পিএম says : 0
    ..............,,,এই হামলা ইহুদীরাই করেছে।।
    Total Reply(0) Reply
  • Amirul islam ২ আগস্ট, ২০১৭, ৯:২৭ পিএম says : 0
    আমরা মনে করি এটা মুসলমানের কাজ নয়। একাজ শুধু মুসলমানদের কে জংগি বানানোর পাইতারা চালাচেচ ইহুিদির বাচচারা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ