Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা ইস্যু একান্তই বাংলাদেশ-মিয়ানমারের : পিটার সাদারল্যান্ড

প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা ঃ রোহিঙ্গা ইস্যু একান্তই বাংলাদেশ ও মিয়ানমারের সমস্যা- এ সমস্যার সমাধান নিহিত দু’দেশের সমঝোতা-সহযোগিতার অব্যাহত প্রচেষ্টার মাধ্যমে- এ মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিবের অভিবাসী ও উন্নয়ন বিষয়ক বিশেষ প্রতিনিধি পিটার সাদারল্যান্ড।
গতকাল (বৃহস্পতিবার) সকালে রাজধানীতে পররাষ্ট্র মন্ত্রণালয় ও বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের আয়োজনে অভিবাসী ও উন্নয়ন নিয়ে এক সেমিনারে এ কথা বলেন তিনি। সেমিনারে মন্তব্যের পাশাপাশি বাংলাদেশ ও মধ্যপ্রাচ্যকে ইঙ্গিত করে গৃহকর্মীদের সুরক্ষায় কনভেনশন তৈরির পরিকল্পনার কথা জানান তিনি।
জাতিসংঘ মহাসচিবের প্রতিনিধি সাদারল্যান্ড, মূল বক্তব্য উপস্থাপনে অভিবাসন নিয়ে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করে সামনের দিনগুলোতে আরো বড় চ্যালেঞ্জ মোকাবেলার আহ্বান জানান। রোহিঙ্গা ইস্যু নিয়ে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যকার এ সংকট সমাধানে দু’দেশের সমন্বিত অব্যাহত প্রচেষ্টার ওপর জোর  দেন তিনি।
এক প্রশ্নের জবাবে গৃহকর্মীদের সুরক্ষায় কনভেনশন প্রণয়নের পরিকল্পনার আভাস দেন সাদারল্যান্ড।
সাদারল্যান্ডের বক্তব্যে উঠে আসে দায়েশ (আইএস) প্রসঙ্গও। তিনি বলেন, এক প্রকার শরণার্থী হিসেবেই দায়েশে যোগ দিচ্ছে ওই মতাদর্শে বিশ্বাসীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা ইস্যু একান্তই বাংলাদেশ-মিয়ানমারের Ñপিটার সাদারল্যান্ড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ