Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেয়ারবাজারে সূচক ও লেনদেন বাড়ছেই

| প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সপ্তাহের চতুর্থ দিনে বাংলাদেশের দুই পুঁজিবাজারে সূচক এবং লেনদেন বেড়েছে। বুধবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্টের বেশি বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে প্রায় ৫৭ পয়েন্টের মত। বুধবার ডিএসইতে ১২৩৮ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের তুলনায় এক কোটি ৩৫ লাখ টাকা বেশি। আগের দিন মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় ১২৩৮ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার।
বাজার পর্যালোচনায় দেখা যায়, বুধবার মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় ডিএসইতে লেনদেন শুরু হয়। প্রথম ৫ মিনিটে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বাড়ে। কিন্তু এরপর থেকে সূচক নিম্নমুখী হতে থাকে। টানা নিম্নমুখীতায় সকাল ১০টা ৫৭ মিনিটে ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে যায়। আবারও বাড়তে থাকে সূচক। যা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। ফলে মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে দিনের লেনদেন শেষ হয়। আজ (বুধবার) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স মঙ্গলবারের তুলনায় ১৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার
প্রধান মূল্যসূচক বাড়লেও ডিএসইতে কমছে অপর দুই সূচক। ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট কমে ২ হাজার ১৩১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩১৫ পয়েন্টে।
বুধবার ডিএসইতে ১৩২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে, কমেছে ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির দাম। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। প্রতিষ্ঠানটির মোট ৯১ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা সিএন টেক্সটাইলের শেয়ার লেনদেন হয়েছে ৩৮ কোটি ৪৬ লাখ টাকার। আর ৩৪ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে সাইফ পাওয়ার। লেনদেনে এরপর রয়েছে- তুং হাই নিটিং, ফু-ওয়াং ফুড, সিটি ব্যাংক, বিবিএস ক্যাবলস, আইএফআইসি ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক এবং ওয়ান ব্যাংক।
দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৩৮ পয়েন্টে। বাজারটিতে মোট ২৬২টি প্রতিষ্ঠানের ৬৯ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১১১টির। অপরদিকে, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম।
দিনশেষে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল আরএকে সিরামিক। এসময় কোম্পানিটির ৫ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- বিবিএস ক্যাবলস, ফু-ওয়াং ফুড, সাইফ পাওয়ার, লংকাবাংলা ফাইন্যান্স, প্রিমিয়ার ব্যাংক, সিএনএ টেক্সটাইল, আইএফআইসি ব্যাংক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ