Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাবির ভিসি প্যানেলের কার্যক্রম স্থগিত

| প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন সদস্যের ভিসি প্যানেলের কার্যক্রম স্থগিত করেছেন আপিল বিভাগ। গতকাল বৃহস্পতিবার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন। একই সঙ্গে ভিসি প্যানেল নিয়ে জারি করা রুল আগামী চার সপ্তাহের মধ্যে নিষ্পত্তি করার জন্য বলেছেন আদালত। ভিসি প্যানেল গঠনের জন্য গত ২৯ জুলাই সিনেটের বিশেষ অধিবেশন স্থগিত করেছিলেন হাইকোর্ট। ওই আদেশের বিরুদ্ধে করা আবেদন আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানি শেষে তিন সদস্যের ভিসি প্যানেলের কার্যক্রম স্থগিত করলেন আদালত। আদেশের ফলে সিনেট অধিবেশন থেকে দেয়া ভিসি প্যানেল মনোনয়ন আটকে গেল বলে জানিয়েছেন আইনজীবী এফএম মেজবাহ উদ্দিন।
গত ২৬ জুলাই হাইকোর্টের আদেশের বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষে করা এক আবেদন শুনানি নিয়ে আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের চেম্বার জজ আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করেছিলেন। একই সঙ্গে আবেদনটি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন।
এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্যানেল মনোনয়নের জন্য সিনেটের বিশেষ অধিবেশন আয়োজনের ওপর স্থগিতাদেশ দেন হাইকোর্ট। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ ১৫ জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েটদের করা রিট আবেদনের শুনানি নিয়ে হাইকোর্টের একটি রবেঞ্চ রুলসহ এই আদেশ দেন। রুলে ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ ১৯৭৩ এর ২০ (১) ধারা অনুযায়ী সিনেট গঠন না করে ২৯ জুলাই ডাকা সভা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না তা জানতে চেয়েছেন আদালত। ঢাকা বিশ্ববিদ্যালযের পক্ষে ভিসি, দুই প্রো-ভিসি, রেজিস্ট্রার ও শিক্ষা সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে। রিট আবেদনটি দায়ের করেন বরিশালের আনোয়ার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুস সামাদ, অধ্যাপক ড. সাদেকা হালিম, অধ্যাপক ড. এ কে এম গোলাম রাব্বানী, অধ্যাপক ড. হারুনুর রশিদ খান, অধ্যাপক ড. সিতেশ চন্দ্র বাচার, অধ্যাপক ড. সৈয়দ মোহাম্মদ শামসুদ্দিনসহ ১৫ জন। ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম বলেন, আবেদনকারীদের দাবি রেজিস্ট্রার্ড গ্র্রাজুয়েট প্রতিনিধির অনেক পদ খালি রয়েছে। তাই ওই পদ পূরণ না করে সিনেট সভা ডেকে ভিসি প্যানেল মনোনয়ন করা ঠিক নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাবির ভিসি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ