Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১২ ডিসেম্বর ২০১৭, ২৮ অগ্রহায়ণ ১৪২৪, ২২ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

ঠাকুরগাঁওয়ে শত কোটি টাকার উন্নয়ন কাজ বাস্তবায়ন

| প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম


জেলা সংবাদদাতা ঠাকুরগাঁও : স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) ঠাকুরগাঁও এর আওতায় ২০১৬-১৭ অর্থ বছরে প্রায় ১শ কোটি টাকা ব্যয়ে ১২০ কিঃ মিঃ রাস্তার উন্নয়ন মুলক কাজ বাস্তবায়ন করা হয়েছে। আর এ কাজ বাস্তবায়নে শ্রমিক লেগেছে ৫ লাখ। বর্তমান সরকারের আন্তরিকতায় এ অঞ্চলে রাস্তাঘাট, ব্রীজ, কালভার্টসহ যোগাযোগ ব্যবস্থায় ব্যাপক উন্নয়ন হয়েছে বলে দাবি কর্তৃপক্ষের। ঠাকুরগাঁও জেলার হরিপুর, পীরগঞ্জ, বালিয়াডাঙ্গী, রাণীশংকৈল ও সদর উপজেলায় ১২০ কিঃ মিটার সড়ক যোগাযোগ ছাড়াও অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের ৭টি প্যাকেজে ১৯টি বসতবাড়ি নির্মান। ৪টি উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মান। এছাড়াও জেলায় ২২০ মিঃ ব্রীজ নির্মান করা হয়েছে। কাজ বাস্তবায়নে জেলার শতাধিক ঠিকাদারের অধিনে কাজ পেয়েছে ৫ লাখ শ্রমজীবী মানুষ। আর এসব উন্নয়ন মুলক কাজ বাস্তবায়নের ফলে প্রান্তিক মানুষের যোগাযোগ ব্যবস্থা সহজ হয়ে দাড়িয়েছে। উৎপাদিত পন্য সহজেই জেলার হাট-বাজার এবং রাজধানী ঢাকাসহ পাঠিয়ে দিচ্ছে দেশের অন্যান্য জেলাগুলোতেও। তবে এ জেলায় এখনো বাকি রয়েছে ৩৭৪৩কিঃ মিঃ কাচাঁ রাস্তা পাকাঁকরন কাজ। কাচাঁ রাস্তা পাকাকরণ সম্পূর্ন হলেই প্রান্তিক মানুষের আশা পুরনের পাশাপাশি প্রসার ঘটবে ব্যবসা বাণিজ্যের। আরো সহজ হবে শিক্ষার্থীদের চলাফেরা ও পথচারিদের।
ঠাকুরগাঁও জেলার ১ম শ্রেণীর ঠিকারদার মুরাদ হোসেন, সাদেক কুরাইশী, রাম বাবু জানান, বর্তমান সরকারের আন্তরিকতার কারনেই নিয়মিত কাজ করা সম্ভব হচ্ছে। শুধু ঠিকাদাররা নয়, ব্যবসায়ী, শ্রমিকসহ সংশ্লিষ্টরাও লাভবান হচ্ছেন। বিশেষ করে হাট-বাজারের ব্যপক উন্নয়ন হওয়ায় বেড়েছে কর্মসংস্থানও।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) ঠাকুরগাঁও জেলা অফিসের তথ্য মতে, ২০১৫-১৬ অর্থ বছরে ৮০ কিঃ মিঃ রাস্তার উন্নয়ন মুলক কাজ বাস্তবায়ন করা হয়। আর ২০১৬-১৭ অর্থ বছরে প্রায় ১শ কোটি টাকা ব্যয়ে ১২০ কিঃ মিঃ রাস্তার উন্নয়ন মুলক কাজ বাস্তবায়ন করা হয়েছে। যা ২০১৫-১৬ অর্থ বছরের তুলনায় অনেক বেশি। ২০১৭-১৮ অর্থ বছরে ১৩০ কিঃ মিঃ রাস্তার উন্নয়ন মুলক কাজের লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।