Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

মামলা প্রত্যাহারের আশ্বাস - জাবি শিক্ষার্থীদের অবরোধ প্রত্যাহার

| প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

জাবি সংবাদদাতা : শিক্ষার্থীদের আন্দোলনের মুখে মামলা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রশাসন। গত বৃহস্পতিবার বিকেল ৫টা থেকে ১.৩০টা পর্যন্ত আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে প্রায় নয় ঘণ্টা আলোচনার পর বিশ^বিদ্যালয় প্রশাসন এ সিদ্ধান্ত জানান।
বিশ^বিদ্যালয় জনসংযোগ অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মামলা প্রত্যাহারে বিশ^বিদ্যালয় প্রশাসন আন্তরিকতা দেখিয়েছেন এবং তা বাস্তবায়োনে সকল প্রদক্ষেপ নিবেন। শিক্ষার্থীদের সঙ্গে প্রশাসনের লিখিত সম্মতিপত্রে বলা হয়, আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে প্রশাসনের সফল আলোচনার প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের বিরুদ্ধে রাষ্ট্রবাদী মামলা যথাশীঘ্র প্রত্যাহারের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে সম্মতি প্র্রদান করছে।
এ বিষয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষে জাবি সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক বলেন, প্রশাসনের সাথে দীর্ঘ আলোচনা ফলপ্রসূ হয়েছে। প্রশাসন মামলা প্রত্যাহারের ব্যাপারে আন্তরিকতা প্রকাশ করার প্ররিপ্রেক্ষিতে আমরা আন্দোলনের সকল কর্মসূচী প্রত্যাহার করেছি।
উদ্ভুত পরিস্থিতি তৈরী প্রসঙ্গে জাবির এক অধ্যাপক ইনকিলাবকে বলেন, মামলা প্রত্যারের বিষয়ে বিশ^বিদ্যালয়ের অধিকাংশ শিক্ষক আন্তরিকতার সঙ্গে প্রশানকে অনুরোধ জানান। কিন্তু প্রশাসনিক দায়িত্বে থাকা কিছু কুচক্রি শিক্ষক বিশ^বিদ্যালয় প্রশাসন ও ভিসিকে বিতর্কিত করতেই মামলা প্রত্যাহার না করার মতো হীন সিদ্ধান্ত নেন। ফলে একাডেমিক ও প্রশাসনিক পরিস্থিতিতে আরো বিশৃঙ্খলা সৃষ্টি হয়। বিশেষ করে মামলা প্রত্যাহারের বিষয়ে প্রশাসনকে বিরোধতা করেন সাবেক ভিসি অধ্যাপক অধ্যাপক শারীফ এনামুল কবির। তিনি বিতর্কিত কর্মকাÐের জন্য ২০১২ সালে শিক্ষক-শিক্ষার্থীদের কঠোর আন্দোলনের মুখে পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন।
এই ভিসি শিক্ষার্থীদের প্রতি তার ক্ষোভ থেকেই মামলা প্রত্যাহারে বিরোধীতা করে আসছিলেন বলে নাম প্রকাশে অনিচ্ছুক এ অধ্যাপক জানান।
উল্লেখ্য, গত ২৬ মে ঢাকা-আরিচা মহাসড়কে বাসের ধাক্কায় জাবির দুই শিক্ষার্থী মৃত্যু বরণ করেন। এই ঘটনাকে কেন্দ্র করে ভিসির বাসা ভাংচুর ও শিক্ষক লাঞ্ছনার দায়ে জাবি প্রশাসন ৫৬ শিক্ষার্থীর নামে হত্যাচেষ্টা ও সন্ত্রাসী মামলা দায়ের করে। মামলা প্রত্যাহারসহ চারটি দাবিতে টানা চার দিন বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন অবরুদ্ধ করে রাখেন শিক্ষার্থীরা। এতে অচল হয়ে পড়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ