Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৪ আষাঢ় ১৪২৮, ০৬ যিলক্বদ ১৪৪২ হিজরী

পাকিস্তানের নয়া মন্ত্রিসভার শপথ : তাৎপর্যপূর্ণ রদবদল

| প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসির নতুন মন্ত্রিসভায় পূর্বের থেকে তাৎপর্যপূর্ণ রদবদল হয়েছে। গতকাল সকালে শপথ নেওয়া নতুন এই মন্ত্রিসভায় প্রতিরক্ষা, পররাষ্ট্র মন্ত্রণালয়সহ বেশ কিছু পরিবর্তন আসে। গতকাল সকালে দেশটির রাজধানী ইসলামাবাদে প্রেসিডেন্ট ভবনে শপথ গ্রহণ করেন নতুন মন্ত্রীরা। এর আগে গত বৃহস্পতিবার পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরীফের সঙ্গে দীর্ঘ আলোচনার পর মন্ত্রিসভা চূড়ান্ত করেন অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসী। ৬ ঘণ্টার ওই বৈঠকে নেওয়া হয় বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত।
নওয়াজ শরীফের সরকারের সাবেক প্রতিরক্ষা মন্ত্রী খাজা মুহাম্মদ আসিফ নতুন পররাষ্ট্রমন্ত্রী হতে যাচ্ছেন। ২০১৩ সাল থেকে দেশটিতে কোনও পররাষ্ট্রমন্ত্রী ছিলো না। সর্বশেষ পররাষ্ট্রমন্ত্রী হিনা রাব্বানী খারকে নিয়োগ দিয়েছিলো পিপিপি।
নতুন প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন সাবেক বাণিজ্যমন্ত্রী খুররাম দস্তগীর খান। আর নতুন বাণিজ্যমন্ত্রী হচ্ছেন পারভেজ মালিক।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন আহসান ইকবাল। নওয়াজ শরীফের সরকারে তিনি পরিকল্পনামন্ত্রী ছিলেন। অর্থমন্ত্রী হিসেবে নিজের দায়িত্ব চালিয়ে যাবেন ইশাক দার। রেলমন্ত্রী হিসেবে বহাল থাকছেন সাদ রফিক। মরিয়ম আওরঙ্গজেব, জাহিদ হামিদ ও ড. তারিক ফজল চৌধুরী তথ্যমন্ত্রী ও আইনমন্ত্রী হিসেবেই নিজেদের দায়িত্বপালন করে যাবেন।
পিএমআইএনের তথ্যসচিব মুশহিদুল্লাহ খানও মন্ত্রিসভায় ফিরছেন। জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী হচ্ছেন তিনি। এর আগে বিতর্কিত মন্তব্যের কারণে তাকে পদত্যাগে বাধ্য করেছিলেন নওয়াজ শরীফ।
নারোয়লের দানিয়াল আজিজ, ফয়সালাবাদের তালাল চৌধুরী, রহিম ইয়ার খানের আরশাদ লেঘারি ও তোবা তেক সিংয়ের জুনাইদ আনওয়ার চৌধুরীও মন্ত্রিসভায় থাকছেন। তবে দানিয়াল শপথ গ্রহণ অনুষ্ঠানে ছিলেন না। সূত্র : ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ