Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে মসজিদে বোমা বিস্ফোরণ : মুসলিম কমিউনিটিতে আতঙ্ক

বিস্ফোরণের পরপরই একটি পিকআপ এলাকা ত্যাগ করতে দেখা যায়

| প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের বøুমিংটন সিটিতে একটি মসজিদে বোমা হামলার ঘটনায় স্থানীয় মুসলিম কমিউনিটিতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। দার-আল ফারুক নামের ওই মসজিদে গত শনিবার ভোর ৫টার পর ফজরের নামাজের সময় ইমামের অফিস কক্ষে বিকট শব্দে বোমাটির বিস্ফোরণ ঘটে। স্থানীয় পুলিশ বলছে, মসজিদের কাচের জানালা ভেঙে একটি বোমা ভেতরে ছুড়ে দেওয়া হলে তা বিস্ফোরিত হয়। বিস্ফোরণে ইমামের কক্ষ ক্ষতিগ্রস্ত হলেও হতাহতের কোনো ঘটনা ঘটেনি বলে বøুমিংটন সিটির পুলিশ প্রধান জেফ পটস জানান। এফবিআইয়ের স্পেশাল এজেন্ট রিচার্ড থমটন ঘটনাস্থলে এক সংবাদ সম্মেলনে বলেন, বোমাটি হাতে তৈরি ছিল বলে তারা ধারণা করছেন। এফবিআইয়ের জয়েন্ট টেররিজম টাস্কফোর্স কাজ করছে। কারা, কেন এই হামলা করেছে তা উদঘাটনে আমরা সর্বাত্মক চেষ্টা চালাচ্ছি। স্থানীয় প্রশাসনও এ ঘটনায় আলাদা তদন্ত শুরু হয়েছে। হামলাকারীর তথ্য দেওয়ার জন্য মুসলিম আমেরিকান সোসাইটির পক্ষ থেকে ১০ হাজার ডলার পুরস্কার ঘোষণা করা হয়েছে। তবে পুলিশ কাউকে গ্রেপ্তার করতে পারেনি। মসজিদ কমিটির নির্বাহী পরিচালক মোহাম্মদ ওমর জানান, বিস্ফোরণের পরপরই একটি পিকআপ ভ্যানকে দ্রæত মসজিদের পার্কিং এলাকা ত্যাগ করতে দেখা যায়। বিস্ফোরণে মসজিদের ক্ষতির পাশাপাশি বেশ কিছু কাগজ পুড়ে গেছে জানিয়ে তিনি বলেন, এটি ধর্মীয় বিদ্বেষমূলক হামলা। মসজিদ এলাকা ঘিরে বিভিন্ন বাহিনীর তদন্তের মধ্যেই মসজিদ প্রাঙ্গণে এক সংবাদ সম্মেলনে আসেন স্থানীয় মুসলিম আমেরিকান সোসাইটির পরিচালক আসাদ জামান। তিনি বলেন, ভয়ঙ্কর শব্দে বোমাটি বিস্ফোরিত হওয়ার পরপরই আশপাশে ধোঁয়া ছড়িয়ে পড়ে। আগুনের শিখাও দেখেছেন অনেকে। উল্লেখ্য, গত এক বছরে ওই এলাকায় মুসলমানদের ওপর ১৪টি হামলার ঘটনা ঘটেছে জানিয়ে মোহাম্মদ ওমর বলেন, মাঝেমধ্যেই আমরা টেলিফোনে হুমকি পাই, ই-মেইলও আসে। সেখানে অশ্লীল ভাষায় বলা হয় এদেশ থেকে চলে যেতে। আমরা নাকি এই সমাজের বোঝা, আমরা নাকি আমেরিকার সমাজ-ব্যবস্থার হুমকি। এ মসজিদে নামাজ পড়তে আসা ইয়াসির আব্দেল রহমান বলেন, বøুমিংটন মেট্রো এলাকার শিশু-কিশোররাও সাপ্তাহিক ছুটির দিনে এই মসজিদে আসে, আরবি শিখতে আসে। বোমা হামলার ঘটনার পর বাবা-মায়েরা আর তাদের পাঠাতে সাহস করবেন না। ২০১১ সালে এই মসজিদ প্রতিষ্ঠার আগে ভবনটি ছিল নর্থগেট এলিমেন্টারি স্কুল ও কনকর্ডিয়া হাই স্কুলের। এখনও মসজিদের পাশের একটি কক্ষ ‘ম্যারানাথা কম্যুনিটি চার্চ’ হিসেবে ব্যবহার করেন স্থানীয় খ্রিস্টানরা। মসজিদে বোমা হামলার পর অন্যান্য ধর্মের অনুসারীরাও আতঙ্কিত হয়ে উঠেছেন। মিনেসোটা কাউন্সিল অব চার্চের প্রধান নির্বাহী কর্মকর্তা রেভারেন্ড কার্টিস ডিইয়ং বলেন, মসজিদে হামলার অর্থ হচ্ছে চার্চে হামলা, সিনগগে হামলা। রয়টার্স, বিবিসি।



 

Show all comments
  • MD Kuddus Mondol ৭ আগস্ট, ২০১৭, ১১:১৯ এএম says : 0
    ইদানিং যা ঘটছে সে ঘটনার জন্য ট্রাম দায়ী।কারণ আমেরিকার ট্রাম ও ভারতের নরেন্দ্র মোদী এবং ইসরাইলের এরিয়েল শেরন খুবই মুসলিম বিদ্বেশী।এদের দ্বারাই এই ঘৃণিত কাজ করা সম্ভব।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্রে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ