Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

বঙ্গবন্ধুর খুনিদের ফেরাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ছাত্রলীগের স্মারকলিপি

| প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে ফাঁসি কার্যকরের দাবিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ। গতকাল রবিবার ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ এবং সাধারণ সম্পাদক এসএস জাকির হোসাইনের নেতৃত্বে এ স্মারকলিপি দেয়া হয়। এতে বলা হয়েছে, দন্ডপ্রাপ্ত পলাতক আসামীদের ফাঁসির রায় হয়ে যাওয়ার সাত বছর পরেও অন্যদের দেশে ফিরিয়ে আনতে না পারায় সমগ্র জাতির মতোই ছাত্রলীগ প্রতিনিধি হতাশ ও চিন্তিত। তাই আমাদের বিশ্বাস জাতির পিতা শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের স্ব-ঘোষিত খুনিদের দেশে এনে ফাঁসির মঞ্চে তুলে খুনের রাজনীতি বন্ধে পৃথিবীতে অনন্য দৃষ্টান্ত স্থাপন করবে আপনার মন্ত্রণালয়।
প্রসঙ্গত, বঙ্গবন্ধু হত্যায় মৃত্যুদন্ড পাওয়া পলাতক সাত আসামীর মধ্যে অবসরপ্রাপ্ত লে. কর্নেল আজিজ পাশা জিম্বাবুয়েতে অবস্থান করার সময় মারা যান। বাকি ৬ জনের মধ্যে অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা লে. কর্নেল খন্দকার আব্দুর রশিদ পাকিস্তানে, লে. কর্নেল নূর চৌধুরী ও লে. কর্নেল শরিফুল হক ডালিম কানাডায় এবং রিসালদার মোসলেউদ্দিন থাইল্যান্ডে, লে. কর্নেল এমএ রাশেদ চৌধুরী আফ্রিকায় এবং অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন আবদুল মাজেদ কেনিয়ায় অবস্থান করছেন।
এর আগে একই দাবিতে দোয়েল চত্বর থেকে সুপ্রিম কোর্ট পর্যন্ত এলাকায় মানবন্ধন করে ছাত্রলীগ। এসময় ছাত্রলীগ সভাপতি-সাধারণ সম্পাদক ছাড়াও আরো উপস্থিত ছিলেন ঢাকা বিশ্বাবিদ্যালয় ছাত্রলীগের সভাপতি আবিদ আল হাসান, সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স, ঢাকা মহানগর উত্তরের সভাপতি সৈয়দ মিজানুর রহমান প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ। বঙ্গবন্ধু মানেই শোষণহীন সমাজের স্বপ্নের প্রতিচ্ছবি। ১৫ আগষ্টের কালরাতে স্বপ্নের সমাধি করে এই জাতিকে চিরতরে অভিভাবক শুন্য করে একদল নরপিশাচ, ক্ষমতালোভী, ঠান্ডামাথার খুনিচক্র। এরপরের দুই দশকে বাঙালির ইতিহাস শুধুই পিছিয়ে যাওয়ার, হতাশার আর বঞ্চনার।
১২ আগস্ট শহীদ মিনারে ছাত্রলীগের সমাবেশ: এদিকে বঙ্গবন্ধুর হত্যারকারীদের দেশে ফিরিয়ে এনে ফাঁসি কার্যকর এবং ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় দোষীদের দ্রæত শাস্তির দাবিতে যৌথভাবে ছাত্রসমাবেশ করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ ছাত্রলীগ। আগামী ১২ আগস্ট কেন্দ্রীয় শহীদ মিনারে এ সমাবেশ অনুষ্ঠিত হবে। ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতি সৈয়দ মিজানুর রহমান এ তথ্য জানিয়ে বলেন, ছাত্র সমাবেশ সফল করতে ৮আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ের ছাত্রলীগের অস্থায়ী কার্যালয়ে প্রস্তুতি সভা করা হবে। ছাত্র সমাবেশে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের অধীনস্ত সকল স্কুল-কলেজ, থানা-ওয়ার্ডের নেতাকর্মীরা উপস্থিত থাকবেন বলেও জানান মিজানুর রহমান। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সড়ক-সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সমাবেশে প্রধান অতিথি থাকবেন বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছাত্রলীগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ