Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ডিএসইর সূচক ছয় হাজার ছুঁই ছুঁই

| প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স রোববার সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে। এদিন সূচকটি ২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে পাঁচ হাজার ৯০৭ পয়েন্টে। আর মাত্র ৯৩ পয়েন্ট বাড়লেই সূচক পৌঁছাবে ছয় হাজার পয়েন্টে। ২০১১ সালের ১৫ সেপ্টেম্বর ডিএসইর সাধারণ সূচক ছিল পাঁচ হাজার ৯৬৬ পয়েন্ট।
এদিকে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) রোববার মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে শেষ হয়েছে লেনদেন। দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর বেড়েছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া ৩৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৩টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত আছে ৩৩টির। বাজারে ৩৫ কোটি ৯ লাখ ৪৪ হাজার ৭৪টি শেয়ার হাতবদল হয়।
জানা যায়, ডিএসইতে আগের দিনের তুলনায় লেনদেনের পরিমাণ কমেছে। রোববার ডিএসইতে ৯১৯ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের তুলনায় ১৫৮ কোটি ৬৭ লাখ টাকা কম। বৃহস্পতিবার এ বাজারে এক হাজার ৭৭ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।
দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৯০৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩১৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২১৩০ পয়েন্টে। এর আগে বৃহস্পতিবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট কমে অবস্থান করে ৫৮৮০ পয়েন্টে।
ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ব্যাংকিং খাতের সিটি ব্যাংকের। এদিন কোম্পানিটির ৩৬ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে থাকা বিবিএস ক্যাবলসের ৩৩ কোটি ১৯ টাকার শেয়ার লেনদেন হয়। ৩৩ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে ছিল ইফাদ অটোস। লেনদেন তালিকায় এরপর যথাক্রমে ছিল- লংকাবাংলা ফাইন্যান্স, সিএনএ টেক্সটাইল, আইএফআইসি, অ্যাপলো ইস্পাত, কেয়া কসমেটিকস, তুং হাই নিটিং ও মার্কেন্টাইল ব্যাংক।
অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক সর্বোচ্চ অবস্থানে রয়েছে। সিএসইতে ৬৩ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৮৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩২৩ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির। দিনশেষে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল সোস্যাল ইসলামী ব্যাংক। এদিন কোম্পানিটির ৫ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- বিবিএস ক্যাবলস, বিএসআরএম লিমিটেড, অ্যাপলো ইস্পাত, মার্কেন্টাইল ব্যাংক, বিএসআরএম স্টিল, বেক্সিমকো, কেয়া কসমেটিকস, প্রিমিয়ার ব্যাংক ও লাফার্জ সুরমা সিমেন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকা স্টক এক্সচেঞ্জ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ