Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

আরো একটি হজ ফ্লাইট বাতিল ১০ আগস্ট পর্যন্ত আল্টিমেটাম

| প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

২২ এজেন্সির নিবন্ধিতদের হজে প্রেরণ নিশ্চিত করতে হবে -প্রেস ব্রিফিংয়ে ধর্মমন্ত্রী
স্টাফ রিপোর্টার : সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে ২২টি হজ এজেন্সিকে ভিসার আবেদন করতে দুই দিনের আল্টিমেটাম বেঁধে দিয়েছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। তিনি বলেছেন, আগামী ১০ আগষ্টের মধ্যে যেসব হজ এজেন্সি হজের কার্যক্রম সম্পন্ন করতে ব্যর্থ হবে তাদের লাইসেন্স বাতিল করা হবে। এজেন্সিগুলো সময় মতো রিপোর্ট না করায় হজ ফ্লাইট বাতিল হয়েছে। ধর্মমন্ত্রী বলেন, হজযাত্রীগণ সারা জীবনের সঞ্চয় দিয়ে হজ করতে সউদী আরবে যান। ইনশাআল্লাহ একজন হজযাত্রীকেও ফেলে রেখে এবার হজে যাবো না। সকল হজযাত্রীরাই হজে যাওয়ার সুযোগ পাবেন বলেও ধর্মমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন। গতকাল মঙ্গলবার আশকোনাস্থ হজ ক্যাম্পে পরিচালক হজের রুমে ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তা ও হাবের নেতৃবৃন্দের সাথে বৈঠক শেষে এক প্রেস ব্রিফিংয়ে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান একথা বলেন। হজ ফ্লাইট বাতিলসহ ভিসা জটিলতার জন্য হজ এজেন্সিগুলোকে দায়ী করেন মন্ত্রী। প্রেস ব্রিফিংয়ে আরো উপস্থিত ছিলেন, ধর্ম মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোঃ হাফিজুল ইসলাম, পরিচালক হজ সাইফুল ইসলাম, হাব মহাসচিব মোঃ শাহাদাত হোসাইন তসলিম, হাবের ক্যাশিয়ার মাওলানা ফজলুর রহমান, হাবের ইসি’র অন্যতম সদস্য আলহাজ এডভোকেট ড. আব্দুল্লাহ আল নাসের, ধর্মমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা আবু সাঈদ ও হাবের সদস্য আবুল কালাম আজাদ।
এদিকে, গতকাল সন্ধ্যায় যাত্রীর অভাবে বিমানের আরো একটি হজ ফ্লাইট বাতিল করা হয়েছে। হজ ফ্লাইট বাতিল হওয়ায় হাজী ক্যাম্পের ডরমিটরিতে অবস্থানকৃত হজযাত্রীরা চরম হতাশায় দিন কাটাচ্ছেন। ধর্মমন্ত্রী বলেন, ২২টি এজেন্সি যদি ১০ আগস্টের মধ্যে না আসে তাদের বিরুদ্ধে অ্যাকশনে যাবো। এজেন্সিগুলো ব্যবসা জমজমাট করার জন্য সউদী আরবে বিলম্ব করছে। তারা বেশি লাভ করার জন্য বাড়ী ভাড়ার কাজ সম্পন্ন করতে দেরি করছে। ধর্মমন্ত্রী বলেন, গতকাল পর্যন্ত সউদী দূতাবাস কর্র্তৃপক্ষ ৭৪ হাজার ৪শ’ ১৬ জনের হজ ভিসা দিয়েছে। গতকালও আরো ৬ হাজার ভিসার জন্য পাসপোর্ট দূতাবাসে জমা দেয়া হয়েছে।
সরকারী খরচে হজ প্রতিনিধি দলে ময়মনসিংহের বেশি ব্যক্তি সুযোগ পেয়েছে কেন এমন প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী বলেন, আতœীয়-স্বজন দেখে হজ প্রতিনিধি দলে নাম দেইনি। যারা হজ প্রতিনিধি দলে সুযোগ পেয়েছে তারা বৈধভাবেই অর্ন্তভূক্ত হয়েছেন। ব্রিফিংয়ে হাব মহাসচিব শাহাদাত হোসাইন তসলিম হজ ফ্লাইল বাতিল প্রসঙ্গে বলেন, প্রতি বছরই বিমানের হজ ফ্লাইট বাতিল হয়। বিমান কর্তৃপক্ষ কোনো দিন হাবকে নিয়ে হজ ফ্লাইটের শিডিউল তৈরি করে না। এ জন্য হজ ফ্লাইট খালি যায়। হাব মহাসচিব বলেন, ৪৮টি হজ এজেন্সি’র মধ্যে ২৬টি হজ এজেন্সি হজ ক্যাম্পে রিপোর্ট করেছে। বাকি ২২টি হজ এজেন্সির মুনাজ্জেমরা সউদী থেকে এখনো আসেনি। তারা কেউ গাফিলতি করলে তাদের ছাড় দেয়া হবে না। আজ বুধবার হজ ক্যাম্পে এসব হজ এজেন্সি’র মালিক-প্রতিনিধিদের নিয়ে মিটিং অনুষ্ঠিত হবে। এ মিটিংয়ে তাদেরকে সকল হজযাত্রীর হজ ফ্লাইটের টিকিট কনফার্ম করার বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে। সকল হজযাত্রীই হজে যাওয়ার সুযোগ পাবেন বলে হাব মহাসচিব আশাবাদ ব্যক্ত করেন।
ভূইয়া হজ গ্রপের সিয়াম ট্রাভেলস এন্ড ট্যুরস ও স্কাই ওয়ার্ল্ড ট্রাভেলস এন্ড ট্যুরসের দিনাজপুরের ৫জন মহিলাসহ ৪৫জন হজযাত্রীকে হজ ক্যাম্পে ফেলে রাখা হয়েছে। হজযাত্রীরা দিনাজপুরের রাণীর বন্দরের গ্রুপ লিডার জাহাঙ্গীর আলমকে সারাদিন খুঁজে পায়নি। হজযাত্রী জাকিরুল ইসলাম, শফিউদ্দিন ও ইলিয়াস ইনকিলাবকে জানান, গ্রুপ লিডার বিসমিল্লাহ হজ ফাউন্ডেশনের সিøপ দিয়ে হজে টাকা নিয়েছেন। সন্ধ্যা পর্যন্ত ফোন করেও তাকে পাওয়া যায়নি। কবে হজ ফ্লাইট হবে তা’ কিছুই জানা নেই। রাতে গ্রুপ লিডার জাহাঙ্গীর আলমের মোবাইলে যোগাযোগ করা হলে তিনি শুধু বলেন, এসব হজযাত্রীদের ফ্লাইট আজ বুধবার সন্ধ্যার দিকে হবে। ডিবিএন ট্যুরস এন্ড ট্রাভেলসের বগুড়ার শিবগঞ্জের ৪জন মহিলাসহ ৯জন হজযাত্রী গত ৪ আগষ্ট থেকে হজ ক্যাম্পের ডরমিটরিতে অবস্থান করছে। হজযাত্রী দেলোয়ার হোসেন ও তার পিতা আব্দুল জব্বার এতথ্য জানিয়েছেন। গ্রুপ লিডার বাদশার ভাই সাইফুল ইসলাম রাতে টেলিফোনে ইনকিলাবকে জানান, এসব হজযাত্রীকে গতরাতেই সউদী আরবে পাঠানোর জন্য বিমান অফিসে টিকিট কেনার চেষ্টা করছি। সাতক্ষীরার চুলশিডাঙ্গার হাইস্কুল শিক্ষক শওকত আলী ভিসা জটিলতার দরুণ দু’দিন ধরে ডরমিটরিতে অবস্থান করছেন। তার ফ্লাইট কবে হবে তা কিছুই বলতে পারছেন না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৪ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ