Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

খুলনাঞ্চলে হত্যা ও ধর্ষণ অপ্রতিরোধ্য

| প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

৯ মাসে ৭১ খুন ৬৬ ধর্ষণ : ধর্ষণ রোধে জাতীয়তাবাদী মহিলা দলের মানববন্ধন
আবু হেনা মুক্তি : এক সময়কার রক্তাক্ত জনপদ খুলনার আমজনতা আবারও শঙ্কিত হয়ে পড়েছে। খুলনাঞ্চলে জনপ্রতিনিধি ব্যবসায়ী রাজনীতিক চাকুরীজীবী গৃহবধূ কেউ যেন নিরাপদ নয়। সব শ্রেনী পেশার মানুষ ফের এসকল হত্যাযজ্ঞে এখন তটস্থ। বাড়ছে হত্যাকান্ড আর ধর্ষণের ঘটনা। নিরাপত্তাহীনতায় ভুগছে প্রভাবশালীরা। মহানগরী ও খুলনার ১৭ থানায় প্রতিমাসে গড়ে ৮টি খুন ও প্রায় ৮টি ধর্ষণের ঘটনা ঘটছে। গত ৯ মাসে কেএমপি’র ৮ থানা ও জেলার ৯ থানায় ৬৬ নারী ধর্ষণ এবং ৭১ হত্যাকান্ড সংঘটিত হয়েছে। স¤প্রতি হত্যাকান্ডের পাশাপাশি ডাকাতি, ধর্ষণ, চাঁদাবাজি, নারী নির্যাতন, অবৈধ অস্ত্রের ব্যবহার যেন অপ্রতিরোধ্য। আইনশৃঙ্খলা কমিটির সভায় উদ্বেগ প্রকাশ করা হলেও পুলিশের উর্ধ্বতন কর্তৃপক্ষ বলছেন, এসব বিচ্ছিন্ন কিছু ঘটনা। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রয়েছে। অথচ দু’একটি ঘটনা ছাড়া অধিকাংশ ক্ষেত্রে পুলিশ মাস্টার মাইন্ড, কিলার এবং কিলিং মিশনে ব্যবহৃত অস্ত্র উদ্ধার করতে পারছে না। এদিকে ধর্ষণের ঘটনায় অধিকাংশ ক্ষেত্রে ধর্ষণ প্রমানে সত্যতা মিলছেনা বলে অভিমত ব্যক্ত করেছেন অপরাধ বিশেষজ্ঞরা। প্রেম ও ভালবাসার বিষয়কে কেন্দ্র করে প্রতিপক্ষকে জব্দ করতে অনেক ক্ষেত্রে ধর্ষণ মামলার সৃষ্টি হচ্ছে বলেও তারা মন্তব্য করেন।
সংশ্লিষ্ট সূত্র মতে, গেল বছরের নভেম্বর-ডিসেম্বর মাসে ৭ ধর্ষণ ১৪ খুন, জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত ৪১ ধর্ষণ ৩৬ খুন, মে মাসে ৬ ধর্ষণ ৬ খুন, জুন মাসে ৪ ধর্ষণ ৮ খুন, জুলাই মাসে ৮ ধর্ষণ ৭ খুনের ঘটনা ঘটে। এছাড়া জুলাই মাসে একটি দেশী তৈরী সুটার গান, একটি একনলা পাইপগান ও একটি একনলা বন্দুক উদ্ধার করা হয়। অপরাধের তালিকায় পাইকগাছা ও ডুমুরিয়া উপজেলা শীর্ষে রয়েছে।
কেএমপি’র উপ পুলিশ কমিশনার এস এম ফজলুর রহমান গতকাল আইন শৃঙ্খলা কমিটির সভায় উল্লেখ করেন, সব ধরণের অপরাধ তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে। হত্যাকান্ড রোধে পুলিশ এখন অনেক সজাগ। অতিরিক্ত পুলিশ সুপার (গোয়েন্দ) সিএ হালিম উল্লেখ করেন, ধর্ষণ মামলার সংখ্যা বেড়েছে। প্রতিপক্ষকে জব্দ করতে ও পূর্ব শত্রুতার প্রতিশোধ নিতে মুলত এ ধরনের মামলা বাড়ছে। পুলিশ অধিকাংশ ক্ষেত্রেই এজাহারের আবেদনের সাথে ঘটনার কোন মিল খুজে পাচ্ছে না। তবে সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত চলছে। বটিয়াঘাটা উপজেলা চেয়ারম্যান আশরাফুল আলম খান আইন শৃঙ্খলা কমিটির সভায় উল্লেখ করেন, দু’একটি এ ধরণের ঘটনা ঘটছে। তিনি অপরাধীকে চিহ্নিত করে শাস্তির দাবী করেন। পুলিশ সুপার আইন শৃঙ্খলা কমিটির সভায় উল্লেখ করেন, আইন শৃঙ্খলা রক্ষার্থে পুলিশ নিরালসভাবে কাজ করে যাচ্ছে।
এদিকে, জাতীয়তাবাদী মহিলা দলের উদ্যোগে আয়োজিত মানববন্ধনে ধর্ষণের মতো জঘণ্যতম অপরাধ দমনে স্পেশাল ট্রাইব্যুনাল গঠন করে বিচার নিশ্চিত করার দাবি জানিয়েছেন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও খুলনা মহানগর শাখার সভাপতি সাবেক এমপি নজরুল ইসলাম মঞ্জু। সারাদেশে নারী নির্যাতন, ধর্ষণ ও হত্যা ভয়াবহ মাত্রায় বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করে এবং অপরাধ দমনে কঠোর পদক্ষেপ গ্রহনের দাবিতে গতকাল খুলনা প্রেসক্লাব প্রাঙ্গনে আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। মহানগর মহিলা দলের সভানেত্রী রেহানা আক্তারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদিকা আজিজা খানম এলিজার পরিচালনায় সমাবেশে বিশেষ অতিথি ছিলেন কেসিসির মেয়র মনিরুজ্জামান মনি।
উল্লেখ্য, গত ১১ জুলাই নগরীর জোড়াগেট এলাকায় সাইদুর রহমান হাওলাদার (২৫) নামে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। গত ৮ জুলাই নগরীর শের এ বাংলা রোডের আমতলা এলাকার নর্থ খাল ব্যাংক রোডে হারুনুর রশীদ (৩০) নামে এক যুবলীগ কর্মীকে কুপিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা। চাঁদাবাজিতে বাঁধা দেওয়ায় প্রতিপক্ষের সন্ত্রাসীরা ২০ জুন রাতে নগরীর দৌলতপুরস্থ দেয়ানার নিজ বাড়ির সামনে দুর্বৃত্তরা ছাত্রদল কর্মী আবদুল­াহ আল ফয়সাল শিপলু মোল্ল­াকে কুপিয়ে হত্যা করে। অস্ত্রধারীদের গুলিতে নিহত হয়েছে আ’লীগ নেতা ও মুক্তিযোদ্ধা শাহাদাৎ হোসেন মোল্যা (৬৫)। গুলিবিদ্ধ হয় ৫ জন।
এছাড়া খুলনা জেলা বিএনপি’র সাংগঠনিক সম্পাদক ও সাবেক ফুলতলা উপজেলা চেয়ারম্যান আরিফুজ্জামান মিঠু জোড়া হত্যাকান্ডের রেশ কাটতে না কাটতেই গত ৩১ মে গুলিবিদ্ধ এক ব্যক্তির লাশ উদ্ধার করে পুলিশ। এ ঘটনার একদিন পরই নগরীর সোনাডাঙ্গা থানার ১নম্বর বয়রা ক্রসরোড এলাকায় পারিবারিক কলহের জেরে শেখ মোস্তাক আলী ওরফে হোন্ডার ফকির (৬৪) নামে এক ব্যক্তি খুন হন। একইদিন বেলা সাড়ে ১১টায় উদ্ধার হয় বস্তাবন্দী মস্তকবিহীন লাশ। গত ২ জুন রাতে দৌলতপুর আঞ্জুমান রোডের একটি মসজিদের অদূরে ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের দৌলতপুর থানার ৫ নম্বর ওয়ার্ড সভাপতি ইকবাল সরোয়ারকে (৪৮) গুলি করে হত্যা করে সন্ত্রাসীরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ