Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

সুশাসন ছাড়া এসডিজি অর্জন অসম্ভব টিআইবি

| প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দুর্নীতি দমন ও সুশাসন প্রতিষ্ঠা ছাড়া টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি-১৬) অর্জন সম্ভব নয় বলে মনে করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। তাদের মতে, সরকারের উচ্চ পর্যায়ের ব্যক্তিগণ দুর্নীতি দমন ও সুশাসন প্রতিষ্ঠায় যে অঙ্গীকারগুলো করেছেন তা শুধু কাগজে কলমে সীমাবদ্ধ না রেখে সেগুলোর বাস্তবায়ন করতে হবে। গতকাল বুধবার আন্তর্জাতিক যুব দিবস ২০১৭ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে আয়োজিত এক মানববন্ধনে টিআইবি এ আহŸান জানায়। দুর্নীতিবিরোধী আন্দোলন ও সুশাসন কার্যক্রম পরিকল্পনা ও বাস্তবায়নে তরুণদের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করার আহŸান জানিয়েছে।
মানববন্ধনে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান ও সংস্থাটির সদস্য এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে গঠিত ইয়েস গ্রæপের সদস্যরা মানববন্ধনে অংশগ্রহণ করেন। ড. ইফতেখারুজ্জামান বলেন, সুশাসন প্রতিষ্ঠা ও দুর্নীতি দমন ব্যতিরেকে এসডিজি-১৬ এর অভীষ্ট লক্ষ্য অর্জন সম্ভব নয়। আর এজন্য দুর্নীতি নিয়ন্ত্রণ করতে হলে আইনের চোখে সকলেই সমান- এই বিবেচনার পাশাপাশি রাজনৈতিক সদিচ্ছা থাকতে হবে এবং এই সদিচ্ছার বাস্তবায়ন করতে হবে। কেননা, রাজনৈতিক সদিচ্ছা ছাড়া দুর্নীতি নিয়ন্ত্রণ সম্ভব নয়। তিনি বলেন, নির্বাচনী অঙ্গীকার, জাতিসংঘের দুর্নীতিবিরোধী সনদে অনুস্বাক্ষর, পঞ্চবার্ষিকী পরিকল্পনা, জাতীয় শুদ্ধাচার কৌশল প্রভৃতিতে সরকার ও সরকারের উচ্চ পর্যায়ের ব্যক্তিগণ দুর্নীতি দমন ও সুশাসন প্রতিষ্ঠায় যে অঙ্গীকারগুলো করেছেন তা শুধু কাগজে কলমে সীমাবদ্ধ না রেখে সেগুলোর বাস্তবায়ন করতে হবে।
মানববন্ধনে টিআইবি ও টিআইবি’র তরুণ অংশীজনদের পক্ষ সুপারিশগুলো: জাতীয় যুবনীতি ২০১৭ এর দ্রæত বাস্তবায়নে সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণ ও সংশ্লিষ্ট তরুণ অংশীজনের অংশগ্রহণে তার পরিবীক্ষণ নিশ্চিত করা; যুবকদের মধ্যে দুর্নীতিবিরোধী বিভিন্ন কার্যক্রম গ্রহণের মাধ্যমে দুর্নীতি প্রতিরোধের চাহিদা তৈরির পাশাপাশি নেতৃত্বের গুণাবলী বিকাশের লক্ষ্যে সুনির্দিষ্ট কার্যক্রম বাস্তবায়ন করা; সরকারি, বেসরকারি সকল ক্ষেত্রে চাকুরিতে নিয়োগ প্রক্রিয়া দুর্নীতিমুক্ত করে প্রকৃত মেধা ও যোগ্যতার ভিত্তিতে সমান প্রতিযোগিতার ক্ষেত্র নিশ্চিত করা এবং মানবিক ও নৈতিক মূল্যবোধের বিকাশ ও চর্চার স¤প্রসারণ করে অশিক্ষা, অপশিক্ষা, কুসংস্কার ও ধর্মীয় ভ্রান্ত-ধারণায় বিপথগামী হওয়া থেকে যুব সমাজকে রক্ষায় সচেতনতামূলক প্রচারণা কার্যক্রম গ্রহণ করা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিআইবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ